Friday, 17 November 2017

 

একজন খ্যাতিমান উদ্ভিদ রোগতত্ত্ববিদ প্রফেসর ড. মোঃ আতিকুর রহমান খোকন

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু বাকৃবি থেকে: খ্যাতিমান উদ্ভিদ রোগতত্ত্ববিদ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের প্রফেসর ড. মোঃ আতিকুর রহমান খোকন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রোক্টর হিসেবে যোগদান করেছেন।

বিশিষ্ট শিক্ষানুরাগী  মরহুম শামছুর রহমান ও মরহুম লায়লা রহমানের পুত্র প্রফেসর ড. মোঃ আতিকুর রহমান খোকন ১৯৭২ সনের ১৫ অক্টোবর জামালপুর জেলার সদর উপজেলার অন্তর্গত সরকারপাড়া এলাকায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন।

প্রফেসর ড. মোঃ আতিকুর রহমান খোকন ১৯৯৭ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে বি.এসসি.এজি, ১৯৯৯ সালে একই বিশ্ববিদ্যালয় হতে উদ্ভিদ রোগতত্ত্ব বিষয়ে এম.এস ডিগ্রী লাভ করেন। পরে তিনি ২০০৪ সালে বেলজিয়ামের গেন্ট ইউনিভার্সিটি  থেকে এম.এসসি.ইন নেমাটোলজি, ২০১০ সালে জাপানের ওকায়ামা ইউনিভার্সিটি থেকে পিএইচ.ডি এবং ২০১৪ সালে জাপানের ওকায়ামা ইউনিভার্সিটি পোস্ট ডক্টরাল ডিগ্রী অর্জন করেন ।   

কর্ম জীবনে ২০০০ সনে তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগে লেকচারার হিসেবে শিক্ষকতা পেশায় নিযুক্ত হন। পরবর্তীতে ২০০২ সনে সহকারী প্রফেসর, ২০০৯ সনে সহযোগী প্রফেসর এবং ৩১ জুলাই ২০১৩ সনে তিনি প্রফেসর পদে উন্নীত হন।

সফল কর্মজীবনের অধিকারী প্রফেসর ড. মোঃ আতিকুর রহমান খোকন, উদ্ভিদ রোগতত্ত বিভাগের বিভাগীয় প্রধান, বাউরেস এর সহযোগী পরিচালক. হাউজ টিউটর, বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধের পক্ষের শিক্ষক সংগঠন গণতান্ত্রিক শিক্ষক ফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ মনোনীত প্যানেল থেকে বাকৃবি আশরাফুল হক হল ছাত্র সংসদ (১৯৯৭-৯৮) এর নির্বাচিত কার্যকরি সদস্য এবং তিনি শিক্ষা ও গবেষণা কাজের পাশাপাশি বিভিন্ন প্রশাসনিক ও সামাজিক দায়িত্বসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন।

তিনি বর্তমানে বাংলাদেশ ক্রপ সায়েন্স সোসাইটি এর যুগ্ম সাধারণ সম্পাদক এর দায়িত্ব পালন করছেন। এ ছাড়া তিনি কৃষি বিষয়ক নানাবিধ গবেষণামূলক কাজে বাংলাদেশ সরকারেরসাথে দক্ষতা ও সফলতারসাথে কাজ করে চলেছেন। এ ছাড়াও তিনি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পেশাগত সংগঠনের কার্যক্রমের সাথে জড়িত।

প্রফেসর ড. খোকন বহু জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার, সিম্পোজিয়াম, ওর্য়াকশপ ও কনফারেন্সে যোগদান করে গবেষণালব্ধ প্রবন্ধ উপস্থাপন করেন এবং বিভিন্ন টেকনিক্যাল সেশনে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। প্রফেসর ড. খোকন এর লেখা ৪১টি গবেষণামূলক প্রবন্ধ জাতীয় ও আন্তর্জাতিক জার্ণালে প্রকাশিত হয়েছে। ব্যক্তিগত জীবনে ড. মোঃ আতিকুর রহমান খোকন বিবাহিত এবং এক পুত্র সন্তানের জনক।