Thursday, 14 December 2017

 

ইউরোপ সফরে গেলেন নোবিপ্রবি ভিসি

কামরুল হাসান শাকিম, নোবিপ্রবি প্রতিনিধি:১৪ দিনের সরকারি সফরে গেছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ভিসি প্রফেসর ড. এম অহিদুজ্জামান। আজ বুধবার (২৬ এপ্রিল ২০১৭) ভোরে ইউরোপের দেশ চেক প্রজাতন্ত্রের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন।

তিনি ২৭ থেকে ২৮ এপ্রিল দেশটির রাজধানী প্রাগের ইউনিভার্সিটি অব সাউথ বোহেমিয়া'য় অনুষ্ঠিতব্য 'সায়েন্টিক কনফারেন্স' এ যোগ দেবেন। এসময় তিনি ওই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ল্যাব পরিদর্শন করবেন। এছাড়া তিনি ইউনিভার্সিটি অব সাউথ বোহেমিয়া এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একটি শিক্ষা সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করবেন।

সফরসূচিতে থাকা নির্ধারিত কর্মসূচিগুলোর বাইরেও বিভিন্ন মতবিনিময় অনুষ্ঠান ও সৌজন্য সাক্ষাতে অংশ নেবেন উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান। তিনি ২৯ এপ্রিল থেকে ০৭ মে ফ্রান্সের প্যারিস, ইতালির রোম ও সুইজারল্যান্ডের জেনেভায় বিভিন্ন গুরুত্বপূর্ণ সভা ও সেমিনারে অংশ নেবেন।

ইতালির রোমে তিনি নোবিপ্রবি'র লিফট প্রস্তুতকারি প্রতিষ্ঠান সরেজমিনে পরিদশর্ন ও চুক্তি সাক্ষর অনুষ্ঠানে যোগ দেবেন।

১৪ দিনের সফর শেষে রোম থেকে তুরস্কের রাজধানী ইস্তাম্বুল হয়ে ৯ মে ২০১৭ বিকেল ৪টা ৫০ মিনিটে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছানোর কথা রয়েছে তাঁর।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত ২০৪১ সালের একটি উন্নত ও আত্মমর্যাদাশীল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে নোবিপ্রবিকে একটি বিশ্বমানের বিশ্ববিদ্যালয় হিসেবে যুক্তরাজ্যের বিশ্বখ্যাত ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের আদলে গড়ে  তুলতে কাজ  করছেন উপাচার্য। শিক্ষক-শিক্ষার্থীদের একাডেমিক ও গবেষণার মানোন্নয়নে পৃথিবীর অন্য বিখ্যাত বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে শিক্ষা সমন্বয় কার্যক্রম চালু করতেই তার এবারের ইউরোপ সফর।

ইতিপূর্বে ২০১৬ সালের ডিসেম্বরে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাজ্যের স্টারলিং বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিক্ষা সমন্বয় কার্যক্রম চালু করতে যুক্তরাজ্যে গমন করেন তিনি। এতে করে এখানকার শিক্ষক-শিক্ষার্থীরা মেরিন সায়েন্স ও সমুদ্র সম্পদ ব্যবস্থাপনায় উন্নত গবেষণার সুযোগ লাভ করে।