Friday, 24 November 2017

 

৬ বছর পর বিভিএ নির্বাচনঃ তারুণ্যেই আস্থা ভোটারদের

এগ্রিলাইফ২৪ ডটকম:বাংলাদেশে ভেটেরিনারিয়ানদের সর্ববৃহৎ সংগঠন "বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন" (বিভিএ)। দীর্ঘ ৬ বছর পর আগামী ২ ডিসেম্বর কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের নির্বাচন হতে যাচ্ছে। এর আগে বেশ কয়েকবার নির্বাচন অনুষ্ঠিত হবার কথা থাকলেও অদৃশ্য কারনে তা পিছিয়ে যায়। এজন্য দীর্ঘদিনের ক্ষোভ রয়েছে নবীণ-প্রবীণ ভেটেরিনারিয়ানদের মধ্যে।

নির্বাচনের লক্ষে ডা. এ. কে. এম. নজরুল ইসলামের নেতৃত্বে গঠিত হয় নির্বাচন কমিশন। গত ১৫ অক্টোবর ৩৫৪৬ জন ভোটার সম্বলিত চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে BVA-এর ২০১৭-২০১৮ মেয়াদের নির্বাচন কমিশন। প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রথম ভবনের ১০৬ নং কক্ষ হতে চলতি বছরের ২৬ অক্টোবর পর্যন্ত মনোনয়নপত্র গ্রহন ও দাখিল করা যাবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে ৩০ অক্টোবর পর্যন্ত।

যাচাই-বাছাই শেষে চুড়ান্ত যোগ্য প্রার্থীদের নাম প্রকাশ করা হবে চলতি বছরের ২ নভেম্বর। এরপর ১ ডিসেম্বর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে সেমিনার এবং ২ ডিসেম্বর প্রাণিসম্পদ অধিদপ্তরের সম্মেলন কক্ষে ভোট গ্রহন অনুষ্ঠিত হওয়ার কথা জানিয়েছে নির্বাচন কমিশন।

এদিকে বিভিএ নির্বাচনকে ঘিরে চলছে নানা জল্পনা-কল্পনা। বিগত ৬ বছরের বিভিএ'র স্থবিরতা আর দেখতে চান না তরুন ভেটেরিনারিয়ানরা। কৃষিবিদ ইনস্টিটিউশনে কথা হয় কয়েকজন ভেটেরিনারিয়ানদের সাথে। নাম প্রকাশে অনিচ্ছুক ভেটেরিনারিয়ানরা জানান, "এবার আর কোনো বিভক্তি নয়, তারুণ্য নির্ভর যোগ্য প্রার্থীকেই আমরা বিভিএ'র নেতৃত্বে নিয়ে আসতে চাই।" এদিকে নবীণ-প্রবীণ ভেটেরিনারিয়ানদের পছন্দের শীর্ষে আছেন ভেটেরিনারি পেশাজীবিদের স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন আন্দোলন সংগ্রামে নেতৃত্বদানকারী দ্যা ভেট এক্সিকিউটিভেরর সভাপতি ও বিভিএ নির্বাচনে মহাসচিব পদপ্রার্থী ড. মুহাম্মদ হাবিবুর রহমান মোল্লা।

দেশের প্রাণিসম্পদ সেক্টরে ভেটেরিয়ানদের অবদান উল্লেখ করার মতো। বাংলাদেশে ভেটেরিনারিয়ানদের সর্ববৃহৎ সংগঠন "বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন" (বিভিএ)-এর আসন্ন নির্বাচনে ভোটাররা সঠিক নেতৃত্ব নির্বাচন করে দেশের প্রাণিসম্পদ সেক্টর তথা জাতির উন্নয়নে আরো কার্যকর অবদান রাখবেন এমনটাই মনে করেন সংশ্লিষ্ট সেক্টরের মহলের সকলে।

এদিকে সম্পূর্ন নির্বাচন অনুষ্ঠান সুষ্ঠভাবে সম্পন্ন করতে নির্বাচন কমিশন সর্বস্তরের ভেটেরিনারিয়ানদের সহযোগিতা চেয়েছেন BVA-এর ২০১৭-২০১৮ মেয়াদের নির্বাচন কমিশন।