Thursday, 27 July 2017

 

বাকৃবিতে জাতীয় পাবলিক সার্ভিস দিবস পালিত

বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত (বাকৃবি) জাতীয় পাবলিক সার্ভিস দিবস ২০১৭ পালিত হয়েছে। রোববার সকাল ১০টায় জাতীয় দিবস উদযাপন কমিটির উদ্যোগে এক র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়।

জাপানের কাগাওয়া বিশ্ববিদ্যালয়ে শেকৃবি'র ১৭তম বিশ্ববিদ্যালয় দিবস পালিত

তাজুল ইসলাম চৌধুরী তুহিন জাপান থেকে:জাপানের কাগাওয়া বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষায় অধ্যয়রনরত শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন গ্র্যাজুয়েটরা উদ্যাপন করল শেকৃবি’র ১৭তম বিশ্ববিদ্যালয় দিবস। উল্লেখ্য, ১৫ই জুলাই ছিল রাজধানীর সবুজ শ্যামল গ্রাম শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী। হাঁটি হাঁটি পা পা করে ১৬ বছর পেরিয়ে আজ ১৭ বছরে পদার্পন করল প্রিয় এ বিশ্ববিদ্যালয়। যদিও এর গৌরবের ইতিহাস দীর্ঘ ৭৮ বছরের।

রাজশাহী বিজ্ঞান ও শিল্প গবেষণাগারে র‌্যালি ও আলোচনা সভা

এস.এম.আল-আমিন,রাবি প্রতিনিধি:রাজশাহী বিজ্ঞান ও শিল্প গবেষণাগারে জাতীয় পাবলিক সার্ভিস দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার সকালে দিবসটি উপলক্ষে গবেষণাগার মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ডাঃ সিদ্দিকুর রহমানের কুলখানি অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:প্রবীণ ভেটেরিনারিয়ান মরহুম কৃষিবিদ ডাঃ সিদ্দিকুর রহমানের কুলখানি অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার বাদ আসর মরহুমের কাফরুলের ৮৩৬, ইব্রাহিমপুরের বাসভবনে কুলখানির আয়োজন করা হয়।

২৯ জুলাই-শেকৃবি এলামনাই এসোসিয়েশনের পুনর্মিলনী ও বার্ষিক সাধারন সভা ২০১৭

রেজিস্ট্রেশনের শেষ তারিখ ২৫ জুলাই ২০১৭
এগ্রিলাইফ২৪ ডটকম:আগামী ২৯ জুলাই ২০১৭,  রোজ শনিবার, বিকেল ৩ ঘটিকায়  শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের পুনর্মিলনী ও বার্ষিক সাধারন সভা ২০১৭অনুষ্ঠিত হবে। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়াম অনুষ্ঠিত অংশগ্রহনেচ্ছুদের আগামী ২৫ জুলাই ২০১৭  রোজ মঙ্গলবারের মধ্যে রেজিস্ট্রেশন সম্পন্ন করার অনুরোধ জানিয়েছেন আয়োজক কমিটি।

শেকৃবি’র ৪৬তম ব্যাচ "স্বপ্নীল প্রান্তরে"র বর্ণিল ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ৪৬তম ব্যাচ স্বপ্নীল প্রান্তরের আয়োজনে বর্ণিল ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। ১৩ এপ্রিল বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর দি এনট্রান্স রেষ্টুরেন্টে আয়োজিত অনুষ্ঠানে স্বপ্নীল প্রান্তরের বন্ধ-বান্ধবসহ প্রায় ৭০ জনের মতো অংশ নেন। যুক্তরাষ্ট্র প্রবাসী তাদের ব্যাচের অন্যতম বন্ধু কৃষিবিদ মাসুম অনুষ্ঠানটির পৃষ্ঠপোষকতা করেন।

বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার পেলেন বাকৃবির এ্যাকুয়াপনিক্সের উদ্ভাবক অধ্যাপক এম এ সালাম

বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশের কৃষি গবেষণায় অনবদ্য অবদানের স্বীকৃতি স্বরূপ “বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২২” অর্জন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মাৎস্যবিজ্ঞান অনুষদের একোয়াকালচার বিভাগের অধ্যাপক ড. এম. এ. সালাম। গত ১৬ জুলাই রোববার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২১ এবং ১৪২২ প্রদান অনুষ্ঠানে তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাছ থেকে রৌপ্য পদক গ্রহণ করেন। এসময় তিনি নগদ ৫০ হাজার টাকা, ২৫ গ্রাম ওজনের রৌপ্য মেডেল ও সনদ গ্রহণ করেন।

শেকৃবি’র ৪৩তম ব্যাচের ঈদ পুর্নমিলনী অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ডটকম:বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ৪৩তম ব্যাচের ঈদ পুর্নমিলনী ও মিলনমেলা। শনিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন প্রাঙ্গনে দিনব্যাপি এই ঈদ পূর্নমিলনীতে তাদের ব্যাচের প্রায় ৬০ জন বন্ধু অংশগ্রহন করেন।

রাবি’র নবনিযুক্ত উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা-এর সংক্ষিপ্ত জীবনী

এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক:বিশিষ্ট অনুজীববিজ্ঞানী ও প্রাণিবিদ্যা বিশারদ ড. আনন্দ কুমার সাহা ১৯৫৭ সালে মাগুরা জেলার মহাম্মদপুরে জন্মগ্রহণ করেন। তিনি যশোর বোর্ড থেকে ১৯৭২ সালে এসএসসি ও ১৯৭৪ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৯ সালে প্রাণিবিদ্যা বিষয়ে বিএসসি (সম্মান) ও ১৯৮০ সালে এমএসসি ডিগ্রি লাভ করেন। অনার্সে তিনি প্রথম শ্রেণিতে প্রথম ও মাস্টার্সে প্রথম শ্রেণি অর্জন করেন।

চলে গেলেন 'হরি' ধানের উদ্ভাবক হরিপদ কাপালী

কৃষিবিদ মোঃ মনিরুজ্জামান মজুমদার, কৃষি সম্প্রসারণ অফিসার, গজারিয়া, মুন্সীগঞ্জ:মনে আছে কি হরিধানের হরিপদ কাপালীর কথা? ১৯৯৯ সালে হরিপদ কাপালী প্রাকৃতিকভাবে সিলেকশনের (কাঙ্খিত বীজ বর্ধন) মাধ্যমে উচ্চফলনশীল ধানের জাত বের করার চেষ্টা করেন। কখনও কখনও নতুন ধানের জাত বের করার জন্য ক্রস ও করেছেন। আবিষ্কৃত হরিধান তার আশেপাশের কৃষকদের মাঝে ছড়িয়ে জনপ্রিয় হয়েছেন।