Saturday, 23 September 2017

 

কোটা নাকি প্রফেশনাল ক্যাডার!!

জাহাঙ্গীর কবির জুয়েল:বিসিএস প্রায় সব শিক্ষার্থীরই একটা সুপ্ত স্বপ্ন। সবাই চায় সেই স্বপ্নটা পুরন করতে। বিসিএস এর ক্ষেত্রে একজন চাকুরী প্রার্থী তিনভাবে তার প্রার্থীতা নির্ধারণ করতে পারেন ১. জেনারেল ক্যাডার ২. প্রফেশনাল ক্যাডার/পেশাগত/টেকনিক্যাল ক্যাডার। ৩.  উভয় অর্থাৎ জেনারেল ও প্রফেশনাল

প্রফেশনাল ক্যাডার সার্ভিস হলো যারা যে বিষয় নিয়ে বিশ্ববিদ্যালয় জীবনে লেখাপড়া করেছেন সেই বিষয়ের উপর সরাসরি সার্ভিস দেয়া বা ক্যারিয়ার গড়ার সুযোগ। অন্যদিকে জেনারেল ক্যাডার গুলি সাধারণত বিশ্ববিদ্যালয় জীবনে যে বিষয় নিয়ে পড়াশুনা করেছেন তার বাইরে গিয়েও সার্ভিস দেয়া বা ক্যারিয়ার গড়ার সুযোগ। যেমন কৃষিবিদ, ডাক্তার, ইঞ্জিনিয়ার, কিংবা বাংলা, ইংরেজি এসব বিষয়ে যারা বিশ্ববিদ্যালয়ে পড়েছেন তাদের প্রফেশনাল ক্যাডার চয়েজ দেবার সুযোগ আছে যদিও বা তারা জেনারেল ক্যাডারও গুলিও চয়েজ দিতে পারেন। কিন্তু একজন ভূতাত্ত্বিক ও খনি বিদ্যা কিংবা কৃষি অর্থনীতি বিষয়ে পড়া কোন চাকুরী প্রার্থীর কিন্তু প্রফেশনাল ক্যাডার চয়েজ দেয়ার সুযোগ নেই। আমাদের অনেকেই এটা বলে থাকি যে, আপনি তো কৃষি বিষয় নিয়ে পড়াশুনা করেছেন, আপনার জন্য তো বিসিএস এ আলাদাভাবে কোটা আছে। আমরা তো অন্য বিষয় নিয়ে পড়েছি আমাদের বিসিএস (কৃষি) ক্যাডারের মতো কোটা নেই।

আসলে বিসিএস (কৃষি), বিসিএস (স্বাস্থ্য) কিংবা বিসিএস (শিক্ষা) কি কোন কোটা, নাকি প্রফেশনাল/টেকনিক্যাল/পেশাগত ক্যাডার? যারা মেডিকেলে পড়ে তাদের জন্যও আলাদাভাবে প্রফেশনাল ক্যাডার আছে, যারা বাংলা বা ইংরেজিতে যারা পড়ে তাদের জন্যও প্রফেশনাল ক্যাডার আছে।

কোটা বলতে আমাদের বিসিএস এ যা বুঝায় তা হল মুক্তিযোদ্ধা কোটা, নারী কোটা, উপজাতি কোটা, প্রতিবন্ধী কোটা, জেলা কোটা এগুলি। এর বাইরে আর কোন কোটা আছে কিনা আমার জানা নেই। তবে বিসিএস (কৃষি), বিসিএস (স্বাস্থ্য), বিসিএস (শিক্ষা) এগুলি এক একটি প্রফেশনাল ক্যাডার সার্ভিস। যার ভিতরে উপরোক্ত কোটাধারী প্রতিযোগীরাও মেধার পাশাপাশি সিলেকশন পায়। আবার তারা অন্য ক্যাডারেও যেতে পারে, কোটাধারীরা সব ক্যাডারেরই অংশ। তাই বিসিএস (কৃষি), বিসিএস (স্বাস্থ্য) বা বিসিএস (শিক্ষা)'কে কোটা বলা ঠিক যুক্তিযুক্ত নয়।

সকল চাকুরী প্রার্থীর সম্ভাবনাময় উজ্জ্বল আগামীর জন্য শুভকামনা রইলো।
==============================
লেখকের ইমেইল:
বিসিএস (কৃষি), ৩১ তম ব্যাচ।