Monday, 18 December 2017

 

শেকৃবি’র সকলের প্রিয় বদরুল ভাইকে বিদায় সম্বর্ধনা দিলো পরীক্ষা শাখা

এগ্রিলাইফ২৪ ডটকম:শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা শাখার সদ্য অবসরগ্রহনকারী সেকশন অফিসার জনাব বদরুল আলম খাঁনের বিদায় সম্বর্ধনা প্রদান করলো পরীক্ষা শাখা। ৩১ জানুয়ারী মঙ্গলবার দুপুরে শেকৃবি কনফারেন্স রুমে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিদায়ী স্মারক হিসেবে তাঁর হাতে ক্রেস্ট তুলে দেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ‍উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহমেদ। এসময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. সেকেন্দার আলী, ট্রেজারার প্রফেসর ড. আনোয়ারুল হক বেগ।

কৃষিবিদ খোন্দকার আসাদুজ্জামান কিটনের সঞ্চালনায় অনুষ্ঠাটিতে সভাপতিত্ব করেন  পরীক্ষা শাখার কন্ট্রোলার চৌধুরী সাইফুল ইসলাম। অনুষ্ঠানে পরীক্ষা শাখার সকল কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন।

জনাব বদরুল আলম খাঁন ১৯৫৬ সালের ২রা জানুয়ারি ঢাকা জেলার নবাবগঞ্জ থানাধীন দৌলতপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন । তাঁর পিতার নাম মরহুম মৌলভী মোহাম্মদ ইমাম সিদ্দিক খান এবং মাতা মরহুমা লুৎফুন্নেছা।

তিনি ১৯৭৭ সনের ২৩শে এপ্রিল বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর অধীনে বাংলাদেশ কৃষি ইন্সটিটিউট, ঢাকাতে মুদ্রাক্ষরিক পদে প্রশাসনিক শাখায় যোগদান করেন। পরবর্তীতে ০১/০১/১৯৮৭ সনে অনুষ্ঠিত কৃষি গবেষণা ইন্সটিটিউট এর বিভাগীয় পদোন্নয়নের পরীক্ষায় সারা দেশের ৭২ জন পরীক্ষার্থীর মধ্যে ২য় স্থান অধিকার করে স্টেনোটাইপিস্ট পদে পদোন্নতি লাভ করেন তিনি। পদোন্নতি পাওয়ার একমাসের মধ্যে উক্ত ইন্সটিটিউটের মাননীয় অধ্যক্ষের ব্যক্তিগত সহকারির দায়িত্বপ্রাপ্ত হন।

এরপর, বাংলাদেশ কৃষি ইন্সটিটিউট থেকে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে রূপান্তর হওয়ার পর ২০০১ সালের ১১ নভেম্বর তাকে পরীক্ষা নিয়ন্ত্রকের ব্যক্তিগত সহকারির পদ প্রদান করা হয় এবং একই দিনে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা শাখায় শাখা কর্মকর্তা হিসেবে যোগদান করে দক্ষতা ও মেধার সাথে আমার যথাযথ কর্তব্য পালন করেন।

চাকরি জীবনের শেষ পর্যায়ে ২০১৫ সালের ডিসেম্বরে সহকারি পরীক্ষা নিয়ন্ত্রক/সহকারি রেজিস্ট্রার পদের সমপর্যায় তথা ৬ষ্ঠ গ্রেড স্কেলে পদোন্নতি পান এবং এই স্কেলে থাকা অবস্থাতেই ২০১৬ সালের ৩১ ডিসেম্বর অবসর গ্রহন করেন বদরুল আলম খাঁন।

১৯৮৭ সালের ১১ ফেব্রুয়ারিতে মিসেস রেহানা খানমের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তাঁর জ্যৈষ্ঠ কন্যা পেশায় একজন দন্ত চিকিৎসক এবং কনিষ্ঠ পুত্র জার্মানির প্রখ্যাত University of Hochchule (সংক্ষেপে HTW, Berlin) এর IBA তে স্নাতক পর্যায়ে অধ্যায়নরত আছে।

কর্মজীবনে অত্যন্ত সৎ ও নিষ্ঠাবান বদরুল আলম খাঁনের অবসর জীবন সুখে শান্তিতে কাটুক এমনটাই কামনা করেন তাঁর সহকর্মী এবং শুভানুধ্যায়ীরা।