Saturday, 18 November 2017

 

জাতীয় সংসদে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৭ পাস

কৃষি গবেষণা ডেস্ক:জাতীয় সংসদে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৭ পাস হয়েছে। বুধবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া সংসদ অধিবেশনে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।

এর আগে বিলের ওপর দেওয়া জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলো ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া নিষ্পত্তি করেন। আইনে বলা হয়েছে, জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা এবং সংগঠনগুলোর সহযোগিতায় ধানের উৎপাদন বৃদ্ধি এবং উন্নত ও উচ্চ ফলনশীল জাত উদ্ভাবনসংক্রান্ত বিভিন্ন বিষয়ের ওপর গবেষণা কর্মসূচি গ্রহণ করবে এ ইনস্টিটিউট।

এই আইনের আলোকে প্রতিষ্ঠিত ইনস্টিটিউট ধানের উৎপাদন বৃদ্ধি, উন্নত ও উচ্চ ফলনশীল জাত উদ্ভাবনসহ জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় গবেষণা কার্যক্রম পরিচালনা করবে।

বিলে সরকার কর্তৃক নিযুক্ত একজন চেয়ারম্যানের নেতৃত্বে ১২ সদস্যের বোর্ড গঠনের প্রস্তাব করা হয়েছে। এছাড়া বিলে ইনস্টিটিউটের প্রধান কার্যালয় গাজীপুর জেলা স্থাপনে প্রস্তাব করে ইনস্টিটিউটের কার্যাবলী, বোর্ডের কার্যাবলী, বোর্ডের সভা, মহাপরিচালক নিয়োগ, পরিচালক, উপদেষ্টা ও পরামর্শক নিয়োগ, কর্মচারী নিয়োগ, তহবিল, বাজেট, হিসাব রক্ষণ ও নিরীক্ষা, কমিটি গঠন, ঋণ গ্রহণের ক্ষমতা, প্রতিবেদন পেশ, চুক্তি সম্পাদন, বৈদেশিক প্রশিক্ষণ ও উচ্চ শিক্ষা, গবেষক বা প্রযুক্তিবিদ নিয়োগ, ফেলোশীপ প্রদান, জনসেবক, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।