রাজশাহীতে জাতীয় বীজ নীতির সংবেদশীলতা (Sensitization) কর্মশালা অনুষ্ঠিত

মো. এমদাদুল হক: আজ ১৭ সেপ্টেম্বর সকাল ১০ টায় ফিড দ্যা ফিউচার বাংলাদেশ পলিসি লিং এগ্রিকালচারাল পলিসি এ্যাকটিভিটি ও বাংলাদেশ সীড এসোসিয়েশন-এর যৌথ উদ্যোগে জাতীয় বীজ নীতির সংবেদশীলতা (Sensitization) বিষয়ক কর্মশালা রাজশাহীর হোটেল এক্স এ অনুষ্ঠিত হয়। উক্ত কর্মশালায় রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ উম্মে সালমার সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চল, রাজশাহীর অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো: মাহমুদুল ফারুক।

স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ সীড এসোসিয়েশন (বিএসএ) এর নির্বাহী পরিচালক ড. মো: আব্দুর রাজ্জাক পাওয়ার পয়েন্ট উপস্থাপনায় জানান, আগামীতে সীড একাডেমি ও প্রশিক্ষণ আধুনিক সুবিধা সম্বলিত বিএসএ কমপ্লেকা্র স্থাপন ২০২৫ সালে এপিএসপি কনফারেন্স আয়োজন। জাতীয় পর্যায়ে সীড কংগ্রেস আয়োজন। আইএসটিএ স্বীকৃত এক্রিডেটেড বীজ ল্যাব স্থাপন। মাসিক নিউজ লেটার, বুলেটিন এবং জার্নাল প্রকাশ। ক্রমাগত উন্নয়নের মাধ্যমে বাংলাদেশের বীজ শিল্পকে বিশ্বমানের উন্নীত করা। বিশ্বায়নের সাথে তাল মিলিয়ে Seed Without Border এসকল দর্শন ও বিষয়ে কাজ করবে বলে জানান।

প্রধান অতিথি কৃষিবিদ কৃষিবিদ মো: মাহমুদুল ফারুক বলেন, আমাদেরকে বীজের গুনগত মান ব্যবস্থাপনা, বীজের জাত ও মান নিয়ন্ত্রণের ক্ষমতা, বীজের শ্রেণি, বীজের উৎস, প্রজনন বীজ বিতরণ, প্রত্যয়ন ট্যাগ প্রদান ও বাজার মনিটরিং এবং বীজ ব্যবসার প্রসার ও বীজ ডিলারশীপ নিয়ন্ত্রন ফসলের বীজ বিক্রয় নিয়ন্ত্রণে বিশেষ গুরুত্ব দিতে হবে বলে জানান। এছাড়া বীজ উৎপাদন এবং বীজরে মান সমৃদ্ধ জাত উদ্ভাবন, ভেজাল নকল বীজ ক্রয় বিক্রয় নিয়ন্ত্রনের জন্য সংশ্লিষ্টদের তৎপর হওয়ার অনুরোধ জানান। কর্মশালায় ভাল বীজ বিপণণ ও বীজ উৎপাদনের বিভিন্ন চ্যালেঞ্জ ও সম্ভাবনা নিয়ে উন্মক্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বিএডিসি, বীজ প্রত্যয়ন এজেন্সি, তুলা উন্নয়ন বোর্ড, ভোক্তা অধিকার সংরক্ষণ, বিএমডিএ, হর্টিকালচার সেন্টার, অতিরিক্ত উপ পরিচালক (উদ্যান),অতিরিক্ত উপ পরিচালক (পিপি), উপজেলা কৃষি অফিসার, মেট্রোপলিটন কৃষি অফিসার, বীজ ডিলার, বীজ উৎপাদনকারী, কৃষি তথ্য সার্ভিসসহ কৃষি সংশ্লিষ্ট কৃষক ও উদ্যোক্তা, ব্যবসায়ি ও অন্যান্য সরকারি- বেসরকারি দপ্তরের ৫০জন কর্মকর্তা অংশ গ্রহণ করেন।

কর্মশালায় সঞ্চলানা করেন ঢাকা, পলিসি লিং এর সিনিয়র ম্যানেজার মো: হাসেম আলী আকাশ।