Thursday, 22 February 2018

 

সিলেটে কৃষিবিদ দিবস উদযাপন

এগ্রিলাইফ২৪ ডটকম: আজ ১৩ ফেব্রুয়ারি রোজ মঙ্গলবার কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ সিলেট জেলা চ্যাপ্টারের উদ্যোগে কৃষিবিদ দিবস উদযাপন করা হয়। দিবসটি উদযাপন উপলক্ষে জাকজমকপূর্ণ র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা পরিষদ, সিলেট চত্ত্বর হতে একটি র‌্যালী বন্দর বাজার পয়েন্ট হয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, সিলেট চত্ত্বরে এসে শেষ হয়।

সিলেট খামারবাড়ি চত্ত্বরে শত শত কৃষিবিদদের উপস্থিতিতে প্রধান অতিথির বক্তব্য প্রদান করেন, কৃষিবিদ ড. মোছাম্মৎ নাজমানারা খানুম, বিভাগীয় কমিশনার, সিলেট। বক্তব্যে প্রধান অতিথি বলেন, বঙ্গবন্ধু খুব ভালো করেই জানতেন, কৃষিপ্রধান দেশে কৃষির সম্পূর্ণ বিকাশ ও উৎকর্ষ ব্যতিরেকে জাতীয় উন্নয়ন সম্ভব নয়। তাছাড়া কৃষি প্রধান বাংলাদেশের উন্নতির জন্য কৃষিবিদদের একটি সম্মানজনক অবস্থান প্রয়োজন। সেজন্য দেশের উন্নয়নের লক্ষ্যে চিকিৎসক ও প্রকৌশলীদের মতো ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহে এক অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা প্রদান করেন।

বঙ্গবন্ধুর এই অসামান্য অবদানকে চিরস্মরণীয় করে রাখতে কৃষিবিদদের প্রাণের প্রতিষ্ঠান কৃষিবিদ ইনস্টিটিউশন ২০১০ সনে প্রতি বছর এ দিনটিকে কৃষিবিদ দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নেয়। তারই ধারাবাহিকতায় ২০১১ সালের ১৩ ফেব্রুয়ারি থেকে কৃষিবিদ দিবস হিসেবে যথাযোগ্য মর্যাদা ও নানা আয়োজনের মাধ্যমে পালন করে আসছে।

কৃষিবিদ দিবস উদযাপন র‌্যালী ও আলোচনা সভায় সরকারি বেসরকারি বিভিন্ন দপ্তরের কৃষিবিদগণ এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষক ও ছাত্রছাত্রীরা অংশগ্রহণ করেন।-বিজ্ঞপ্তি: কৃষি তথ্য সার্ভিস, সিলেট।