Thursday, 14 December 2017

 

বেস্ট পিএইচডি থিসিস অ্যাওয়ার্ড-২০১৭ পেলেন ড. হাবিবুর রহমান

এগ্রিলাইফ২৪ ডটকম:বেস্ট পিএইচডি থিসিস অ্যাওয়ার্ড-২০১৭ (দেশি ক্যাটাগরি) পেলেন বশেমুরকৃবি-এর কীটতত্ত্ব বিভাগে সহযোগী অধ্যাপক ড. হাবিবুর রহমান। সম্প্রতি অনুষ্ঠিত বাংলাদেশ কীটতত্ত্ব সমিতির ১০ম দ্বিবার্ষিক সম্মেলন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকির হাত থেকে তিনি এ অ্যাওয়ার্ড গ্রহন করেন।

ড. হাবিবুর রহমান এর পিএইচডি থিসিসটি সমিতির সদস্যদের মধ্য হতে প্রতিযোগিতার মাধ্যমে বাংলাদেশ কীটতত্ত্ব সমিতির সম্মানিত নির্বাচক মন্ডলী কর্তৃক "বেষ্ট থিসিস এওয়ার্ড ২০১৭"-এর জন্য মনোনীত হয়। তাঁর থিসিসের শিরোনাম "Residues and Risk Analysis of Selected Organochlorine, Organophosphate and Synthetic Pyrethroid Insecticides in Different Matrices in Bangladesh"

ড. রহমান ০৩ জুলাই ১৯৭৫ সালে ফরিদপুর জেলার মধুখালী উপজেলার তারাপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। তিনি ১৯৯৭ সালে (২০০১ সালে অনুষ্ঠিত) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণীতে ৮ম মেধাস্থান অর্জন করে বি.এসসি.এজি(সম্মান)ডিগ্রী লাভ করেন। একই বিশ্ববিদ্যালয় হতে ২০০৩ সালে ড. হাবিবুর রহমান কীটতত্ত্ব বিষয়ে প্রথম শ্রেণীতে ১ম স্থানসহ এম.এস ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে ড. রহমান ২০১৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি) থেকে সর্বোচ্চ জিপিএ ৪.০ এবং সকল একাডেমিক কোর্সে শতকরা ৯০ ভাগের উপরে নম্বর পেয়ে পিএইচডি ডিগ্রী অর্জন করেন।

বর্তমানে তিনি বশেমুরকৃবি-এর কীটতত্ত্ব বিভাগে সহযোগী অধ্যাপক হিসাবে কর্মরত আছেন এবং "বালাইনাশক ও পরিবেশ বিষতত্ত্ব" বিষয়ে গবেষণা কার্যক্রম পরিচালনা করছেন। জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন জার্নালে তাঁর বেশ কয়েকটি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

ব্যক্তি জীবনে ড. রহমান বিবাহিত এবং একমাত্র সন্তানের (শ্রাবণ, ১১ বছর) জনক। তাঁর সহধর্মিনী মিসেস রহমান উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে উদ্ভিদ কৌলিসম্পদ কেন্দ্র, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে কর্মরত।