ফরিদপুরে জলবায়ু সহিষ্ণু কৃষি প্রযুক্তি প্রদর্শন করলো ইস্ট-ওয়েস্ট সীড নলেজ ট্রান্সফার বাংলাদেশ টিম

এগ্রিলাইফ২৪ ডটকম: জলবায়ু সহিষ্ণু কৃষি প্রযুক্তির সাথে কৃষক, কৃষি উদ্যোক্তা, শিক্ষার্থী এবং বিভিন্ন স্টেকহোল্ডারের পরিচয় করিয়ে দিতে ইস্ট-ওয়েস্ট সীড নলেজ ট্রান্সফার বাংলাদেশ টিম দিনব্যাপী দেশের বিভিন্ন স্থানে কৃষক মাঠ দিবসের আয়োজন করে থাকে।

এরই ধারাবাহিকতায় সোমবার (০৯ সেপ্টেম্বর ২০২৪) সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ফরিদপুরের বাহিরদিয়াতে ইস্ট ওয়েস্ট সীড নলেজ ট্রান্সফার টিমের লার্নিং ফার্মে মাঠ দিবসটি অনুষ্ঠিত হয়। বিভিন্ন স্টেকহোল্ডারের মধ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ফরিদপুর, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট (এটিআই) ফরিদপুর, সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া, ই কৃষি ক্লিনিক, আইডিই বাংলাদেশ, আন্তর্জাতিক ভুট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিমিট), উত্তরণ, জাগরণী চক্র ফাউন্ডেশন সহ বিভিন্ন এনজিও প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এছাড়াও অনুষ্ঠানে বাংলাদেশের উপকূলীয় এলাকায় চলমান “স্মার্ট ফার্মিং হেলদি ফুড” প্রকল্পের আওতাধীন ১০ জন কৃষক প্রতিনিধি অংশগ্রহণ করেন। কৃষক, শিক্ষার্থী, কৃষি উদ্যোক্তা, বিভিন্ন স্টেকহোল্ডারসহ প্রায় ২০০ জন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বরবটি (গ্রীনল্যান্ড, সামারফিল্ড), মরিচ (রেড হট, রাধিকা), মিষ্টি কুমড়া (বেহুলা, শিরি, বধুয়া), শশা (ভাদুরী), লাউ (দোতরা সুপার, সেতারা), পেঁয়াজ (বিপ্লব), করলা (পালি প্লাস), ঢেঁড়স (এক্সপ্রেস, সুন্দর) এবং তরমুজ (রেড কিং, রয়েল রেড) ফসলের প্রদর্শনী করা হয়। এছাড়াও ভার্মি কম্পোস্ট, ট্রাইকো কম্পোস্ট, প্লাস্টিক মালচ, জৈব মালচ, প্ল্যান্ট স্পেসিং, হাই ট্রেলিস সহ বিভিন্ন জলবায়ু সহিষ্ণু কৃষি প্রযুক্তি যেমন সর্জন, উঁচু বেড, বিভিন্ন পানি সাশ্রয়ী সেচ পদ্ধতির প্রদর্শনী করা হয়।

ইস্ট-ওয়েস্ট সীড নলেজ ট্রান্সফার বাংলাদেশ টিমের ম্যানেজার জনাব মো: আতিকুর রহমান অনুষ্ঠানে সকলকে স্বাগত জানান। উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ফরিদপুর, কৃষিবিদ জনাব, মোঃ শাহাদুজ্জামান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মো: মঞ্জুরুল হক, অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ফরিদপুর অঞ্চল এবং বিশেষ অতিথি ছিলেন কৃষিবিদ মো: আনোয়ার হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা, ফরিদপুর সদর উপজেলা।

প্রধান অতিথি বলেন, ফরিদপুরের কৃষকেরা জলবায়ু সহিষ্ণু প্রযুক্তির ব্যবহারে আশে পাশের অন্য এলাকা থেকে পিছিয়ে আছে। লার্নিং ফার্মের যে প্রযুক্তি দেখতে পাচ্ছি তা ফরিদপুরের কৃষকদের উন্নত করতে সাহায্য করবে।

সভাপতি কৃষিবিদ জনাব, মোঃ শাহাদুজ্জামান বলেন, মাঠ দিবসে যে প্রযুক্তিগুলো দেখছি তা কৃষক এবং এটিআই এর ছাত্র-ছাত্রীদের ভবিষ্যত বাংলাদেশ গড়ার কাজে সহযোগিতা করবে।

বাংলাদেশের কৃষি খাতে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা করার লক্ষ্যে বরিশাল এবং চট্টগ্রাম বিভাগের উপকুলীয় এলাকায় “ ক্লাইমেট- স্মার্ট” কৃষি প্রযুক্তি নিয়ে কৃষকদের সাথে কাজ করে যাচ্ছে ইস্ট-ওয়েস্ট সীড বাংলাদেশ নলেজ ট্রান্সফার টিম। ২০২০ সাল থেকে এখন পর্যন্ত নলেজ ট্রান্সফার টিম ২৬,০০০ এর বেশি সংখ্যক কৃষককে প্রশিক্ষণ প্রদান করেছে।