Tuesday, 21 August 2018

 

জাঁকজমকপূর্ণ আয়োজনে BVA-এর অভিষেক অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ডটকম:বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন (বিভিএ) ২০১৮-২০১৯-এর নব-নির্বাচিত কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের অভিষেক এবং সাধারন সভা ৩১ জানুয়ারী বুধবার বিকেলে অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর KIB অডিটোরিয়ামে আয়োজিত জাঁকজমকপূর্ণ এ অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি, ভেটেরিনারিয়ান সহ প্রায় ১৫০০ এর অধিক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।।

অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী মি: নারায়ন চন্দ্র চন্দ এমপি জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে ব্যস্ত থাকায় অনুষ্ঠানে না আসলেও আগত সকল অতিথি ও বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন (বিভিএ) ২০১৮-২০১৯ এর নব-নির্বাচিত কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সকলের নিকট শুভেচ্ছা বার্তা পৌঁছে দেন। প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা.মো: আইনুল হক প্রধান অতিথির শুভেচ্ছা আগতদের নিকট পৌঁছে দেন।

বিভিএ সভাপতি ডা.এস.এম নজরুল ইসলামের সভাপতিত্বে অভিষেক অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জনাব মীর শওকাত আলী বাদশা এমপি, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো: গোলাম শাহি আলম, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ, কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের সভাপতি কৃষিবিদ জনাব এ এম এম সালেহ এবং এবং মহাসচিব কৃষিবিদ জনাব খায়রুল আলম প্রিন্স অভিষেক অনুষ্ঠানে উপস্থিত থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন।

এছাড়া অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে এসিআই এগ্রিবিজনেস এর ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও ড. এফ এইচ আনসারী, বিসিএস লাইভষ্টক এসোসিয়েশনের সভাপতি ডা. মো: মাহবুবুল আলম, মহাসচিব ডা. দিলীপ কুমার ঘোষ উপস্থিত থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন।

অনুষ্ঠানের ১ম পর্বে স্বাগত বক্তব্য দেন বিভিএ মহাসচিব ড. মুহাম্মদ হাবিবুর রহমান মোল্লা। এরপর নবনির্বাচিত কমিটির সকল সদস্যকে উত্তরীয় পরিয়ে দেন অনুষ্ঠানের বিশেষ অতিথি জনাব মীর শওকাত আলী বাদশা এমপি। এরপর নবনির্বাচিত কমিটির সকল সদস্যকে শপথ বাক্য পাঠ করান প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা.মো: আইনুল হক।

বিশেষ অতিথির বক্তব্যে জনাব মীর শওকাত আলী বাদশা এমপি বলেন BVA অভিষেক ভেটেরিনারিয়ানদের জন্য একটি মাইলফলক হিসেবে কাজ করবে। দেশের প্রাণিসম্পদের উন্নয়নে ভেটেরিনারিয়ানদের অবদান অনেক। এজন্য অর্গানোগ্রাম বাস্তবায়ন এখন ফরজ হয়ে দাড়িয়েছে। তাদের দীর্ঘদিনের দাবী এ অর্গানোগ্রাম বাস্তবায়ন হলে মাঠ পর্যায়ের কাজের গতিশীলতা আরো বৃদ্ধি পাবে এবং প্রাণিসম্পদের গুরুত্ব আরো বেড়ে যাবে।

এসময় তিনি বানিজ্যিক ভিত্তিতে হরিন খামার প্রজনন কেন্দ্র গড়ে তোলার কথা বলেন। বানিজ্যিক ভিত্তিতে হরিন চাষের জন্য এটি প্রাণিসম্পদ সেক্টরে আরো একটি নতুন ক্ষেত্র হবে বলে উল্লেখ করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জনাব মীর শওকাত আলী বাদশা এমপি।

KIB সভাপতি এবং মহাসচিব নব-নির্বাচিত কমিটিকে KIB এর পক্ষ থেকে (বিভিএ) ২০১৮-২০১৯ এর নব-নির্বাচিত কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সকলকে প্রানঢালা শুভেচ্ছা ও অভিনন্দন জানান। তারা BVA এর কল্যানকর সফল কাজে তাদের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন তারা।

অভিষেকের শেষভাগে OIE এর গাইড লাইন অনুযায়ী "বাংলাদেশ ভেটেরিনারী সার্ভিসের বর্তমান অবস্থা এবং করণীয়" শীর্ষক প্রবন্ধ উপস্খাপন করে ড. মো: মেহেদী হোসাইন।

দিনব্যাপী অনুষ্ঠানমালার দ্বিতীয় পর্বে ছিল বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন (বিভিএ) এর সাধারন সভা। সবশেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশ ভোজের মধ্যে দিয়ে অনুষ্ঠানটি সফলভাবে শেষ হয়।