Thursday, 14 December 2017

 

চলুন, একজন স্বাপ্নিকের গল্প শুনবেন

ডা. এম. মুজিবুর রহমান:
স্বাপ্নিক চিনেন?
- হ্যাঁ, স্তন্যপায়ী প্রাণি। মানুষ।
বাদুড় চিনেন?
-হ্যাঁ, উড়তে পারা একমাত্র স্তন্যপায়ী প্রাণি।
এদের মধ্যে বিরোধ কি নিয়ে জানেন?
- না তো! কি নিয়ে?

আচ্ছা শুনুন তাহলে। বাদুড়, মানুষ সহ কিছু কিছু স্তন্যপায়ীতে মৃত্যুর কারণ হবে এমন অনেক রোগের (ভাইরাল) বাহক হিসেবে কাজ করে Rabies, Histoplasmosis, Nipah, Ebola সহ আরো অনেক।

এবার বলুন, কেউ যদি বলে সে বড্ড বাদুড় ভালোবাসে, তাকে কি স্বাপ্নিক বলবেন?
- হুমম না।
বড্ড বাদুড় কেন ভালবাসতে হবে শুনুন তাহলে।
- বাদুড় নিয়ে গবেষণা করার জন্য। যেন মানুষ সহ অন্যান্য স্তন্যপায়ী প্রাণি ওদের কারণে সৃষ্ট দুরারোগ্য রোগ থেকে নিস্তার পায়।

তাহলে এবার বলুন, কেউ যদি বড্ড বাদুড় ভালোবাসে, তাকে কি স্বাপ্নিক বলবেন?
- এবার তো অবশ্যই হ্যাঁ।

সেই স্বাপ্নিক একজন বাদুড় গবেষক। ইতিমধ্যে বাদুড় নিয়েই "Strengthening the community approach towards conservation of bats through Myths elimination and conservation education in Bangladesh" গবেষণায় প্রজেক্ট কো-লিডার; “Understanding the Ecology of Nipah Virus in Bangladesh" ও "Pteropus giganteus Population Monitoring Project (PteroCount) in Bangladesh" গবেষণায় ফিল্ড ভলান্টিয়ার; "Controlling and monitoring Emerging Zoonoses in the poultry farming and trading system in Bangladesh: Interplay between Pathogens, People and Policy” গবেষণায় ল্যাব এসিস্ট্যান্ট সহ বিবিধ গবেষণায় অত্যন্ত সুনাম ও দক্ষতার সাথে কাজ করেছে। তাঁর কাজের স্বীকৃতি Author, Co-author হিসেবে দেশি বিদেশী জার্নালে স্থান করে নিয়েছে। শুধু তাই নয়, গবেষণা ও কাজের সুবাদে স্কলারশীপ অর্জন করে ভারত, চীন, সিঙ্গাপুর, থাইল্যান্ড ছুটেছে। দেশের তরে, মানুষের তরে, প্রাণের তরে চলছিল তাঁর এই ছুটে চলা।

অসম্ভব আলোর আঁধারে ভরা এই স্বাপ্নিকের জীবনে আজ হঠাৎ যেন আকাশ ভেঙ্গে পড়ে আছে। মানুষের জন্য মৃত্যুর কারণ হবে এমন রোগ নিয়ে গবেষণা করতে করতে নিজেই মৃত্যুর কারণ Hepatocellular Carcinoma (লিভার ক্যান্সার) নিয়ে লড়ে চলছে।

দক্ষিণ ভারতের Gleneages Global Hospital -এ এখন এই স্বাপ্নিকের চিকিৎসা চলছে। প্রাথমিক পর্যায়ে চিকিৎসকরা ALPPS followed by Hepatectomy'র পরামর্শ দিয়েছেন এবং আশা করছেন দুই ধাপে যত দ্রুত সম্ভব এই সার্জারি সম্পন্ন করতে পারলে স্বাপ্নিক এই মানুষটি বেঁচে যাবে। কিন্তু এর জন্য প্রয়োজন বড় অংকের ত্রিশ লক্ষ টাকা

আমি আমি আমরা মিলেই পারি, পারবো এই অর্থের যোগান দিতে। আমরাই পারবো এই সোনার দেশের এই সোনার স্বাপ্নিকের স্বপ্ন বাঁচিয়ে তাঁর লড়াইয়ে তাঁকে জিতিয়ে দিতে। পূর্ণোদ্দমে আমরাই পারবো আমাদের মাঝে তাঁকে আবার ফিরিয়ে আনতে।

দেশের বিশ কোটি মানুষের ভিড়ে মাত্র ত্রিশ হাজার মানুষের জনপ্রতি একশ টাকাতেই তো ত্রিশ লক্ষ টাকা'র যোগান হয়ে যায়। চলুন, এই সাপ্নিকের জন্য আমরা হাত বাড়াই। প্লিজ..
=================
bKash: 01857804018
01734171346
01816297178

A/C Name: Help For Fakhrul
A/C No: 0100080057886
Janata Bank Limited, CVASU Branch

Express Money/Western Union: Md. Iqbal Hasan
+88 01521224080, +88 01734171346