Thursday, 14 December 2017

 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে জাতীয় শোক দিবসের র‌্যালি অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:জাতীয় শোক দিবস উপলক্ষে আজ রবিবার রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে ক্যাম্পাসে এক শোক র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি সকাল ১০টায় সিনেট ভবন থেকে শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান এলাকা প্রদক্ষিণ করে।

র‌্যালি শেষে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন। উপাচার্য তাঁর বক্তব্যে বলেন, বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর নেতৃত্বেই জাতি এক মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন করে। ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালো ভোরে তাঁকে সপরিবার হত্যার মধ্য দিয়ে বাঙালির কষ্টার্জিত স্বাধীনতাকে ধ্বংস করার চেষ্টা করা হয়। তাঁর নির্মম হত্যাকা-ে জাতি শোকাতুর হয়ে পড়লেও সে শোককে শক্তিতে পরিণত করে নিরন্তর থাকে বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিচারের দাবিতে। বঙ্গবন্ধুর আদর্শের গর্বিত উত্তরাধিকারী ধারার সরকার সেই বিচারের রায় কার্যকর করে। প্রতিষ্ঠিত করে আইন ও ন্যায়বিচারের শাসন। মুক্তিযুদ্ধের চেতনায় সঞ্জীবিত সরকার জাতির জনকের সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে জাতি আজ এগিয়ে যাচ্ছে গণতন্ত্র, সুশাসন ও উন্নয়নের নতুন দিগন্তে। উপাচার্য তাঁর বক্তব্যে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে বঙ্গবন্ধুর স্বপ্নকে বাস্তব রূপদানের প্রতিও বিশেষ গুরুত্বারোপ করেন।

সেখানে অন্যান্যের মধ্যে রাজশাহী ৩ (পবা-মোহনপুর) আসনের সংসদ সদস্য মো. আয়েন উদ্দিন ও উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহানও সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

বিশ্ববিদ্যালয় প্রশাসন আয়োজিত এই র‌্যালিতে অন্যান্যের মধ্যে কোষাধ্যক্ষ প্রফেসর সায়েন উদ্দিন আহমেদ, রেজিস্ট্রার প্রফেসর মুহাম্মদ এন্তাজুল হক, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক মো. মিজানুর রহমান, প্রক্টর প্রফেসর মো. মুজিবুল হক আজাদ খান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক মো. মশিহুর রহমানসহ অনুষদ অধিকর্তা, আবাসিক হল প্রাধ্যক্ষ, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট পরিচালক, প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন পেশাজীবী সমিতির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

র‌্যালিতে বিভিন্ন আবাসিক হল, বিভাগ ও ক্যাম্পাসের স্কুলের কয়েক হাজার শিক্ষার্থী নিজ নিজ প্রতিষ্ঠানের ব্যানারসহ অংশগ্রহণ করে। প্রসঙ্গত র‌্যালি চলাকালীন বিশ্ববিদ্যালয়ের ক্লাশসমূহ বন্ধ ছিল।

জাতীয় শোক দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসন আয়োজিত কর্মসূচিতে আরো আছে, ১৫ আগস্ট সোমবার সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসন ভবন, আবাসিক হল ও অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা ও কালো পতাকা উত্তোলন। সকাল ৭:৩০ মিনিটে কালো ব্যাজ ধারণ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ। বাদ জোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে কোরআনখানি ও মিলাদ মাহফিল।