Thursday, 23 November 2017

 

‘সংবাদ বিজ্ঞপ্তি লিখন, ফটো সম্পাদনা এবং গণমাধ্যম সম্পর্ক’ বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচির সমাপনী ও সনদপত্র বিতরণী অনুষ্ঠিত

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু, বাকৃবি থেকে: বাংলাদেশ ইনস্টিটিউট অব জার্নালিজম অ্যান্ড ইলেক্ট্রনিক মিডিয়া (বিজেম)এর উদ্যোগে অনুষ্ঠিত ‘সংবাদ বিজ্ঞপ্তি লিখন, ফটো সম্পাদনা এবং গণমাধ্যম সম্পর্ক’ বিষয়ক ৪দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির সমপনী ও সনদপত্র বিতরণী গত ৩০ নভেম্বর বুধবার রাত ৮টায় ঢাকাস্থ বিজেম কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবক বাংলাদেশ তরীকত ফেডারেশনের মহা-সচিব ও লক্ষীপুর-২ আসনের এম.পি লায়ন এম.এ.আওয়াল।

বাংলাদেশ ইনস্টিটিউট অব জার্নালিজম অ্যান্ড ইলেক্ট্রনিক মিডিয়া (বিজেম) এর নির্বাহী পরিচালক মির্জা তারেকুল কাদের এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট জনসংযোগ ব্যাক্তিত্ব র‌্যাপিড পিআর এর ব্যাবস্থাপনা পরিচালক শহিদুল ইসলাম শেখর এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম অ্যান্ড মিডিয়া বিভাগের প্রভাষক সালমা আহমেদ।

অন্যানের মাঝে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় জনসংযোগ ও প্রকাশনা দফতরের সহকারী পরিচালক কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনএর জনসংযোগ বিভাগের সম্পাদক মো.তোফায়েল আহমদ এবং ডিপিডিসি এর ম্যানেজার এইচআর-পাবলিক রিলেশন নাসিমা ইয়াসমীন।

প্রধান অতিথির বক্তব্যে লায়ন এম.এ.আওয়াল এম.পি. বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে এ ধরণের প্রশিক্ষণ কর্মসূচি অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশের আর্থ সামাজিক উন্নয়নে বিশেষ করে নিজ নিজ প্রতিষ্ঠানের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড জাতির সামনে তুলে ধরার লক্ষ্য পূরণে এই প্রশিক্ষণ কর্মসূচি বিরাট ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস। এ ধরনের অলাভজনক সেবামূলক কোর্স আয়োজনের জন্য তিনি বিজেমকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বিশেষ অতিথির বক্তব্যে র‌্যাপিড পিআর এর ব্যাবস্থাপনা পরিচালক শহিদুল ইসলাম শেখর এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রভাষক সালমা আহমেদ জনসংযোগ পেশার উন্নয়নে নিজেদের সবটুকু দিয়ে সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

বাংলাদেশ ইনস্টিটিউট অব জার্নালিজম অ্যান্ড ইলেক্ট্রনিক মিডিয়া (বিজেম) এর নির্বাহী পরিচালক মির্জা তারেকুল কাদের সভাপতির বক্তব্যে বলেন জনসংযোগ শব্দটির ব্যাপ্তি য়েমন গভীর ও বিশাল, তেমনি এর সম্ভাবনাও সীমাহীন। তিনি দেশ ও জাতির বৃহত্তর প্রয়োজনে মর্যদাপূর্ণ ও অত্যাবশ্যকীয় এ পেশার পরিপূর্ণ ও দ্রুত বিকাশের জন্য সরকারি ও বেসরকারি সকল সংস্থার আন্তরিক সহযোগিতা ও কার্যকর পদক্ষেপ কামনা করেন।

প্রশিক্ষণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক অধ্যাপক ড. বিশ্বজিৎ সাহা, কাজী রওনক হোসেন, একাত্তর টিভির ডাইরেক্টর নিউজ সৈয়দ ইশতিয়াক রেজা, দৈনিক প্রথম আলো এর বিজনেস এডিটর শওকত হোসেন মাসুম, চীফ রিপোর্টার শরিফুজ্জামান পিন্টু, পিআইবি এর ড.অলিউর রহমান গুরুত্বপূর্ণ ক্লাস নিয়েছেন।

উল্লেখ্য, দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ পুলিশ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, খাদ্য অধিদপ্তর, অগ্রণী ব্যাংক, ইসলামী ব্যাংক, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন,বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ(রাজউক), ডিপিডিসি, বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন, বিএডিসি, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, বাংলাদেশ পাটকর কর্পোরেশন, আন্ত-বাহিনী জনসংযোগ পরিদপ্তর থেকে ২১জন জনসংযোগ কর্মকর্তা গত ২৭ নভেম্বর থেকে শুরু হওয়া এ প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করে।