Thursday, 14 December 2017

 

৩৩ বছরে ১৭৭৮ টি গবেষণা বাউরেসের

আবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধি:১৯৮৪ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেম (বাউরেস) প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠা হওয়ার পর থেকে এ পর্যন্ত ৩৩ বছরে ১৭৭৮টি গবেষণা প্রকল্প শেষ করেছে। আজ শনিবার দু’ দিনব্যাপী ২০১৫-১৬ বর্ষের গবেষণা অগ্রগতি বিষয়ক কর্মশালায় এসব তথ্য জানানো হয়। বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে কর্মশালাটির আয়োজন করা হয়।  আগামীকাল রবিবার পর্যন্ত কর্মশালাটি চলবে।

সকাল সাড়ে ১০ টার দিকে বাউরেসের পরিচালক অধ্যাপক ড. মো. মঞ্জুরুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয় মুঞ্জুরী কমিশনের সভাপতি অধ্যাপক আবদুল মান্নান, বিশেষ অতিথি হিসেবে বাকৃবি উপ-উপাচার্য অধ্যাপক ড. জসিম উদ্দিন, এ.সি.আই.এর নির্বাহী পরিচালক (কৃষি ব্যবসা) ড.এফ.এইচ. আনসারী উপস্থিত ছিলেন। এছাড়াও এতে  বিভিন্ন অনুষদের ডিন ও ২ শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন। অধ্যাপক আবদুল মান্নান বলেন “যে কোন গবেষণাই মূলত বিশ্ববিদ্যালয়ের মান উন্নয়নের চাবিকাঠি। তাই বিশ্ববিদ্যালয়ের গবেষণার পরিধি আরও ব্যাপক করতে হবে।” তিনি বলেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় দেশকে এগিয়ে নেওয়ার জন্য মাইলফলক হিসেবে কাজ করছে। অনান্য বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে এটি খুব একটি চোখে পড়ে না।”

অধ্যাপক ড. মো. আলী আকবর বলেন, জাতির জনক শেখ মুজিবুর রহমান কর্তৃক ১৯৭৩ সালে কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা দেওয়ার মাধ্যমে দেশের কৃষি ও গবেষণায় ব্যাপক পরিবর্তন এনেছিলেন। যার ফলাফলে আমরা আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। তিনি বলেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ই কেবলমাত্র ব্যতিক্রম প্রতিষ্ঠান। কারণ,আমরাই কর্মশালার মাধ্যমে বৃহৎ পরিসরে প্রতিবছর বার্ষিক গবেষণা প্রকাশ করি। ভবিষ্যতে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে এ বিশ্ববিদ্যালয় কাজ করে যাবে।

এ বছর  বিশ্বখ্যাত গবেষণার এইচ ইনডেক্স অনুযায়ী সেরা ৫ জন গবেষককে সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা প্রাপ্তরা হলেন মাৎস্যবিজ্ঞান অনুষদেন ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. মো. আবদুল ওহাব, কৃষি অনুষদের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম, অধ্যাপক ড. মো. জহির উদ্দিন, ভেটেরিনারি অনুষদের প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম এবং কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের অধ্যাপক ড. এহসানুল কবীর।  

কর্মশালায় জানা যায়, বাকৃবি রিসার্চ সিস্টেম ২০১৬ সাল পর্যন্ত ভেটেরিনারি অনুষদে ৩৫৪টি, কৃষি অনুষদে ৬৫০টি, পশুপালন অনুষদে ২১৮ টি, কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজ বিজ্ঞান অনুষদে ১৩২টি, কৃষি প্রকৌশল অনুষদে ১৫৬টি, মাৎস্যবিজ্ঞানে ২৬৮টি গবেষণা প্রকল্প সম্পন্ন করেছে। বর্তমানে ৩৩৫টি গবেষণা প্রকল্প চলমান রয়েছে। বিদেশী অর্থায়নে গবেষণা প্রকল্পের সংখ্যা ২২।