Sunday, 21 January 2018

 

উৎসবমুখর পরিবেশে "বন্ধুত্বের ৩১ বছর" উদযাপন করলো "স্বপ্নীল প্রান্তরে"

এগ্রিলাইফ২৪ ডটকম:উৎসবমুখর পরিবেশে "বন্ধুত্বের ৩১ বছর" উদযাপন করলো "স্বপ্নীল প্রান্তরে"। রাজধানীর শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ৪৬ তম ব্যাচের কৃতি কৃষিবিদ ও তাদের পরিজন মিলে অত্যন্ত আনন্দের সাথে দিনটি স্বরণীয় করে রাখে। শুক্রবার ১৯ জানুয়ারী রাজধানী ঢাকার ফার্মগেটস্থ KIB কনভেনশন হলে বসেছিল স্বপ্নীল প্রান্তরের মিলনমেলা।

বাকৃবির মাৎস্যবিজ্ঞান অনুষদের সুবর্ণ জয়ন্তী ০২ মার্চ

বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয়ে (বাকৃবি) মাৎস্যবিজ্ঞান অনুষদে আগামী  মার্চের প্রথম সপ্তাহে তিন দিন ব্যাপী (২, ৩ এবং ৪ মার্চ) সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠিত হবে। এতে অংশ নিতে সাবেক ও বর্তমান শির্ক্ষার্থীদের করতে হবে অনলাইনে রেজিস্টেশন। যা চলবে আগামী ৩১ জানুয়ারী পর্যন্ত।

হাবিপ্রবিতে বিজনেস স্টাডিজ অনুষদের নতুন ডীন

ডা. মোস্তাফিজুর রহমান রুবেল, হাবিপ্রবি প্রতিনিধি: হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিজনেস স্টাডিজ অনুষদের ডীন হিসেবে নিয়োগ পেয়েছেন হিসাব বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. শেখ মোস্তাক আহম্মদ। তিনি ১৯৯৬ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) থেকে একাউন্টিং বিভাগ হতে বিবিএস(অনার্স) প্রথম বিভাগ এবং ১৯৯৮ সালে একই বিভাগ থেকে এ গ্রেড পেয়ে এমবিএ ডিগ্রী লাভ করেন।

বন্ধুত্বের ৩১ বছর উদযাপন করবে স্বপ্নীল প্রান্তরে

এগ্রিলাইফ২৪ ডটকম: রাজধানী ঢাকার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) ৪৬ তম ব্যাচ তথা "স্বপ্নীল প্রান্তরে" নামটি এখন একটি ব্র্যান্ডে পরিণত হয়েছে। তাদের প্রাণের ক্যাম্পাস শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, এখানে কর্মরত সকল কর্মকর্তা, কর্মচারী, অগ্রজ-অনুজ কৃষিবিদ তথা সকল কৃষিবিদদের মধ্যে অপরূপ একটি মেলবন্ধন তৈরীতে তারা সকলেই নি:র্স্বাভাবে কাজ করে যাচ্ছে। তাদের নানা রকম সামাজিক কর্মকান্ড দেশ-বিদেশে সংশ্লিষ্ট মহলে ব্যাপকভাবে প্রশংসিত।

হাবিপ্রবি'র সোস্যাল সায়েন্স এন্ড হিউম্যানিটিস অনুষদের নতুন ডীন

ডা. মোস্তাফিজুর রহমান রুবেল, হাবিপ্রবি প্রতিনিধি:হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সোস্যাল সায়েন্স এন্ড হিউম্যানিটিস অনুষদের ডীন হিসেবে নিয়োগ পেয়েছেন অর্থনীতি বিভাগের প্রফেসর ড. এ.টি.এম. রেজাউল হক। তিনি প্রফেসর ড. ফাহিমা খানম এর স্থলাভিষিক্ত হলেন।

২৬ জানুয়ারী অপরূপ সৌন্দর্যের জিন্দা পার্কে KIB'র বার্ষিক বনভোজন’২০১৮

এগ্রিলাইফ২৪ ডটকম:সবুজের মধ্যে অপূর্ব স্থাপত্যশৈলী আর কারুকাজের নিদর্শন জিন্দা পার্ক। নারায়ণগঞ্জের রূপগঞ্জ থানার একটি গ্রামে কোলাহলমুক্ত বিশুদ্ধ পরিবেশে হারিয়ে যাওয়া সত্যিই আনন্দের। আর সে আনন্দকে বাস্তবে রূপ দিতে এই জিন্দা পার্কে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের বার্ষিক বনভোজন’২০১৮ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বাকৃবি শিক্ষক সমিতি নির্বাচনে আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ

বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) শিক্ষক সমিতি নির্বাচনে ব্যলটের গোপনীয়তা ভঙ্গের মাধ্যমে আচারণ বিধি লঙ্ঘন করা হয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি ও জামায়াতপন্থি শিক্ষকদের সংগঠন সোনালী দল। অভিযোগে বলা হয়, ব্যালট পেপারে QR Code ও সিরিয়াল নম্বর ব্যবহার করা হয়েছে যা নির্বাচন বিধির লঙ্ঘন।

কৃষিবিদ ড. নিয়াজ পাশার প্রথম মৃত্যুবার্ষিকীতে স্মরণ

এস এস মুকুল:ড. নিয়াজ পাশা কৃষি উন্নয়নের নিবিষ্ট একজন লেখক গবেষকের নাম। বিশেষত হাওর এলাকার কৃষির সামগ্রিক উন্নয়নে তিনি আজীবন কাজ করে গেছেন। সার্ক এগ্রিকালচার সেন্টার, ঢাকায় কর্মরত থেকেও দেশের কৃষকদের স্বার্থ ও কৃষি ব্যবস্থার উন্নয়নে মূলধারার গণমাধ্যমে দীর্ঘদিন ধরে নিয়মিতভাবে লিখে গেছেন। হাওর অঞ্চলের জন্য অন্তঃপ্রাণ এই কৃষিবিদ আমৃত্যু হাওরের কৃষি ও কৃষককের জন্য কাজ করেছেন।

বাকৃবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের নিরঙ্কুশ জয়

বাকৃবি প্রতিনিধি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) শিক্ষক সমিতি নির্বাচনে নিরঙ্কুশ জয়লাভ করেছে আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন গণতান্ত্রিক শিক্ষক ফোরাম। সভাপতি হিসেবে প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. এ.এস. মাহফুজুল বারি ও সাধারণ সম্পাদক পদে কৃষি পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আমিরুল ইসলাম নির্বাচিত হয়েছেন।

বাকৃবি অফিসার পরিষদ নির্বাচন-২০১৮

আরীফ জাহাঙ্গীর সভাপতি ও মুহাম্মদ মাহবুবুর রহমান সাধারণ সম্পাদক নির্বাচিত
কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ): বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) অফিসার পরিষদের কার্যকরি কমিটির ২০১৮ সনের নির্বাচনে আরীফ জাহাঙ্গীর (প্রাপ্ত ভোট ২১২) ও মুহাম্মদ মাহবুবুর রহমান (আলমগীর) (প্রাপ্ত ভোট ১১৫) যথাক্রমে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।