কুমিল্লার বন্যাকবলিত এলাকায় রাবি ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিভাগের প্রাণীসেবা কার্যক্রম

এগ্রিলাইফ২৪ ডটকম: মানুষ সকলের জন্য স্লোগানে- ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্সেস বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত "বন্যাকবলিত এলাকায় প্রানীসেবা কার্যক্রম -২০২৪" এর ১৩ সদস্যের টিম ২৮ আগস্ট (বুধবার) রসুলপুর রেলস্টেশন, আদর্শ সদর, কুমিল্লায় প্রথম দিনের কার্যক্রম সম্পন্ন করেছে । প্রায় ৩০০ গরুর স্বাস্থ্য পরীক্ষা, ৫০ টি গরুর সরাসরি চিকিৎসা ও প্রয়োজনীয় ওষুধ বিতরণ, দূ:স্থ খামারীদের মাঝে ৫০০ কেজি ভূষি,খড়, ১০০ বস্তা সাইলেজ বিতরণ করেছে।

বিভাগীয় প্রানীসম্পদ দপ্তর, চট্রগ্রাম এর পরিচালক ডা. এ. কে. এম হুমায়ন কবীর কাজের শুরুতে প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করেন এবং ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্সেস বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয় কে ৫ টন গো খাদ্য প্রদান ও এই ধরনের উদ্দ্যেগ গ্রহন করার জন্য বিশেষভাবে ধন্যবাদ জানান।এসময় উপস্থিত ছিলেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কুমিল্লা কৃষিবিদ নন্দন কুমার পোদ্দার ও ভিও ডা সৈয়দ নজরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা ইসমাইল হক সহ প্রাণিসম্পদ অফিসের কর্মকর্তা ও কর্মচারী বৃন্দ। প্রাণীসেবা কার্যক্রমে সরাসরি উপস্থিত ছিলেন আদর্শ সদর, কুমিল্লা এর ইউ.এল.ও ডা: তানজিলা ফেরদৌসী।

প্রকৃতির অন্যতম বিপর্যয় বন্যায় বিপদগ্রস্থ হয়ে পড়া পশু পাখির পাশে দাঁড়াতে, তাদের কষ্ট কিছুটা কমাতে, তাদের জন্য খাবার এবং চিকিৎসার ব্যবস্থা করতেই এই টিমের যাত্রা। রা বি ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিভাগের শিক্ষক প্রফেসর ড. মো. জালাল উদ্দিন সরদার ও ড. মোঃ হেমায়েতুল ইসলাম এর নেতৃত্বে এ কার্যক্রম সফলভাবে সম্পন্ন হয়।

১৩ সদস্য বিশিষ্ট এই টিমের নেতৃত্বে আছে বিভাগের সম্মানিত শিক্ষক রোটারিয়ান প্রফেসর ড. মো. জালাল উদ্দিন সরদার, রোটারিয়ান ড. মো: হেমায়েতুল ইসলাম, ডেপুটি চিফ ভেটেরিনারী অফিসার । উল্লেখ্য যে এই টিমের সদস্যরা হলেন ডা. মেহেদী হাসান নাইম, ডা. সাব্বির হোসেন, ইন্টার্নশিপ ভেটেরিনারী ডাক্তার মো. আবু নাইম, মো. ইসরাইল হোসেন, আল আমিন মোল্লা, মো: জাকির হোসেন, মো: নিয়ামত আলী, রিয়াদ হোসেন, মো: সালমান ফারসি, মো:মাহবুবুর রহমান।

আয়োজনে- ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

সার্বিক সহযোগিতায়: ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগ, রাজশাহী ইউনিভার্সিটি এনিমেল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন, রাজশাহী ইউনিভার্সিটি ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অ্যালামনাই এসোসিয়েশন, ভেটেরিনারি ছাত্র সমিত, মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন, ঘুড্ডি ফাউন্ডেশন,আরইউএসি, বাংলাদেশ লাইভস্টক সোসাইটি এবং অন্যান্যরা

সার্বিক সহযোগিতায়: ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগ,রাজশাহী ইউনিভার্সিটি এনিমেল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন, রাজশাহী ইউনিভার্সিটি ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অ্যালামনাই এসোসিয়েশন, ভেটেরিনারি ছাত্র সমিত, মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন, ঘুড্ডি ফাউন্ডেশন,আরইউএসি এবং অন্যান্য।