Thursday, 14 December 2017

 

সংসদে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৭ পাস

কৃষি গবেষণা ডেস্ক:কৃষি উৎপাদন বৃদ্ধি করতে গবেষণা কার্যক্রম পরিচালনা অব্যাহত রাখতে প্রয়োজনীয় বিধান করে জাতীয় সংসদে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৭ পাস হয়েছে। কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।

সোমবার বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া সংসদ অধিবেশনে কৃষি গবেষণা ইনস্টিটিউট বিল নিয়ে আলোচনাকালে বিরোধী দলীয় সদস্য জাতীয় পার্টির ফখরুল ইমাম ও সেলিম উদ্দিন জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে ২টি সংশোধনী গ্রহণ করা হয়। অন্য প্রস্তাবগুলো কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

বিলে বিদ্যমান বাংলাদেশ এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউট অধ্যাদেশ রহিত করার বিধান করা হয়েছে। বিলে এই অধ্যাদেশের অধীন প্রতিষ্ঠিত বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এমনভাবে বহাল রাখার বিধান করা হয়, যেন তা বিলের বিধান অনুযায়ী প্রতিষ্ঠিত হয়েছে। বিলে ইনস্টিটিউটের কার্যালয় ও কেন্দ্র, ইনস্টিটিউটের কার্যাবলী, কাউন্সিল থেকে দেয়া নির্দেশনা প্রতিফলনসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

বিলে ১২ সদস্যের ইনস্টিটিউটের বোর্ড গঠনের বিধান করা হয়েছে। এতে বোর্ডের কার্যাবলী, বোর্ডের সভা, পরিচালক নিয়োগ, কর্মচারী নিয়োগ, তহবিল, বাজেট, হিসাব রক্ষণ ও নিরীক্ষা, প্রতিবেদন, কমিটি গঠন, ঋণ গ্রহণের ক্ষমতা, চুক্তি সম্পাদন, বৈদেশিক প্রশিক্ষণ ও শিক্ষা, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ অন্যান্য সংশ্লিষ্ট বিষয়ে বিধান করা হয়েছে।