Thursday, 14 December 2017

 

বাকৃবি’র অধ্যাপক ড. মোঃ নুরুল হকের অনন্য সাহিত্যকর্ম

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু, বাকৃবি থেকেঃবাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের অধ্যাপক ড. মোঃ নূরুল হক একজন কৃষি প্রকৌশলী। পেশায় হিসাবে শিক্ষার্থীদের পাঠদান করেন ফার্ম স্ট্রাকচার বিষয়ে। সম্প্রতি তিনি মন দিয়েছেন বাংলা সাহিত্যে। ইতিমধ্যে তাঁর সাহিত্যকর্মেও বেশ কিছু বই প্রকাশিত হয়েছে। তার বইগুলি সৃজনশীল ও সুখপাঠ্য।

২০১৭ সালের বই মেলায় লেখকের প্রকাশিত বইসমূহ ব্যাপক পাঠক সমাদৃত হয়েছে। বিশেষ করে প্রান্ত প্রকাশন, বাংলাবাজার , ঢাকা কর্তৃক প্রকাশিত উপন্যাস ‘বুলবুলির বিয়ে’ ছোটগল্পের সমাহার ‘অভিমানী সন্ধ্যা’ এবং প্রান্ত প্রকাশন, বাংলাবাজার ,ঢাকা কর্তৃক মুক্তিযুদ্ধ বিষয়ক উপন্যাস ও গল্প ‘ক্ষীরু নদী’ পাঠক প্রিয়তা পেয়েছে।এছাড়াও লেখকের অন্যান্য প্রকাশিত কাব্যগ্রন্থ হচ্ছে ‘তারার বাপ মরল কেন?’ ‘নতুন খবর ’ এবং ‘ সত্যের সন্ধানে’ ।

ড. মোঃ নূরুল হক বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের একজন স্বনামধন্য অধ্যাপক। ড. মোঃ নূরুল হক, ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলার ভরাডোবা গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা বিশিষ্ট সমাজসেবক মোঃ ছফির উদ্দিন তালুকদার ও মা রত্নগর্ভা নবীজান বিবি। ১৩ ভাই-বোনের মধ্যে তিনি নবম।

তিনি ১৯৮৩ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফার্ম স্ট্রাকচার বিভাগে প্রভাষক হিসাবে যোগদান করেন। বর্তমানে তিনি ঐ বিভাগে (Farm Structure and Environmental Engineering) অধ্যাপক হিসাবে কর্মরত। ড. মোঃ নূরুল হক একজন সাংস্কৃতিক ব্যক্তিত্ব। ২০০১ সনে প্রতিষ্ঠালগ্ন থেকেই বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় অংকুর সাংস্কৃতিক সংগঠনের সভাপতির দায়িত্ব পালন করছেন।

তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিশু-কিশোর কাউন্সিলেরও সভাপতি ছিলেন। তার লেখা বই 'Concrete Structure Design for সহজ বাড়ি নির্মাণ’ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রকৌশলী মহলে সমাদৃত। তার বই “নতুন খবর” এর জন্য তিনি ২০১৬ সালে কাব্যকথা সাহিত্য পরিষদ কর্তৃক “সাত বীরশ্রেষ্ঠ সম্মাননা” লাভ করেন।

শিক্ষা জীবনে মেধাবী ছাত্র নুরুল হক ১৯৭২ সালে স্টার মার্ক পেয়ে এস.এস.সি পাশ করেন। জুনিয়র স্কুল স্কলারশিপ, এস.এস.সি ও এইচ.এস.সি তে তিনি বৃত্তি লাভ করেন। ১৯৮০ সালে তিনি কৃষি প্রকৌশলে স্নাতক ডিগ্রী নেন এবং প্রথম শ্রেণীতে দ্বিতীয় স্থান অর্জন করেন। ১৯৮১ সালে ভারত সরকারের বৃত্তি নিয়ে তিনি আই.আই.টি খড়গপুর থেকে কৃষি প্রকৌশলে Master of Technology ডিগ্রী নেন এবং কমনওয়েলথ এর বৃত্তি নিয়ে ১৯৯১ সালে যুক্তরাজ্যের University of Newcastle Upon Tyne থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন।

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহীত ও তাঁর দুই মেয়ে প্রকৌশলী ও এক ছেলে ডাক্তার।

লেখক ড. নুরুল হক তার সাহিত্যকর্ম অব্যাহত রাখার আগ্রহ প্রকাশ করেছেন। পাঠকের ভালোবাসা পেলে তিনি আজীবন লিখে যেতে চান। লেখকের বইসমূহ বর্তমানে বাংলাবাজার প্রকাশনের শো-রুমে এবং লেখকের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফার্ম স্ট্রাকচার বিভাগের চেম্বারে পাওয়া যাচ্ছে।

লেখকের সাথে যোগাযোগের মোবাইল নম্বর +৮৮০১৭১২২০১১০২