Saturday, 21 April 2018

 

KIB সেবা কেন্দ্রের আন্তরিকতায় মুগ্ধ সেবাগ্রহনকারীরা

এগ্রিলাইফ২৪ ডটকম: কৃষকদের বিভিন্ন প্রকার কৃষি বিষয়ক সমস্যার সমাধান দিচ্ছে ‘কেআইবি কৃষি সেবা কেন্দ্র’। প্রতি শনিবার সকাল ১০ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত কেআইবি কৃষি সেবা কেন্দ্র থেকে এ সেবা দিচ্ছেন সংশ্লিষ্ট বিষয়ের ৩০ জন বিশেষজ্ঞ। এ সেবা কেন্দ্র থেকে সরাসরি এবং টেলিফোনের মাধ্যমে বিনামূল্যে কৃষক ও শহুরে ছাদ বাগানী ছাড়াও কৃষি, উদ্যান বিষয়ক, মৎস্য এবং প্রাণি পালন বিষয়ক পরামর্শ নিচ্ছেন।

রাজধানী ঢাকার মোহাম্মদিয়া হাউজিং লিমিটেডের বাসিন্দা অবসরপ্রাপ্ত সরকারী কর্মকর্তা জনাব শফিউল আলম। ছাদে বাগান করেন তবে সমস্যার মুখোমুখি হওয়ায় চলে এসেছেন কেআইবি কৃষি সেবা কেন্দ্রে। ছাদে তিনি সবজি চাষ থেকে শুরু করে আমের গাছও লাগিয়েছেন। বর্তমানে আম গাছে মুকুল বের হয়েছে এসময়ে করনীয় সর্ম্পকে জানতে এসেছেন।

KIB সেবা কেন্দ্রের সংশ্লিষ্ট কৃষি বিশেষজ্ঞরা তাকে আন্তরিকতার সাথে পরামর্শ দিলেন। সেবা পেয়ে তিনি আনন্দের সাথে জানালেন এ ধরনের  সেবা KIB-এর একটি মহতী উদ্যোগ। এরই  মাঝে উত্তরা থেকে ফোন করেন জনাব মাহবুবুর রহমান। তিনি ছাদে আমগাছের সমস্যার কথা জানালেন এবং সেই সাথে পরামর্শ গ্রহণ করলেন। এমনি অসংখ্য ফোন কল আসছে প্রতি শনিবারে KIB সেবা কেন্দ্রে।

কৃষিবিদ মোঃ মোফাজ্জল হোসেন,-অধ্যক্ষ, এটিআই, ঢাকা, কৃষি বিশেষজ্ঞ কৃষিবিদ মোঃ আহসানউল্লাহ, DAE ঢাকা অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ জনাব আঃ মুঈদ, DAE এর সিনিয়র এন্টোমোলজিষ্ট কৃষিবিদ মোঃ রেজাউল করিম, বিএডিসি, ঢাকা অঞ্চলের উপপরিচালক(বীজ বিপনন) কৃষিবিদ এ,কেএম, ইউসুফ হারুন, বারির উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ মাহাবুবুল হক এসময় উপস্থিত ছিলেন।

কেআইবি’র এই কৃষি সেবা কেন্দ্রের সার্বিক সমন্বয়কের দায়িত্ব পালন করছেন কেআইবি’র সমাজ কল্যাণ সম্পাদক কৃষিবিদ মোঃ মোফাজ্জল হোসেন (মোবাইলঃ ০১৭১২-১১১২৩৬)। কৃষি সংশ্লিষ্ট যে কোন ব্যক্তি ০২-৯১২২৮০১ নম্বরে ফোন করে সমস্যার সমাধান নিতে পারবেন।