Thursday, 14 December 2017

 

বাকৃবিতে সেল্ফ-এ্যাসেসমেন্ট রিপোর্ট ও শিক্ষার মানোন্নয়ন শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

ক্যাম্পাস ডেস্ক:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুর‌্যান্স সেল (আইকিউএসি) কর্তৃক ‘বাকৃবির স্নাতক পর্যায়ের ডিগ্রী প্রোগ্রাম সমূহের সেল্ফ-এ্যাসেসমেন্ট রিপোর্ট ও শিক্ষার মানোন্নয়ন’ শীর্ষক এক কর্মশালা গত ১১ এপ্রিল-২০১৭ সন্ধ্যা ৭টায় বাকৃবি লাইব্রেরীর ভিডিও কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়।

ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুর‌্যান্স সেল (আইকিউএসি) এর পরিচালক প্রফেসর ড. মোঃ  ছোলায়মান আলী ফকির এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আলী আকবর, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-ভাইস-চ্যান্সেরর প্রফেসর ড. মোঃ জসিমউদ্দিন খান ও ডীন কাউন্সিলের আহবায়ক প্রফেসর মোঃ আব্দুর রশীদ।

স্বাগত বক্তব্য রাখেন বাকৃবির ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুর‌্যান্স সেল এর অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মোঃ জয়নাল আবেদীন এবং প্রফেসর ড. সুকুমার সাহা এবং আইসিটি সেল এর পরিচালক প্রফেসর ড. মোঃ আলী আশরাফ। কর্মশালায় ডিগ্রী প্রোগ্রামের সেল্ফ-এ্যাসেসমেন্ট রিপোর্ট উপস্থাপন করেন প্রফেসর ড. সচ্চিদানন্দ দাশ চৌধুরী, প্রফেসর পরেশচন্দ্র মোদক এবং প্রফেসর ড. সুভাষ চন্দ্র চক্রবতী। বক্তারা বলেন, আজকের কর্মশালা স্নাতক পর্যায়ে কোর্স কারিক্যুলাম আধুনিকায়নে বিশেষ ভূমিকা রাখবে।

কর্মশালায় বাকৃবির কোয়ালিটি এ্যাসুর‌্যান্স কমিটি, প্রোগ্রাম সেল্ফ-এ্যাসেসমেন্ট কমিটি এবং বিশ্ববিদ্যারয়ের বিভিন্ন বিভাগের প্রধান ও আমন্ত্রিত অতিথিগণ এতে অংশ গ্রহণ করেন।

উল্লেখ্য যে, শিক্ষার গুণগত মানোন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসুর‌্যান্স সেল (আইকিউএসি) ২০১৫ সাল হতে যাত্রা শুরু করে। আইকিউএসি বিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদ হতে প্রদত্ত ৭টি স্নাতক ডিগ্রী প্রোগ্রমের সেল্ফ-এ্যাসেসমেন্ট কার্যক্রম পরিচালনা করে আসছে। ইতোমধ্যেই ৩টি ডিগ্রী প্রোগ্রামের সেল্ফ-এ্যাসেসমেন্ট কার্যক্রম সমাপ্ত হয়েছে এবং রিপোর্ট সমূহ দেশী-বিদেশী রিভিউয়ারের মাধ্যমে পিয়ার রিভিউ সম্পন্ন করা হয়েছে। সেল্ফ-এ্যাসেসমেন্ট রিপোর্ট এবং পিয়ার রিভিউয়ারদের রিপোর্টের ভিত্তিতে ডিগ্রী প্রোগ্রাম ৩টির যেসব বিষয়ে দূর্বলতা আছে এইগুলোকে দূর করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ প্রশাসনের উপস্থিতিতে এই ওয়ার্কশপের আয়োজন করা হয়েছে।-প্রেস বিজ্ঞপ্তি