Saturday, 23 September 2017

 

সংসদে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট বিলের রিপোর্ট উপস্থাপন

কৃষি গবেষণা ডেস্ক: বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৭ এর ওপর কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্ট রবিবার সংসদে উপস্থাপন করা হয়েছে। কমিটির সভাপতি মকবুল হোসেন বিলের রিপোর্টটি উপস্থাপন করেন। রিপোর্টে বিলটি সংশোধিত আকারে পাসের সুপারিশ করা হয়।বিলে গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট প্রতিষ্ঠা, এর কার্যালয় ও কেন্দ্র, ইনস্টিটিউট কার্যাবলী, কাউন্সিলের নির্দেশনা প্রতিপালনসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধানের প্রস্তাব করা হয়েছে।

বিলে ১২ সদস্য বিশিষ্ট ইনস্টিটিউটের বোর্ড গঠনের প্রস্তাব করা হয়। এতে বোর্ডের কার্যাবলী, বোর্ডের সভা, মহাপরিচালক নিয়োগ, জনবল কাঠামো, পরিচালক, তহবিল গঠন, বাজেট, হিসাব রক্ষণ ও নিরীক্ষা, ঋণ গ্রহণের ক্ষমতা, কমিটি গঠন, প্রতিবেদন দাখিল, চুক্তি সম্পাদন, গবেষক ও প্রযুক্তিবিদ নিয়োগ, ফেলোশিপ প্রদান, ক্ষমতা অর্পণ, বিধি-প্রবিধিমালা প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধানের প্রস্তাব করা হয়েছে।

বিলে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের গম গবেষণা কেন্দ্র এবং ভুট্টা শাখা বিলুপ্তির প্রস্তাব করা হয়েছে।

উল্লেখ্য, গম গবেষণা কেন্দ্রকে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটে রূপান্তর করার প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে গত ১৫ জুন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী এ বিলটি উত্থাপন করেন।