Tuesday, 21 August 2018

 

ড. ভাগ্য রানী বণিক ব্রি’র মহাপরিচালক নিযুক্ত

এম. আব্দুল মোমিনঃবাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এর মহাপরিচালক হিসেবে প্রেষণে নিয়োগ পেয়েছেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. ভাগ্য রানী বণিক। গত ২৯ জুন কৃষি মন্ত্রণালয়ের এক আদেশে তাকে এ পদে নিয়োগ দেওয়া হয়। তিনি ব্রি’র বিদায়ী মহাচরিচালক ড. জীবন কৃষ্ণ বিশ্বাসের স্থলাভিষিক্ত হলেন।

ড. ভাগ্য রানী বণিক ৩১ ডিসেম্বর ১৯৫৮ সালে কুমিল্লা জেলার সদর দক্ষিণ উপজেলার বাঘমারা বাজার এলাকায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৩ সালের ৫ সেপ্টেম্বর বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে বৈজ্ঞানিক কর্মকর্তা পদে যোগদান করেন। ড.বণিক শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (সাবেক বাংলাদেশ কৃষি ইনস্টিটিউট) থেকে ১৯৮২ সালে বিএসসি এজি অনার্স ডিগ্রি লাভ করেন। ১৯৮৭ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) থেকে জেনেটিক্স এন্ড প্লান্ট ব্রিডিং এ স্নাততকোত্তর ও ২০০৩ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন।

বিশিষ্ট ভূট্টা বিজ্ঞানী ড. ভাগ্য রানী বণিক চাকুরী জীবনে কৃষি গবেষণা ইনস্টিটিউটের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত ছিলেন। জাতীয় ও আর্ন্তজাতিক জার্নালে প্রকাশিত তার গবেষণা নিবন্ধের সংখ্যা ৩৭টি। গত ৩০ জুন বৃহস্পতিবার তিনি বিদায়ী মহাচরিচালকের কাছ থেকে দায়িত্ব গ্রহণ করেন। দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে ব্রি’র পরিচালক প্রশাসন ও সাধারণ পরিচর্যা ড. মোঃ শাহজাহান কবীর ও পরিচালক গবেষণা ড. মোঃ আনছার আলীসহ ও বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন।