Saturday, 23 September 2017

 

ড. ভাগ্য রানী বণিক BARC-এর নতুন নির্বাহী চেয়ারম্যান

কৃষি বিজ্ঞানী ডেস্ক:কৃষিবিদ ড. ভাগ্য রানী বণিক গত ৩১ আগস্ট বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে (BARC) নির্বাহী চেয়ারমান পদে যোগদান করেছেন। তিনি ইতোপূর্বে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে (BRRI) মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। বিএআরসির প্রায় সাড়ে চার দশকের ইতিহাসে প্রথমবারের মতো একজন নারী বিজ্ঞানী এ প্রতিষ্ঠানের শীর্ষ পদে আসীন হলেন

ড. ভাগ্য রানী বণিক ৩১ ডিসেম্বর ১৯৫৮ সালে কুমিল্লা জেলার সদর দক্ষিণ উপজেলার বাঘমারা বাজার এলাকায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৩ সালের ৫ সেপ্টেম্বর বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে বৈজ্ঞানিক কর্মকর্তা পদে যোগদান করেন। ড.বণিক শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (সাবেক বাংলাদেশ কৃষি ইনস্টিটিউট) থেকে ১৯৮২ সালে বিএসসি এজি অনার্স ডিগ্রি লাভ করেন। ১৯৮৭ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) থেকে জেনেটিক্স এন্ড প্লান্ট ব্রিডিং এ স্নাতকোত্তর ও ২০০৩ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন।

বিশিষ্ট ভূট্টা বিজ্ঞানী ড. ভাগ্য রানী বণিক চাকুরী জীবনে কৃষি গবেষণা ইনস্টিটিউটের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত ছিলেন। জাতীয় ও আর্ন্তজাতিক জার্নালে প্রকাশিত তার গবেষণা নিবন্ধের সংখ্যা ৩৭টি।