Monday, 18 December 2017

 

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ প্রতিযোগিতায় পবিপ্রবির সাফল্য

মো মুস্তাফিজুর রহমান পাপ্পু,পবিপ্রবিঃ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অধিকার করেছে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা অনুষদের মাস্টার্স পর্বের ছাত্র এইচ. এম. মোস্তাক হাসান পরিচালিত চলচ্চিত্র ‘COSMIC STORY’।

বাংলাদেশ লিগ্যাল এইড সার্ভিসেস অ্যান্ড ট্রাস্ট (ব্লাস্ট), জেমস পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ, ব্র্যাক ইউনিভার্সিটি এর যৌথ আয়োজনের এই উৎসব অনুষ্ঠিত হয়। এটি তৃতীয় লিঙ্গের মানুষদের সামাজিক দুর্বিষহ জীবন যাপনের উপর ভিত্তি করে তৈরি করা হয়। প্রতিযোগিতায় প্রথম ও তৃতীয় স্থান অর্জন করেছে যথাক্রমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘LIVING DOLLS’ এবং ইস্টওয়েস্ট বিশবিদ্যালয়ের ‘অজ্ঞাতসারে’।

সম্প্রতি রাজধানীর ছায়ানট মিলনায়তনে এক আড়ম্বর অনুষ্ঠানের মধ্যে দিয়ে পুরষ্কার বিতরণ করা হয়। প্রতিযোগিতার প্রতিপাদ্য ছিলো “জীবনের গল্পে সিনেমা বানাই”। সারাদেশ থেকে জমা পড়ে ১১৭ টি চলচিত্র। বিচারক হিসেবে ছিলেন বিশিষ্ট আলোকচিত্রশিল্পী মুনিরা মোরশেদ মুন্নী, নিজেরা করি এর সমন্বয়কারী খুশী কবির, সাংবাদিক ও চলচ্চিত্র নির্মাতা শামীম আকতার।

পুরস্কার হিসেবে বিজয়ীদের হাতে তুলে দেয়া সার্টিফিকেট, ক্রেস্ট এবং আর্থিক সম্মানী। ‘COSMIC STORY’ চলচ্চিত্রটির ভূয়সী প্রশংসা করেছেন আয়োজক, বিচারক এবং দর্শকরা। এটি সারাদেশের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে সামাজিক সচেতনতা তৈরির উদ্দেশ্যে প্রদর্শন করা হবে বলে জানিয়েছে আয়োজক প্রতিষ্ঠান। প্রতিযোগিতায় বিজয়ীদের নিয়ে চ্যানেল ATN News এ অনুষ্ঠিত হয় টকশো Young Nite.

১০ মিনিটের এই চলচ্চিত্রের গল্প, চিত্রনাট্য, চিত্রগ্রহন, সম্পাদনা ও পরিচালনা করেছেন মোস্তাক হাসান। প্রধান চরিত্রে অভিনয় করেছেন দিলীপ হালদার, এছাড়া আরও ছিলেন যুবায়ের আহমেদ, জয় প্রকাশ, কাইয়ুম এবং বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ সৃজনী বিদ্যানিকেতনের একঝাঁক ছাত্র-ছাত্রী। ব্যাকগ্রাউন্ড কন্ঠ দিয়েছেন আলী আদনান, ইংরেজি সাবটাইটেল করেছেন আফরিন কিবরিয়া ঝিলিক। ক্যামেরা সরবরাহ করেছেন অত্র বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা অনুষদের সহকারী অধ্যাপক জনাব শামসুজ্জোহা সোহাগ। এছাড়া সার্বক্ষণিক সহায়তা করার জন্য পরিচালক বিশেষ ধন্যবাদ দিয়েছেন তার বন্ধু হিমাদ্রী শেখর ও শিবাজী মণ্ডলকে। বিশেষ কৃতজ্ঞতা জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা অনুষদের প্রাক্তন ডীন এবং ল্যান্ড ম্যানেজমেন্ট অ্যান্ড এডমিনিস্ট্রেশন অনুষদের বর্তমান ডীন প্রফেসর আ. ক. ম. মোস্তফা জামান স্যারকে। তিনি আরও কৃতজ্ঞতা জানিয়েছেন অত্র বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক এবং বর্তমানে কুয়েটের প্রভাষক ইঞ্জিনিয়ার হামিদুল ইসলাম স্যারকে।

পরিচালক আরও বলেন জাতীয় পর্যায়ে ১১৭ টি সিনেমার মধ্যে ২য় স্থান অর্জনের মধ্য দিয়ে পবিপ্রবি এর নাম আরও উজ্জ্বল হল। উল্লেখ্য যে, চলচ্চিত্রটি এ বছরের ২০ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের মৌলিক সাংস্কৃতিক সংগঠন "আলোকতরী সাংস্কৃতিক সংগঠন" কর্তৃক আয়োজিত "Short Film Festival-2016" এ ১ম স্থান অধিকার করেছিলো। তিনি সকলের দোয়া প্রার্থী।