Friday, 24 November 2017

 

শূন্য পদ থাকা সত্ত্বেও SRDI-তে কৃষিবিদদের নিয়োগ দেওয়া হচ্ছে না

কৃষিবিদ ডেস্ক: কৃষি মন্ত্রণালয় অধীন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটে বেশ কিছু দিন ধরে অনেক গুলো নন-ক্যাডার বৈজ্ঞানিক কর্মকর্তার শূন্য পদ থাকা সত্ত্বেও নিয়োগ না দেওয়ার ফলে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের গবেষণাগার শাখায় কাজ কর্মে স্থবিরতা পরিলিক্ষিত হচ্ছে বলে জানা গেছে। সূত্রে আরো জানা যায়, অত্র প্রতিষ্ঠানের গবেষণাগার শাখা গুলো থেকে কৃষকের মৃত্তিকা নমুনা বিশ্লেষণ করে সার সুপারিশ দিয়ে থাকে। এতে সারের যেমন অপচয় রোধ হয় তেমনি পরিমিত মাত্রায় সার প্রয়োগের ফলে অধিক ফলানো সম্ভব হয়। কিন্তু দীর্ঘদিন ধরে গবেষণাগার গুলোতে এক চতুর্থাংশ নন-ক্যাডার বৈজ্ঞানিক কর্মকর্তার পদ শূন্য আছে বলে কৃষক সেবা কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে ভুক্তভোগীরা জানিয়েছেন।

এ ব্যাপারে পিএসসি থেকে ৩৬ তম বিসিএস-এ নন-ক্যাডার পদে নিয়োগদানের লক্ষ্যে প্রতিষ্ঠান প্রধানের কাছে তথ্য চাওয়া হলেও প্রতিষ্ঠানের পরিচালক, শূন্য পদ সংক্রান্ত তথ্য প্রদান করছেন না বলে সংশ্লিষ্ট একাধিক ব্যক্তি জানিয়েছেন। ফলে ৩৬তম বিসিএস থেকে নন-ক্যাডার পদে নিয়োগ প্রদান অনিশ্চিত হয়ে পড়ায় এ বিষয়ে কর্মরত নন-ক্যাডার কর্মকর্তাদের মাঝে এক ধরনের অসন্তোষ বিরাজ করছে।

ইতোমধ্যে নন-ক্যাডার কর্মকর্তা কল্যান সমিতির পক্ষ থেকে নিয়োগ দানের জন্য ব্যানার টানানো হয়েছে। তাঁরা দফায় দফায় পরিচালকের সাথে সাক্ষাত করলেও এখন পর্যন্ত নিয়োগের ব্যাপারে কোনো সুরাহা না হওয়ায় সংশ্লিষ্ট সকলের মাঝে তীব্র ক্ষোভ বিরাজ করছে। এর ফলে একদিকে যেমন বেকার কৃষিবিদদের কর্মসংস্থানের পথ বাধাগ্রস্থ হচ্ছে অন্যদিকে বর্তমান কৃষিবান্ধব সরকারের্ কৃষি উন্নয়ন কার্যক্রম ব্যহত হচ্ছে বলে মনে করছেন কৃষি সংশ্লিষ্ট বিশ্লেষকরা।