Friday, 17 November 2017

 

এনভা এবং সেভা- এর ভিসিটিং স্কলার শেকৃবি’র ড. কে, বি, এম, সাইফুল ইসলাম

এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক:শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) এর মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক, আর্ন্তজাতিক খ্যাতিসম্পন্ন বিজ্ঞানী ও বিশিষ্ট পোষা প্রাণি চিকিৎসক ড. কে, বি, এম, সাইফুল ইসলাম বিশ্বের অন্যতম প্রাচীন প্রাণিচিকিৎসা শিক্ষা প্রদানকারি বিশ্ববিদ্যালয় ফ্রান্সের ন্যাশনাল ভেটেরিনারি স্কুল অফ এলফোর্ট (এনভা) এবং বিশ্ববিখ্যাত ভেটেরিনারি ভ্যাক্সিন ও স্বাস্থ্যপণ্য উৎপাদনাকারি প্রতিষ্ঠান সেভা সান্তে এনিম্যালি (সেভা), ফ্রান্স এর ভিসিটিং স্কলার হিসেবে আমন্ত্রন লাভ করেছেন।

উল্লেখ্য যে, ১৭৬৫ সালে স্থাপিত ফ্রান্সের ন্যাশনাল ভেটেরিনারি স্কুল অফ এলফোর্ট বিশ্বের প্রাচীনতম ভেটেরিনারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের অন্যতম এবং সারা বিশ্বের বিভিন্ন প্রাণিচিকিৎসা ও প্রাণিগবেষণা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সাথে বিশ্ববিদ্যালয়টির পারস্পারিক শিক্ষা ও গবেষণা উন্নয়নে সমঝোতা রয়েছে। অনুরুপভাবে, ভেটেরিনারি ভ্যাক্সিন ও স্বাস্থ্যপণ্য উৎপাদনাকারি প্রতিষ্ঠান হিসেবে নিজস্ব গবেষণা ও উন্নয়ন বিভাগ এবং আন্তর্জাতিক মানের গবেষণাগারের জন্য সেভা সান্তে এনিম্যালি’র সুনাম ও সুখ্যাতি রয়েছে বিশ্বব্যাপী। এই প্রথম বাংলাদেশের কোন ভেটেরিনারিয়ান (প্রাণিচিকিৎসক) একই সাথে ফ্রান্সের এই দুইটি স্বনামধন্য প্রতিষ্ঠানের ভিসিটিং স্কলার হবার বিরল সম্মান লাভ করলেন।  

ড. কে, বি, এম, সাইফুল ইসলাম ভিসিটিং স্কলার হিসেবে আগামী ১৭-২৫ জুন,২০১৭ ব্যাপী ফ্রান্সের প্যারিস এবং লিবোর্নে এনভা এবং সেভা’র বিভিন্ন ল্যাবরেটরি, ক্লিনিকস ও সংশ্লিষ্ট বিভাগের শিক্ষা ও  গবেষণা কার্যক্রম পরিদর্শন ও অংশগ্রহণ করবেন। পাশাপাশি তিনি ফ্রান্সের সেভা সান্তে এনিম্যালি’র সহযোগিতায় শেকৃবি’র মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগের অধীনে বাস্থবায়নাধীন “এভিয়ান ডিজিসেস ভেটেরিনারি পোস্ট গ্র্যাজুয়েট ট্রেনিং প্রোগ্রাম” এর বাংলাদেশের প্রোগাম ইন চার্জ হিসেবে সেভা সান্তে এনিম্যালি’র পরিচালক এবং কর্মসূচী ব্যাবস্থাপকের সাথে নীতিনির্ধারণী সভায় অংশগ্রহণ করবেন।  

উল্লেখ্য যে, ভেটেরিনারি শিক্ষা, গবেষণা ও পোষা প্রাণিচিকিৎসায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ড. কে, বি, এম, সাইফুল ইসলাম এ পর্যন্ত ১০ বার বিভিন্ন আর্ন্তজাতিক পূরস্কার ও স্বীকৃতি অর্জন করার বিরল গৌরব অর্জন করেছেন। তিনি ২০১৫ইং সালে থাইল্যান্ডে সাসটেইনেবল এনিম্যল এগ্রিকালচার ফর ডেভেলপিং কান্ট্রিজ কর্তৃক” এসএএডিসি-২০১৫ ইয়াং সায়েনটিস্ট এওয়ার্ড”, ২০১৪ইং সালে ইঞ্জিনিয়ারিং ইনফরমেশন ইনস্টিটিউট, সায়েন্টিফিক রিসার্চ এবং ওপেন এক্সেস লাইব্রেরীর যৌথ উদ্যোগে প্রদত্ত “‘ইয়ং রিসার্চার অ্যাওয়ার্ড-২০১৪”, কানাডার ইন্টারন্যাশনাল ইউনিয়ন অফ মাইক্রোবায়োলজিক্যাল সোসাইটি প্রদত্ত ‘ট্রাভেল গ্রান্ট-২০১৪ এবং ২০১১ইং সালে ইন্টারন্যাশনাল ইউনিয়ন অফ মাইক্রোবায়োলজিক্যাল সোসাইটি (আইইউএমএস) কর্তৃক প্রদত্ত “এশিয়ান ইয়ং ল্যাব সাইন্টিস্ট অ্যাওয়ার্ড-২০১১’ এ ভূষিত হন।

পাশাপাশি তিনি বাংলাদেশের একমাত্র ভেটেরিনারিয়ান হিসেবে পরপর তিন বার ২০১৫ইং সালে তে ভিয়েতনাম ও ফিলিপিনস এ এবং ২০১৬ইং সালে মালয়েশিয়ায় অনুষ্ঠিত আর্ন্তজাতিক সম্মেলনে “কি ওপিনিয়ন লিডার” এর স্বীকৃতি অর্জন এবং দেশের প্রতিনিধিত্ব করেন। এর আগে তিনি ২০০৬ সালে ডেনমার্ক সরকারের ড্যানিডা ফেলোশিপ এবং  ২০০৬ ও ২০০৮ সালে জাপান সরকার প্রদত্ত মনবুকাগাকুশো বৃত্তি লাভ করেন।  

ভিসিটিং স্কলার হিসেবে  এনভা এবং সেভা’র বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণের লক্ষ্যে ড. ইসলাম আজ টার্কিশ এয়ারলাইনসের বিমানযোগে বাংলাদেশ ত্যাগ করেছেন। তিনি আগামী ২৬ জুন ২০১৭ইং দেশে ফেরত এসে স্বীয় কর্মস্থলে যোগ দেবেন।-প্রেস বিজ্ঞপ্তি