Friday, 17 November 2017

 

যোগ্যতার ভিত্তিতেই নারী কৃষিবিদদের মূল্যায়ন করতে হবে-কেআইবি সভাপতি

নিজস্ব প্রতিবেদক:যোগ্যতার ভিত্তিতেই নারী কৃষিবিদদের মূল্যায়ন করতে হবে। নারী কৃষিবিদদের সফলতা কোনো অংশে কম নয় জানিয়ে তিনি অনুজ নারী কৃষিবিদদের অগ্রজ সফল নারী কৃষিবিদদের অনুসরন করার আহবান জানান।

২০ ডিসেম্বর রোজ মঙ্গলবার বিকেল ৩.০০টায় কেআইবি অডিটরিয়ামে “কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ এর অগ্রযাত্রায় নারী কৃষিবিদদের অংশগ্রহন” শীর্ষক মতবিনিময় সভায় কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ জনাব আ ফ ম বাহাউদ্দিন নাছিম এমপি প্রধান অতিথি হিসেবে এসব কথা বলেন।

প্রধান অতিথি বলেন, কৃষিবিদ ইনস্টিটিউশনে নারী কৃষিবিদদের অবস্থান সুসংহত করতে হবে। এজন্য তিনি তাদের সর্বত্মক উপস্থিতি কামনা করেন। এসময় তিনি তাদের কয়েকটি প্রস্তাবনা যেমন সুইমিং পুল, জিম ব্যবহার, কেআইবি ক্লাবে  খেলাধূলার জন্য নারীদের জন্য পৃথক মিলনায়তন ইত্যাদি বিষয়গুলি বেশ গুরুত্বের সাথে বিবেচনা করেন। তবে তিনি এসব বাস্তবায়নে তাদেরকেই অগ্রণীভূমিকা পালন করে কেআইবিতে তাদের সরব উপস্থিতি কামনা করেন।

কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের সহ সভাপতি কৃষিবিদ বাসন্তী রানী সাহার সভাপতিত্বে অনুষ্ঠানটিতে বিশেষ অতিথি হিসেবে হিসেবে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের সিনিয়র সহ সভাপতি কৃষিবিদ এ এম এম সালেহ এবং মহাসচিব কৃষিবিদ মোহাম্মদ মোবারক আলী গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডা: শামীমা সুলতানা চৌধুরী (রিতা) ও ফারজানা সাবরীন রিপা।

অনুষ্ঠানে আরো বক্তব্য প্রদান করেন কেআইবি’র সদ্য নির্বাচিত মহাসচিব কৃষিবিদ জনাব খায়রুল আলম প্রিন্স, বাংলাদেশ প্রানিসম্পদ গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. তালুকদার নূরুন্নাহার, বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. ভাগ্য রানী বণিক প্রমুখ।

আলোচনা সভায় নারী কৃষিবিদরা বলেন সকল ক্ষেত্রেই নারী কৃষিবিদদের পরিধি বাড়ানো প্রয়োজন। নারী কৃষিবিদদের ডাটাবেজ তৈরীর কথাও বলেন তারা। ঘর ও অফিস থেকে শুরু করে কোথায় নেই তারা! ক্ষুধামুক্ত দেশ, খাদ্য নিরাপত্তায় তাদের অবদানকে খাটো করে দেখার কোনো সুযোগ নেই বলে নারী কৃষিবিদরা মনে করেন।

সভাপতির বক্তব্যে কৃষিবিদ বাসন্তী রানী সাহা বলেন নারী কৃষিবিদদের অগ্রযাত্রায় কেআইবি আরো মুখরিত হবে। তিনি অনুষ্ঠানটিকে সফল করার জন্য সকলের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ এর মহিলা বিষয়ক সম্পাদক কৃষিবিদ বিলকিস বেগম আলোচনা সভা শেষে সকলকে সাংস্কৃতিক অনুষ্ঠান দেখার আমন্ত্রন জানান।

অনুষ্ঠানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভিসি, শিক্ষক, সংস্থা প্রধান, সরকারী-বেসরকারী পর্যায়ের উর্ধতন কর্মকর্তাগণ অংশগ্রহন করেন।