Saturday, 23 September 2017

 

ড. মোঃ শাহজাহান কবীর BRRI-এর নতুন মহাপরিচালক

কৃষি বিজ্ঞানী ডেস্ক:দেশের বিশিষ্ট কৃষি বিজ্ঞানী ড. মোঃ শাহজাহান কবীর গত ৩১ অগাস্ট ২০১৭ বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (BRRI) এর মহাপরিচালক পদে দায়িত্ব গ্রহণ করেছেন। এ পদে যোগদানের আগে তিনি এ ইনস্টিটিউটের পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) হিসেবে দায়িত্ব পালন করেন ।

ড. মোঃ শাহজাহান কবীর ১৯৯৪ সালে ব্রিতে বৈজ্ঞানিক কমকর্তা হিসেবে যোগদান করে গত ২৩ বছর ধরে বিভিন্ন পদে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে আসছেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৭ সালে অনার্সসহ বিএসসি, ১৯৮৮ সালে এমএসসি এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ২০১১ সালে জিও-স্ট্যাটিসটিক্যাল মডেলিং বিষয়ে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

ড. কবীর এদেশের জাতীয় কৃষি গবেষণা সিস্টেম (এনএআরএস)এর আওতাধীন প্রতিষ্ঠানসমূহের মধ্যে জিও-স্ট্যাটিসটিক্যাল মডেলিং বিষয়ে একজন পথিকৃত এবং অন্যতম জ্যেষ্ঠ বিজ্ঞানী। দেশ-বিদেশের বিভিন্ন খ্যতনামা জার্নালে তার ৬২টি গবেষণামূলক প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

তিনি ১৯৬৬ সালে নেত্রকোণা জেলার দিগলা গ্রামে জন্মগ্রহণ করেন। গত দুই দশকের বেশি সময়ে গবেষণা সংশ্লিষ্ট কাজে ড. কবীর ফিলিপাইন, জাপান, থাইল্যান্ড, মালয়েশিয়া, ভারত, নেপাল, ভুটান ও অষ্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। ব্যক্তিগত জীবনে তিনি দুই পুত্র সন্তানের জনক।