Wednesday, 23 May 2018

 

আন্তর্জাতিক নারী দিবস'২০১৮ উদযাপন করলেন নারী ভেটেরিনারিয়ানরা

কৃষিবিদ ডেস্ক: কর্মক্ষেত্র থেকে সমাজ সকল ক্ষেত্রেই আমাদের দেশে নারী ভেটেরিনারিয়ানদের অবদান গর্ব করার মতো। একটা সময় ছিল যখন ভেটেরিনারিতে পড়তে মেয়েদের আগ্রহ দেখা যেত না।  কিন্তু সময় বদলেছে ভেটেরিনারী পেশায় নারীদের অংশগ্রহন দিনদিন বাড়ছে। বিশ্বের অন্যান্য দেশের মতো আমাদের দেশেও নারী ভেটেরিনারিয়ানগন একত্রিত হয়ে একটি অনলাইন গ্রুপ তৈরি করেছেন যার এডমিনের দায়িত্বে রয়েছেন বিভিএ এর নারী প্রতিনিধি ডা. সাজেদা সুলতানা। সে লক্ষে প্রাণিসম্পদ অধিদপ্তর, প্রশাসন এবং ভেটেরিনারি'র বিভিন্ন পেশার সাথে যুক্তরা এক হয়ে গঠন করেছেন অনলাইন ভিত্তিক উইমেন ভেটেরিনারি নেটওয়ার্ক অফ বাংলাদেশ।

৮ই মার্চ আন্তর্জাতিক নারী দিবস উৎযাপনে উইমেন ভেটেরিনারি নেটওয়ার্ক অফ বাংলাদেশ এক বর্ণাঢ্য র‍্যালির আয়োজন করে। রাজধানীর ফার্মগেটে অবস্থিত প্রাণিসম্পদ অধিদপ্তর থেকে দুপুর দেড়টার দিকে এই র‍্যালি বের হয়ে খামার বাড়ি মোড় প্রদক্ষিণ করে পুনরায় প্রাণিসম্পদ অধিদপ্তরে এসে শেষ হয়।

র‍্যালি উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. বাসন্তি রাণী সাহা, ডা. সামছুন নাহার, উপসচিব ডা. লায়লা আক্তার, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. রাশিদা খাতুন, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগের সহকারী অধ্যাপক এবং চেয়ারম্যান ডা. সাজেদা সুলতানা, মাইক্রোবায়োলজি এন্ড প্যারাসাইটোলজি বিভাগের সহকারী অধ্যাপক মির্জা সিনথিয়া সাবরিন, ফার্মাকোলজি এন্ড টক্সিকোলজি বিভাগের সহকারী অধ্যাপক ও চেয়ারম্যান ডা. রূপালি আক্তার,  এলআরআই এর বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. সোনালী দেবনাথ সহ বিভিন্ন সরকারী ও বেসরকারি  প্রতিষ্ঠানের  কর্মকর্তাবৃন্দ।

উইমেন ভেটেরিনারি নেটওয়ার্ক অফ বাংলাদেশ এর সদস্য ডা. সাজেদা সুলতানা বলেন, নারী ভেটদের স্বার্থসংশ্লিষ্ট যৌক্তিক দাবী প্রতিষ্ঠা করার লক্ষ্য নিয়ে ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে উইমেন ভেটেরিনারি নেটওয়ার্ক অফ বাংলাদেশের যাত্রা শুরু। বর্তমানে আমাদের ৫৫১ জন সদস্য রয়েছে। তাদের অনলাইন ভিত্তিক কার্যক্রমকে ভবিষ্যতে  সাংগঠনিক রূপ দিয়ে সারাদেশে সম্প্রসারিত করে নারীর অধিকার ও সুবিধার জন্য কাজ করাই এর লক্ষ বলে জানিয়েছেন উইমেন ভেটেরিনারি নেটওয়ার্ক অফ বাংলাদেশ এর সদস্য ডা. সাজেদা সুলতানা।