Tuesday, 25 September 2018

 

পদোন্নতি পেলেন ময়মনসিংহ বিভাগের কৃতি সন্তান পুলিশের অতিরিক্ত আইজিপি মোখলেসুর রহমান

শাহ আলম উজ্জ্বল, ময়মনসিংহ প্রতিনিধি: মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের হত্যাকারী খুনিদের গ্রেফতারকারী প্রথম পুলিশ অফিসার ময়মনসিংহ বিভাগের কৃতি সন্তান বাংলাদেশ পুলিশের অহংকার অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শক (প্রশাসন এবং অপারেশন) কৃষিবিদ মোখলেসুর রহমান পান্না পিপিএম. বিপিএম চাকুরীতে গত রবিবার গ্রেড-ওয়ান পদোন্নতি পেয়েছেন।

বাংলাদেশ পুলিশের উজ্জ্বল নক্ষত্র অতিরিক্ত মহা পুলিশ পরিদর্শক কৃষিবিদ মোখলেসুর রহমান পান্না পিপিএম. বিপিএম, ১৯৯৬ সালের ১৩ আগস্ট মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধুসহ তার পরিবারের আত্মস্বীকৃত খুনি লেঃ কর্নেল ফারুক, লেঃ কর্নেল রশীদ ও খায়রুজ্জামানকে রাজধানী ঢাকার স্পর্শকাতর এলাকা থেকে গ্রেফতার করেন, এটিই ছিল বঙ্গবন্ধুর খুনিদের প্রথম গ্রেফতার, ওই সময় তিনি এসবির অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে কর্মরত ছিলেন, ৭৫ পরবর্তী সময়ে এটিই ছিল জাতির জনক বঙ্গবন্ধুর খুনিদের বিরুদ্ধে সরকারের নেয়া প্রথম পদক্ষেপ।

বাংলাদেশ পুলিশের ৮৫তম ব্যাচে কৃষিবিদ মোখলেসুর রহমান পান্না চাকরি জীবন শুরু করেন, চাকুরীর প্রথম থেকেই সততা, দক্ষতা ও সুনামের সাথে তিনি দায়িত্ব পালন করে আসছেন। পুলিশ বাহিনীর সদস্য কৃষিবিদ মোখলেসুর রহমান পান্না বিভিন্ন সময়ে তার কৃতিত্বের জন্য বহুবার পুলিশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পদক বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম) ও প্রেসিডেন্ট পুলিশ মেডেল (পিপিএম) সহ অসংখ্য পুরষ্কার পেয়েছেন।

পুলিশ সদর দফতরে ৩ বছর আগে অতিরিক্ত আইজিপি (প্রশাসন ও অপারেশন) হিসেবে দায়িত্ব গ্রহণের আগে মোখলেসুর রহমান পান্না ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্টে সিআইডির প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। এর আগে তিনি ইউএনডিপির পুলিশ রিফর্ম প্রোগ্রামের পুলিশ রিফর্ম প্রোগ্রামের জাতীয় প্রকল্প পরিচালক, ঢাকা রেঞ্জ ডিআইজি, পুলিশ সদর দফতরের ডিআইজি (ট্রেনিং) রাজশাহীর সারদা পুলিশ একাডেমির প্রিন্সিপাল, বরিশাল আরআরএফের কমান্ড্যান্ট, গাজীপুরের পুলিশ সুপার ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের ডিসি (পূর্ব) সহ পুলিশ বিভাগের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে সততা, দক্ষতা ও সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন।

দেশের কৃষক শ্রমিক মেহনতি ও গরীব মানুষের জন্য পুলিশি ব্যবস্থা গড়ে তোলার পক্ষে এবং পুলিশ বাহিনীর দুর্নীতি নির্মূলে তিনি সর্বদাই সোচ্চার রয়েছেন। ক্লীন ইমেজের পুলিশ অফিসার হিসাবে কৃষিবিদ মোখলেসুর রহমান পান্না পুলিশ বাহিনীতে ব্যাপক প্রসংশা ও সুনাম কুড়িয়েছেন।এ ছাড়া তিনি একমাত্র অফিসার যিনি বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশনের দুই বার সভাপতি ও দুইবার সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন।

ঢাকাস্থ বৃহত্তর ময়মনসিংহ সমিতির সহ-সভাপতি সহ বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে তিনি জড়িত রয়েছেন। দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ কৃষি শিক্ষার বিদ্যাপিঠ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে অধ্যায়ন কাল (ছাত্র জীবন) থেকেই কৃষিবিদ মোখলেসুর রহমান পান্না স্বাধীনতা এবং মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি হিসেবে কাজ করে আসছেন। তিনি জামালপুর জেলার বকশিগঞ্জ উপজেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন।