নতুন ধরনের পরিবেশবান্ধব ক্যাটেল ফিড বাজারে নিয়ে আসছে কৃষিবিদ ফিড লিমিটেড

রাজধানী প্রতিনিধি: সারা বিশ্বে বর্তমানে যে পরিমান কার্বন নিঃসরণ হয় তার ১৫-২০ ভাগ কার্বন নিঃসরণ হচ্ছে বিভিন্ন ডেইরি ফার্ম এবং বড় পশু থেকে বিশেষ করে ক্যাটেল ফার্ম থেকে। এই কার্বন নিঃসরণ মাত্রা কমানো, পশুর প্রোডাক্টিভিটি বাড়ানো, মাংসের প্রোডাকশন এবং দুধের প্রোডাকশন বাড়ানো উদ্দেশ্যকে সামনে রেখে কৃষিবিদ ফিড লিমিটেড বাজারে নিয়ে আসছে নতুন এক ধরনের পরিবেশবান্ধব ক্যাটেল ফিড।

এসব বিষয় বিবেচনায় কৃষিবিদ ফিড লিমিটেড এবং এসিডিআই ভোকা ( USAID) এর সাথে একটি নতুন অংশীদারীত্বমূলক চুক্তি সম্পন্ন হয়েছে। এই প্রোজেক্টের উদ্দেশ্য হচ্ছে যে, বাংলাদেশের দক্ষিণ অঞ্চলে বিশেষ করে বরিশাল বিভাগে কৃষিবিদ ফিড লিমিটেড গোখাদ্য বিক্রয় করবে। এবং এই গোখাদ্যের বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে খাবারটিতে এন্টি-মিথানোজেনিক ইফেক্ট রয়েছে। অর্থাৎ ডেইরি ফার্মগুলো থেকে কার্বন নিঃসরণ কমাতে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং পশুর প্রোডাক্টিভিটি উন্নত করবে। নতুন ফর্মুলেশনের এই খাবার কৃষিবিদ ফিড সেপ্টেম্বরের ১ তারিখ থেকেই নতুন প্লান প্রোগ্রাম হাতে নিয়েই মার্কেটিং শুরু করেছে বরিশাল অঞ্চলের ৬ টি জেলায়।

এই অংশীদারীত্বমূলক চুক্তি প্রোগ্রামে উপস্থিত ছিলেন কৃষিবিদ গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর ড. আলী আফজাল এবং এসিডিআই ভোকা ( USAID)-এর বাংলাদেশের প্রতিনিধিবৃন্দ।

এই ফিড বাজারজাতকরণে প্রাথমিকভাবে বরিশাল বিভাগের ছয়টি জেলা বরিশাল, ঝালকাঠি, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর এবং ভোলা। এই ছয়টি জেলাকে প্রাথমিকভাবেই এই খাবারটি বিক্রয় বিপণন করা হবে। এবং পরবর্তীতে সারা বাংলাদেশে খাবারটি কৃষিবিদ ফিড লিমিটেড বিপণন করবে। এই ক্ষেত্রে নতুন ফর্মুলেশন এবং আপগ্রেডেশন এসকল টেকনিক্যাল অংশে কৃষিবিদ ফিডকে সহযোগিতা করবে এসিডিআই ভোকা ( USAID) এবং Alltech Bangladesh.