Thursday, 14 December 2017

 

বেস্ট পিএইচডি থিসিস অ্যাওয়ার্ড-২০১৭ পেলেন ড. মো: গোলাম ছারোয়ার

এগ্রিলাইফ২৪ ডটকম:বেস্ট পিএইচডি থিসিস অ্যাওয়ার্ড-২০১৭ (দেশি ক্যাটাগরি) পেলেন নর্থ সাউথ ইউনিভার্সিটিতে স্কুল অব লাইফ সায়েন্সে পাবলিক হেলথ বিভাগের সহকারী অধ্যাপক ড. মো: গোলাম ছারোয়ার। সম্প্রতি অনুষ্ঠিত বাংলাদেশ কীটতত্ত্ব সমিতির ১০ম দ্বিবার্ষিক সম্মেলন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকির হাত থেকে তিনি এ অ্যাওয়ার্ড গ্রহন করেন।

ড. মো: গোলাম ছারোয়ার এর পিএইচডি থিসিসটি সমিতির সদস্যদের মধ্য হতে প্রতিযোগিতার মাধ্যমে বাংলাদেশ কীটতত্ত্ব সমিতি কর্তৃক বেস্ট থিসিস এওয়ার্ড ২০১৭ পাওয়ার জন্য মনোনীত হয়। তাঁর থিসিসের শিরোনাম "Bioecology and Chemical Control of Aedes Mosquitoes in Dhaka City".

ড. ছারোয়ার ১৬ই ডিসেম্বর ১৯৭৭ সালে বগুড়া জেলার নন্দিগ্রাম উপজেলার আচলতলা গ্রামে জন্মগ্রহন করেন। তিনি ১৯৯৯ সালে (২০০২ সালে অনুষ্ঠিত) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ হতে প্রথম শ্রেণীতে বি.এসসি.এজি (সম্মান), একই বিশ্ববিদ্যালয় হতে ২০০৪ সালে কীটতত্ত্ব বিষয়ে এম.এস (প্রথম শ্রেণীতে ২য় স্থানসহ) এবং ২০১৬ সালে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা হতে পিএইচডি ডিগ্রী অর্জন করেন।

তিনি বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে স্কুল অব লাইফ সায়েন্সে পাবলিক হেলথ বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। আন্তর্জাতিক ও জাতীয় জার্নালে তার বেশ কয়েকটি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। ব্যক্তিগত জীবনে ড. ছারোয়ার বিবাহিত ও এক সন্তানের জনক।