ছাগলের জাত পরিচিতি

Category: গবেষণা ফিচার Written by agrilife24

ডাঃ নন্দ দুলাল টীকাদার :ছাগলের জাত সম্পর্কে বলার আগে ছাগল পালনের গুরুত্ব সম্পর্কে সামান্য আলোকপাত করতে চাই।
ছাগল পালনের গুরুত্ব
বাংলাদেশের প্রাণিসম্পদের মধ্যে ছাগল অতি গুরুত্বপূর্ণ, বিশেষ করে ব্ল্যাক বেঙ্গল ছাগল। এদেশের দরিদ্র জনগোষ্ঠীর আয়ের অন্যতম প্রধান উৎস হলো এ প্রাণি। বাংলাদেশের বেকার সমস্যা ও দারিদ্র হ্রাস, মাংস উৎপাদন বৃদ্ধি ও বৈদেশিক মুদ্রা অর্জনের ক্ষেত্রে ছাগল অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উল্লেখ্য এদেশে প্রায় দুই কোটি পঞ্চাশ লাখ ছাগল রয়েছে। আত্মকর্মসংস্থান, বেকার সমস্যা হ্রাস, দারিদ্র বিমোচন, পুষ্টি সরবরাহ সর্বোপরি বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে https://bdmegh.com/%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%a3%e0%a6%bf%e0%a6%b8%e0%a6%ae%e0%a7%8d%e0%a6%aa%e0%a6%a6/ জিডিপি প্রবৃদ্ধিতে ব্ল্যাক বেঙ্গল ছাগল হতে পারে অন্যতম হাতিয়ার।

ছাগল পালনের জন্য অল্প জায়গা লাগে। ছাগল পালনে স্বল্প পুঁজি লাগে। খুব কম পুঁজি নিয়ে ছোট আকারে ছাগলের খামার শুরু করলেও অল্প দিনে তা বৃহৎ আকারের খামারে উন্নীত করা সম্ভব। বাংলাদেশের গ্রামাঞ্চল ছাগল পালনের জন্য খুবই উপযোগী। ছাগল উন্নত মানের মাংস, চামড়া, পশম ও জৈব সার উৎপাদন করে।

বাংলাদেশের ছাগল
বাংলাদেশে ২ ধরণের ছাগল আছে দেশি (ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল) আর বিদেশি (যমুনাপারী, বিটল, শিহোলি, বোয়ার ইত্যাদি)। আগে এদেশের প্রায় সকল ছাগল ছিল ব্ল্যাক বেঙ্গল ছাগল, আর সামান্য পরিমানে যমুনাপারী ছাগল। কিন্তু ইদানিং অন্যান্য বিদেশি জাতের পাঁঠার অনুপ্রবেশ এবং তার দ্বারা দেশি ছাগীর সাথে অপরিকল্পিত এবং অদূরদর্শী আত্মঘাতী সংকরায়নের ফলে ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল দুষ্প্রাপ্য হয়ে উঠছে।

ছাগলের জাত পরিচিতি
পৃথিবীর বিভিন্ন দেশে মাংস, দুধ, চামড়া ও পশম উৎপাদনের জন্য অনেক উন্নত জাতের ছাগল রয়েছে। দুধ, মাংস ও উল উৎপাদনের উপর ভিত্তি করে ছাগলের জাতকে চারটি ভাগে ভাগ করা যায়।

১। মাংস উৎপাদনকারী জাত-ব্ল্যাক বেঙ্গল, বোয়ার, দামানি, বিটল প্রভৃতি ছাগল মাংস উৎপাদনকারী জাত। এসব জাতের ছাগলের মাংস অত্যন্ত ভাল মানের। তন্মধ্যে ব্ল্যাক বেঙ্গল ছাগলের মাংস মানে এবং স্বাদে সেরা।
২। দুধ উৎপাদনকারী জাত- যমুনাপারী, সানেন, অ্যাংলো নুবিয়ান, বারবারি, বৃটিশ আলপাইন প্রভৃতি দুধ উৎপাদনকারী জাত। এ ধরনের ছাগী হতে দৈনিক গড়ে ১-৪ লিটার দুধ পাওয়া যায়।
৩। চামড়া উৎপাদনকারী জাত-ব্ল্যাক বেঙ্গল, মালবারি, বারবারি, দামাসকাস প্রভৃতি চামড়া উৎপাদনকারী ছাগলের জাত। এই শ্রেনির ছাগলের চামড়া দিয়ে উন্নত মানের চামড়াজাত পণ্য প্রস্তুত করা হয়। সারা পৃথিবীতে ব্ল্যাক বেঙ্গল ছাগলের চামড়ার সুখ্যাতি রয়েছে।
৪। পশম উৎপাদনকারী জাত -অ্যাংগোরা, কাশ্মিরী, মেরাডি প্রভৃতি পশম উৎপাদনকারী জাত। এ শ্রেনির ছাগলের লোম হতে উন্নতমানের দামী পোশাক ও গরম কাপড় তৈরি করা হয়।

বিভিন্ন জাতের ছাগলের বৈশিষ্ট্য

ব্ল্যাক বেঙ্গল ছাগল:

ব্ল্যাক বেঙ্গল ছাগল পালনের সুবিধা

যমুনাপারী ছাগল

বোয়ার ছাগল

বিটল ছাগল

মালাবারী ছাগল

দামানি ছাগলল

বারবারি ছাগল

সানেন ছাগল

টগেনবার্গ ছাগল

কাশ্মীরি ছাগল

আঙ্গোরা ছাগল

অ্যাংলো-নুবিয়ান ছাগল