Friday, 15 December 2017

 

বাকৃবিতে প্রভোস্ট ও হাউজ টিউটরদের পদত্যাগ

বাকৃবি প্রতিনিধি:ব্যক্তিগত কারণ দেখিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শাহাজালাল হলের প্রভোস্ট এবং ৩ হাউজ টিউটর পদত্যাগ করেছেন। রবিবার বিকেলে একযোগে পদত্যাগ করলেও, বিষয়টি গোপন করার চেষ্টা করছেন সংশ্লিষ্ট সবাই। তবে সোমবার বিকেল পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. ছাইফুল ইসলামের কাছে পদত্যাগের চিঠিটি পৌঁছেনি বলে তিনি জানান। প্রভোস্ট ও হাউজ টিউটরদের গোপনে পদত্যাগের বিষয়টি ওই হলের শিক্ষার্থীদের কাছে রহস্যের সৃষ্টি করেছে।

 

বিশ্বস্তসূত্রে জানা গেছে, পদত্যাগকারী শিক্ষকরা হচ্ছেন হলের প্রভোস্ট অধ্যাপক ড. মো. সাদিকুল ইসলাম, হাউজ টিউটর দেবাশিষ সরকার দেব, মো. মাসুদুল করিম ও মো. শাহাদাৎ হোসেন। সূত্রটি আরো জানায়, কিছুদিন যাবৎ হল ছাত্রলীগের কর্মীদের সাথে বিভিন্ন বিষয় নিয়ে হল প্রশাসনের মনোমালিন্য চলছিল। গত শনিবার হলে অবকাঠামো উন্নয়নে কর্মরত শ্রমিকদেরকে কাজ করতে বাধা দেয় ছাত্রলীগ। পরে শ্রমিকদেরকে কিছু সময়ের জন্য হল থেকে বের করে দেয় তারা। এরপর শ্রমিকদের প্রভোস্টকে ফোন দিতে বলে ছাত্রলীগের কর্মীরা। এদিকে ছাত্রলীগের কর্মীরা হল প্রশাসনের বিরুদ্ধে কয়েক মাস ধরেই অভিযোগ দিয়ে আসছিল। এর মধ্যে রয়েছে হলের অবকাঠামো উন্নয়ন সঠিকভাবে করা হচ্ছে না, হলে চুরি যাওয়া শিক্ষার্থীদের মালামালের আর্থিক ক্ষতিপূরণ দিতে অপারগতা, প্রভোস্ট ও হাউজ টিউটরদের হলে ঠিকমত না আসা, হল উন্নয়নের টাকার হিসাবের অস্বচ্ছতা, শিবির অভিযুক্ত কর্মচারীকে দিয়ে কাজ করানোসহ বিভিন্ন অভিযোগ করেন তারা।

হলের প্রভোস্ট অধ্যাপক ড. মো. সাদিকুল ইসলামের মুঠোফোনে যোগাযোগ করা হলে, বিষয়টি এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন। পদত্যাগের বিষয়টি বারবার জানতে চাওয়া হলেও তিনি বলেন, তোমরা তো সব জেনেই গেছ, আর কি জানতে চাও, আমি পরে কথা বলবো।