Sunday, 22 April 2018

 

ঢাবি শিক্ষার্থীদের উপর পুলিশি হামলার প্রতিবাদে বাকৃবিতে রেললাইন অবরোধ

বাকৃবি প্রতিনিধি:কোটা পদ্ধতির সংস্কার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর পুলিশি হামলার প্রতিবাদে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) রেললাইন অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে সাধারণ শিক্ষার্থীরা। কর্মসূচির অংশ হিসেবে সোমবার দুপুর ১২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরের ঢাকা-ময়মনসিংহ রেললাইন অবরোধ করে শিক্ষার্থীরা।

জানা গেছে, সোমবার সকাল থেকেই সকল প্রকার ক্লাস ও পরীক্ষা বর্জন করে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে জড়ো হন তারা। বেলা সাড়ে ১০ টার দিকে বিপুল সংখ্যক শিক্ষার্থীর অংশগ্রহণে বিক্ষোভ মিছিল শুরু হয়। মিছিলটি বঙ্গবন্ধু স্মৃতি চত্বর থেকে শুরু হয়ে অনুষদীয় করিডোর ও প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে মুক্তমঞ্চের সামনে গিয়ে শেষ হয়।

সেখানে দাবি আদায় না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরের রেললাইন অবরোধের ঘোষণা দেয়া হয়। ঘোষণা অনুযায়ী শিক্ষার্থীরা মিছিল সহকারে জব্বারের মোড় রেললাইনে যায় ও রেললাইনের উপর বসে বিভিন্ন স্লোগান দিতে থাকে। পুলিশ বারবার তাদেও রেলপথ ছেড়ে অন্য কোথাও অবরোধ করতে অনুরোধ জানালেও আন্দলনকারীরা সেখান থেকে পিছু হটেনি।

এদিকে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মিয়া মোহাম্মদ রুবেল আন্দলনকারীদের সাথে একাত্মতা ঘোষণা করেন। তিনি বলেন অহিংস যে কোন আন্দলনে শাখা ছাত্রলীগ অতীতে যেমন পাশে ছিল ভবিষ্যতেও পাশে থাকবে। তবে তিনি যাত্রীদের দুর্ভোগ এড়াতে রেললাইন অবরোধ না করে অন্য কোথাও আন্দোলন সড়িয়ে নেওয়ার বেশ কয়েকবার অনুরোধ জানান।

ছাত্র ইউনিয়নের বিক্ষোভ মিছিল ও সামাবেশ :
বেলা সাড়ে চারটার দিকে দাবির পক্ষে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে শাখা ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা।