Wednesday, 22 November 2017

 

বাকৃবিতে জগৎ সংসার নিয়ে নাটক

আবুল বাশার মিরাজ:জন্ম, বিয়ে ও মৃত্যু এ প্রধান তিনটি বিষয়কে ঘিরে আবর্তিত হয় জগৎ সংসার। পৃথিবীতে বিচরণ করতে এসে সংসার, ধর্ম, কর্মজীবন, সুখ-দুঃখ, টানা পোড়নের নানা কাহিনী চলতে থাকে। এখানে কেউবা বন্ধু আবার কেউ ভালোবাসার মানুষ। সন্দেহ, বন্ধুত্ব, ভালোবাসার আবর্তে কটে যায়  সারাটি জীবন। এটি চলতে থাকে বৃত্তের মত করে। এমন একটি গল্পকে কেন্দ্র করে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) পড়ুয়া একদল শিক্ষার্থীদের অভিনয়ে সম্প্রতি পরিবেশিত হলো নাটক তিনটি তালা ও একটি বৃত্তের গল্প। নাটকের এ বিষয়টি ফুটে তুলেছেন নাটকের পরিচালক নাজমুল হক শাহীন ও সামিউল হক সামি।

নাটকে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কর্মের প্রয়োজনে গবেষণায় প্রায় বাইরে থাকেন। সংসার কাজে তেমন সময় দিতে পারেন না। যার ফলে তার সংসারে চলে টানাপোড়েন। ভালোবাসা ও বন্ধুত্ব সেই দ্বন্দের কাল হিসেবে কাজ করে। এর মাঝে অধ্যাপকের স্নাতকোত্তর শিক্ষার্থী উপস্থিত হয় সমাধান হিসেবে। পরবর্তীতে সবাই তার ভুল বুঝতে থাকে। এরকম কাহিনীকে ঘিরেই তৈরি হয়েছে নাটকটি।

নাটকটিতে অভিনয় করেছেন আজিয়াত হিয়া, রাফছান জেনি নয়ন, প্রীতি, ইভা, সাদিয়া, দোলা, সামিউলসহ অনেকে। নাটকের অনন্য একটি বৈশিষ্ট হচ্ছে, নাটকে ছিল বেশ কয়েকটি গান। আর এ গানগুলোও গেয়েছেন বাকৃবি ক্যাম্পাসের শিক্ষার্থীরা। এদের মধ্যে রয়েছেন বিরাজ রয়, সুস্ময়, অনিক রয়, ওমর আলী ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ব্যান্ড কলতান।

নাটকে নায়িকা চরিত্রে অভনয় করেছেন রুমানা ইভা। তিনি বলেন, ‘সত্য ঘটনা অবলম্বনে নির্মিত এ নাটকে তুলি চরিত্রে আমি অভিনয় করেছি। জীবনধর্মী এ চরিত্রকে ফুটিয়ে তোলা সত্যিই খুব কঠিন ছিল। জানিনা কতটুকু পেরেছি, তবে নাটকে কাজ করে আমি সত্যিই আনন্দিত।’

ওদিকে নাটকে নায়ক চরিত্রে অভিনয় করেছেন আজিয়াত হিয়া। তিনি বলেন, গত এক বছর ধরে নাটকের শুটিং হয়েছে। বাকৃবি ক্যাম্পাসের পাশাপাশি ময়মনসিংহের বেশ কিছু দর্শনীয় জায়গায় নাটকের শুটিং হয়েছে। নাটকে অভিনয় করতে গিয়ে অনেক কিছু শিখেছি। গতানুগতিক রোমান্টিক ধারা থেকে বের হওয়ার চেষ্টা ছিল নাটকটিতে। নাটকটির পরিচালক নাজমুল হক শাহীন জানান, শ্রীঘ্রই নাটকটি ইউটিউবে রিলিজ করা হবে। এছাড়াও এটি কান চলচ্চিত্র উৎসবসহ বেশ কিছু প্রতিযোগিতায় পাঠানোর ইচ্ছে আছে।