খন্দকার তায়েফুর রহমান রিয়াদ:রাত পোহালেই আগামীকাল গৌরব ঐতিহ্য সংগ্রাম ও সাফল্যের -বাংলাদেশ ছাত্রলীগ এর ৩০ তম জাতীয় সম্মেলন। সেই ২০০৯ সালে (রিপন-রোটন) ভাই এর সময় থেকে বাংলাদেশ ছাত্রলীগের সাথে যে পথচলা শুরু হয়েছিল তারই পূর্নতা পেয়েছি জয় ভাই ও লেখক দাদার হাত দিয়ে।

কৃষিবিদ রওশন জামাল:প্রিয় মৃত্তিকাতে শুরু জীবন-সভ্যতা; মৃত্তিকাতেই মিশে যাওয়া। যেখানে মাটি নেই-সেখানে জীবন নেই, সভ্যতা নেই, জীবনের কোলাহল নেই। মৃত্তিকা স্রষ্টার এক অমুল্য নেয়ামত। আজ ৫ ডিসেম্বর বিশ্ব মৃত্তিকা দিবস। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার ঘোষিত ‘বিশ্ব মৃত্তিকা দিবস ২০২২’ এর প্রধান প্রতিপাদ্য ‘মাটি: যেখানে খাদ্য উৎপাদন শুরু’। সূর্য্যের অসীম শক্তি আবদ্ধ করে সকল প্রাণীকুলের খাদ্য শৃঙ্খলের  শুরুটা এই মাটি থেকেই। ২০১৫ সালকে ‘আন্তর্জাতিক মৃত্তিকা বর্ষ’ হিসাবে পালন করার পর থেকে আগামির খাদ্য নিরাপত্তায় মৃত্তিকা ব্যবস্থাপনার গুরুত্ব ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতিবছর ডিসেম্বর মাসের ৫ তারিখে ‘বিশ্ব মৃত্তিকা দিবস’  পালিত  হচ্ছে।

Poultry (Chickens, ducks, turkey and other domesticated birds) stand most important sub sector among all other livestock sectors in Bangladesh. USDA (2019) reported that 36% meat of Bangladesh derive from poultry sector. This indicates the importance of poultry sub sectors in both economy and nutrition development in Bangladesh.

দেলোয়ার জাহিদ:গত বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির এক বৈঠকে  সুপারিশ করা হয় যে, শিশু শ্রেণিসহ প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত সমুদ্রবিজ্ঞান বিষয়টি পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার। ...বৈঠকে মন্ত্রণালয় জানায়, একনেক সভার সিদ্ধান্ত অনুযায়ী ডিপিএম পদ্ধতিতে দুটি স্পিডবোট এবং ৩২ মিটার দৈর্ঘ্যের একটি গবেষণা জাহাজ নির্মাণের জন্য খুলনা শিপইয়ার্ডের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। স্পিডবোট ও গবেষণা জাহাজের বিস্তারিত স্পেসিফেকশনসহ প্রস্তাব পাওয়ার পর অনুমোদনের জন্য অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হবে। এ ছাড়া গভীর সমুদ্রে তেল-গ্যাস ও অন্যান্য খনিজসম্পদ আহরণ ও প্রয়োজনীয় গবেষণা জাহাজ ক্রয়ের জন্য অর্থনৈতিক সম্পর্ক বিভাগের মাধ্যমে ফ্রেঞ্জ ডেভেলপমেন্ট এজেন্সি (এফডিএ) এবং বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউট সম্ভাব্যতা যাচাই করছে। কমিটির সভাপতি আ ফ ম রুহুল হকের সভাপতিত্বে বৈঠকে ইকবালুর রহিম, শফিকুল আজম খাঁন, মোজাফফর হোসেন, শিরীন আহমেদ ও সেলিমা আহমাদ উপস্থিত ছিলেন।(সূত্র: যুগান্তর)

ড. মুহাম্মদ মাহফুজুল হক রিপন:বাংলাদেশের মৎস্য খাতের বিভিন্ন তথ্য-উপাত্ত মিডিয়াতে প্রকাশিত হওয়ার প্রবণতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এটি নিঃসন্দেহে একটি ইতিবাচক দিক। কিন্তু প্রায়শই দেখা যায় প্রকৃত পরিসংখ্যান সঠিকভাবে উপস্থাপনের অভাবে জনমনে বিভ্রান্তির সৃষ্টি করছে। গত সপ্তাহে মাৎস্যবিজ্ঞানের স্নাতক পর্যায়ে সূচনা ক্লাসে শিক্ষার্থীদের বাংলাদেশের মৎস্য সেক্টরের অভ্যন্তরীণ এবং বৈশ্বিক অবস্থা তুলে ধরার জন্য কিছু প্রশ্ন করলাম। উত্তরে শিক্ষার্থীরা বাংলাদেশের কিছু পত্রিকার রেফারেন্স দিয়ে বললো যে, বাংলাদেশ এবছর চাষের মাধ্যমে মাছ উৎপাদনে বা মৎস্যচাষে পঞ্চম অবস্থান থেকে দুই ধাপ এগিয়ে বিশ্বে চাষের মাছে বাংলাদেশ এখন তৃতীয়- যা একটি মারাত্মক ভুল।

দেলোয়ার জাহিদ:বৈশ্বিক প্রেক্ষাপট ও বাংলাদেশের বর্তমান সঙ্কটাপন্ন অর্থনীতিতে দেশের সমুদ্রসম্পদকে ব্যবহারের আশু পরিকল্পনা প্রনয়ণ ও সুদূরপ্রসারী একটি কৌশল গ্রহণ অবিশম্ভাবী হয়ে উঠেছে। সমুদ্র অর্থনীতিতে যে বিশাল সুযোগ রয়েছে, যে সুযোগ রয়েছে আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্য বিস্তারে। রয়েছে ৫ মিলিয়ন লোকের কর্মসংস্থানের, তাকে নিয়ে এগিয়ে চলায় এ ধীরগতি দেশকে অনেক পিছিয়ে দিবে।