Friday, 24 November 2017

 

বেস্ট পিএইচডি থিসিস অ্যাওয়ার্ড-২০১৭ (Foreign) পেলেন ড. মো. আখতারুজ্জামান সরকার

এগ্রিলাইফ২৪ ডটকম: বেস্ট পিএইচডি থিসিস অ্যাওয়ার্ড-২০১৭ (বিদেশি ক্যাটাগরি) পেলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) কীটতত্ত্ব বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আখতারুজ্জামান সরকার। শনিবার ১১ নভেম্বর দুপুরে অনুষ্ঠিত বাংলাদেশ কীটতত্ত্ব সমিতির ১০ম দ্বিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথি মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকির হাত থেকে তিনি এ অ্যাওয়ার্ড গ্রহন করেন।

ড. আখতারুজ্জামান-এর থিসিসের শিরোনাম "Taxonomy of the new parasitoid Allotropa sp. and its potential as a bio-control agent of cassava mealybugs"। সমিতির সদস্যদের মধ্যে হতে প্রতিযোগিতার মাধ্যমে ড. মো. আখতারুজ্জামান সরকার-এর পিএইচডি থিসিসটি বাংলাদেশ কীটতত্ত্ব সমিতি কর্তৃক “বেস্ট থিসিস অ্যাওয়ার্ড ২০১৭” এর জন্য মনোনীত হয়।

ড. সরকার ১৪ ডিসেম্বর ১৯৬৮ সালে নীলফামারী শহরের নতুন বাজারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৯ সালে (১৯৯২ সালে অনুষ্ঠিত) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হতে বি.এসসি.এজি (সম্মান) পাশ করেন। পরবর্তীতে ড. আখতারুজ্জামান ১৯৯৬ সালে Institute of Post Graduate Studies in Agriculture (IPSA), বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, সালনা, গাজীপুর হতে এম.এস. (কীটতত্ত্ব) এবং ২০১৪ সালে Kasetsart University, Thailand হতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। Cassava mealybug এর Parasitoid, Allotropa suasardi Sarkar এর আবিস্কারক ড. আখতারুজ্জামান।

ব্যক্তিগত জীবনে ড. আখতারুজ্জামান বিবাহিত ও দুই সন্তানের জনক। তিনি বর্তমানে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে, কীটতত্ত্ব বিভাগে, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে কর্মরত আছেন। আন্তর্জাতিক ও জাতীয় বিভিন্ন জার্নালে তাঁর বেশ কয়েকটি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।