Monday, 20 November 2017

 

"বাংলাদেশে ভেটেরিনারি পেশার ব্র্যান্ড ইমেজ তৈরি করতে চাই"-ডাঃ বাহাদুর

এগ্রিলাইফ২৪ ডটকম:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সবুজ চত্বর থেকে ছাত্র রাজনীতি'র মধ্য দিয়ে বেড়ে উঠা ভেটেরিনারি ছাত্র সমিতি'র তৎকালীন সাধারন সম্পাদক, বর্ষীয়ান ছাত্রনেতা, জেলা ভেটেরিনারি সার্জন কল্যাণ সমিতি'র সাধারন সম্পাদক, বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন (বিভিএ) কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সাবেক সদস্য ও কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ কিশোরগঞ্জ জেলা শাখার বর্তমান সাধারন সম্পাদক ও ভেটেরিনারিয়ানদের প্রিয় মূখ ডাঃ মোহাম্মদ বাহাদুর আলী।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি সায়েন্স অনুষদ হতে ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) ও একই অনুষদ থেকে ফার্মাকোলজি বিষয়ে এমএস ডিগ্রি অর্জন করে বর্তমানে প্রাণিসম্পদ অধিদপ্তরের অধীন কিশোরগঞ্জ জেলা ভেটেরিনারি হাসপাতালের জেলা ভেটেরিনারি সার্জন পদে কর্মরত আছেন। কর্মজীবনে খামারী থেকে উদ্যোক্তার পরামর্শ ও চিকিৎসা সেবায় সুনাম অর্জন করেছেন। পশাপাশি ছাত্রজীবন থেকেই ভেটেরিনারি পেশার উত্তোরত্তর উন্নয়নে মনোনিবেশ করার ধারা পেশাগত জীবনেও অব্যাহত রেখে চলেছেন ।

এদিকে ২০১৭-২০১৮ মেয়াদের আসন্ন বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন (বিভিএ) নির্বাচনে ডাঃ মোহাম্মদ বাহাদুর আলী বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ সমর্থিত ভেটেরিনারি পেশার স্বকীয়তা রক্ষায় প্রতিজ্ঞাবদ্ধ তারুণ্যদীপ্ত ডাঃ এসএম নজরুল ইসলাম-ড. মুহাম্মদ হাবিবুর রহমান মোল্লা প্যানেলে "সাংগঠনিক সম্পাদক" পদে মনোনয়নপত্র দাখিল করেছেন। বিভিএ নির্বাচন সামনে রেখে ডাঃ মোহাম্মদ বাহাদুর আলীর সাথে এগ্রিলাইফ২৪.কম প্রতিনিধি'র একান্ত সাক্ষাতকারে বলেছেন কিছু কথা যার কিয়দংশ তুলে ধরা হলো।

এগ্রিলাইফ২৪ ডটকম: আর মাত্র এক মাস পরই বহু আকাঙ্খিত বিভিএ নির্বাচন। নির্বাচন কমিশন সূত্র মতে মনোনয়ন পত্রও দাখিল করেছেন। এবারের নির্বাচনের মাধ্যমে বিভিএ'কে আপনি কেমন দেখতে চান?

ডাঃ মোহাম্মদ বাহাদুর আলীঃ ধন্যবাদ। বাংলাদেশে ভেটেরিনারি এসোসিয়েশন বাংলাদেশে ভেটেরিনারিয়ানদের পেশাগত স্বার্থ আদায়ের সর্ববৃহৎ সংগঠন। দূঃখজনক হলেও সত্য দীর্ঘ সময় ধরে বিভিএ'র স্থবিরতা ভেটেরিনারিয়ানদের স্বার্থরক্ষায় কোন ভূমিকা পালন করতে পারেনি। এবার "সাংগঠনিক সম্পাদক" পদে মনোনয়নপত্র দাখিল করেছি। আমাকে মনোনয়ন দেয়ার জন্য বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের সাধারন সম্পাদক ও বাংলাদেশ আওয়ামী লীগের তিনবারের সফল সাংগঠনিক সম্পাদক জননেতা কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম এমপি মহোদয়ের নিকট কৃতজ্ঞ। ডাঃ এস এম নজরুল ইসলাম ও ড. হাবিবুর রহমান মোল্লার নেতৃত্বে যে তারুণ্যদীপ্ত প্যানেল গঠন করা হয়েছে তা নির্বাচিত হবার মাধ্যমে কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি গঠন হলে ভেটেরিনারিয়ানদের স্বার্থরক্ষায় নিঃসন্দেহে সর্বকালের সেরা ও গ্রহনযোগ্য কমিটি গঠিত হতে যাচ্ছে। এ প্যানেলের সকল প্রার্থীরাই বিশ্ববিদ্যালয় জীবন থেকেই ভেটেরিনারি পেশার উন্নয়নে কাজ করে চলেছেন।

এগ্রিলাইফ২৪ ডটকম: গতবারের নির্বাচনেও সদস্য পদে প্রার্থী হয়ে বিপুল ভোটে নির্বাচিত হয়েছিলেন। সেক্ষেত্রে নিঃসন্দেহে এবারও ভেটেরিনারিয়ানবৃন্দ আপনার প্রতি আস্থা রাখবেন। এবার নির্বাচিত হলে ভেটেরিনারি পেশা ও ভেটেরিনারিয়ানদের জন্য কি করতে চান?

ডাঃ মোহাম্মাদ বাহাদুর আলীঃ প্রথমেই বলি ভেটেরিনারি পেশাকে ছাত্রজীবন থেকেই মনেপ্রাণে ধারন করি।  বিভিন্ন আন্দোলন সংগ্রামে ভেটেরিনারিয়ানদের পক্ষ্যে সম্পৃক্ত থাকার সুযোগ হয়েছে। সর্বোচ্চটুকু করার চেষ্টা করেছি এবং করে যাচ্ছি। সেই প্রতিদান গত নির্বাচনে ভেটেরিনারিয়ানবৃন্দ ব্যালটের মাধ্যমে দিয়েছেন। ভেটেরিনারি পেশা একটি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন একটি পেশা। দেশের প্রাণিসম্পদ সেক্টরে ভেটেরিনারিয়ানরা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন। কিন্তু সেভাবে মূল্যায়িত করা হচ্ছে না। যোগ্য নেতৃত্বের অভাবে বাংলাদেশে ভেটেরিনারিয়ানদের অবস্থান কাঙ্খিতভাবে তৈরি  হয়নি। প্রাণিসম্পদ অধিদপ্তরের অর্গানোগ্রাম বাস্তবায়নে আমাদের প্যানেলের প্রার্থীরা অতীতের ন্যায় কাজ করে যাচ্ছে এবং দ্রুত পাশ করে হাজারো ভেটেরিনারিয়ানদের কর্মসংস্থান সৃষ্টি চ্যালেঞ্জ হিসেবে গ্রহন করেছে। এবারের নির্বাচনে ডাঃ এসএম নজরুল ইসলাম - ড. মুহা. হাবিবুর  রহমান মোল্লা প্যানেল নির্বাচিত হবার মাধ্যমে সরকারি-বেসরকারি পর্যায়ে কর্মরত সকল ভেটেরিনারিয়ানদের নিয়ে বাংলাদেশে ভেটেরিনারি পেশার ব্র্যান্ড ইমেজ তৈরি করতে চাই

এগ্রিলাইফ২৪ ডটকম: ধন্যবাদ। আপনার সাফল্য কামনা করছি।

ডাঃ মোহাম্মদ বাহাদুর আলীঃ এগ্রিলাইফ২৪ পরিবারকে ধন্যবাদ। আপনাদের মাধ্যমে সকল ভেটেরিনারিয়ানদের দোয়া, আশীর্বাদ ও সমর্থন আশা করছি।