মৌসুমি ফল খাওয়ার দোয়া

Category: ইসলাম ও জীবন Written by agrilife24

ইসলামিক ডেস্ক:ঋতুবৈচিত্রের পালাবদলে বছর ঘুরে আবারো এসেছে মধুমাস জ্যৈষ্ঠ। এ মাসে আম, জাম, লিচু, কাঁঠাল ইত্যাদি মৌসুমি ফলে বাজার থাকে পরিপূর্ণ।ফল আল্লাহ তায়ালার এক অনন্য নেয়ামত। তিনি বলেন, ‘আমি ভূমিকে বিস্তৃত করেছি ও তাতে পর্বতমালা স্থাপন করেছি এবং তাতে নয়নাভিরাম সর্বপ্রকার উদ্ভিদ উদ্গত করেছি। আর আমি আকাশ থেকে কল্যাণময় বৃষ্টিবর্ষণ করি এবং এর দ্বারা উদ্যান ও পরিপক্ব শস্যরাজি উদ্গত করি, যেগুলোর ফল ও ফসল আহরণ করা হয়।’ (সুরা কাফ : ৭-৯)।

আল্লাহর রাসূল সা: নতুন ফল কিংবা মৌসুমের যেকোনো নতুন ফল দেখলে একটি দোয়া পড়তেন। তাই যেকোনো সময় মৌসুমের কিংবা সাধারণ নতুন ফল দেখলে বা খেলে ওই দোয়াটি পড়া সুন্নত।
 
মৌসুমি ফল খাওয়ার দোয়া
আবু হুরায়রা রা: থেকে বর্ণিত আছে, তিনি বলেন, সাহাবায়ে কেরাম যখন কোনো নতুন ফল দেখতেন, তখন তারা তা আল্লাহর রাসূল সা:-এর খেদমতে পেশ করতেন। আর তিনি তা গ্রহণ করে এই দোয়া পড়তেন

আল্লা-হুম্মা বা-রিক লানা ফি সামারিনা, ওয়া বা-রিক্ব লানা- ফি মাদিনাতিনা; ওয়া বা-রিক লানা ফি স্বা-ইনা, ওয়া বারিক লানা ফি মুদ্দিনা। আল্লা-হুম্মা ইন্না ইবরাহিমা আবদুকা ওয়া খালিলুকা ওয়া নবিয়্যুকা; ওয়া ইন্নি ‘আবদুকা ওয়া নবিয়্যুকা, ওয়া ইন্নাহু দা’আ-কা লিমাক্কাহ্, ওয়া ইন্নি আদ’উকা লিলমাদিনাতি বিমিছলি মা- দা’আ-কা বিহি লিমাক্কাতা ওয়া মিছলিহি মা’আহু।

অর্থ : হে আল্লাহ! আমাদের ফলগুলোতে আমাদের জন্য বরকত দাও, আমাদের শহরে আমাদের জন্য বরকত দাও, আমাদের জন্য আমাদের ‘সা’ এবং আমাদের ‘মুদ্দে’ (পরিমাপ যন্ত্রে) বরকত দাও। হে আল্লাহ! নিশ্চয় ইবরাহিম আ: তোমার বান্দা, তোমার বন্ধু এবং তোমার নবী। আর আমিও তোমার বান্দা ও তোমার নবী। তিনি (ইবরাহিম) তো তোমার কাছে মক্কার জন্য দোয়া করেছিলেন; আর আমি তার মতো মদিনার জন্য তোমার কাছে দোয়া করছি এবং এরসাথে আরো সমপরিমাণ দোয়া করছি।

বর্ণনাকারী বলেন, এরপর তিনি যাকে সর্বকনিষ্ঠ দেখতেন এরূপ ছোট কাউকে ডেকে তাকে ওই ফল দিয়ে দিতেন। (মুসলিম, হাদিস : ৩৪০০, মুয়াতা ইমাম মালেক, হাদিস : ১৫৬৮, সুনালুল কুবরা লিন নাসায়ি, হাদিস : ১০০৬১, সহিহ তারগিব ওয়াত তারহিব, হাদিস : ১১৯৯)
 
শিশুদের হাতে ফল তুলে দেয়া সুন্নত
কচিকাঁচা ছোট শিশুদের হাতে নতুন ফল তুলে দেয়া সুন্নত। এতে তাদের কোমল হৃদয়ে প্রফুল্লতা আসে। তারা আনন্দিত হলে অন্যদেরও মনে খুশির হিল্লোল লাগে। এছাড়াও শিশুদের আনন্দিত করা- দারুণ একটি ইবাদাত। আল্লাহ তাআলা আমাদের সবকিছু সুন্নত অনুযায়ী করার তাওফিক দান করুন। আমিন