বাকৃবির নতুন ছাত্র বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. মোঃ শহীদুল হক

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু।। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃতী গ্র্যাজুয়েট এবং বায়োটেকনোলজি বিভাগের প্রফেসর ড. মোঃ শহীদুল হককে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা হিসেবে নিয়োগ প্রদান করা হয়েছে। ২১ আগস্ট ২০২৪ ভাইস-চ্যান্সেলর (দায়িত্বপ্রাপ্ত) আদেশক্রমে বাকৃবির সংস্থাপন শাখার এক অফিস আদেশে এ তথ্য জানা যায় ।

প্রফেসর ড. মোঃ শহীদুল হক ১৫ নভেম্বর ১৯৬২ সনে টাঙ্গাইল জেলার মির্জাপুর উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। শিক্ষা জীবনে তিনি ১৯৭৮ সনে মির্জাপুর এস.কে হাই স্কুল থেকে কৃতিত্বের সাথে এসএসসি এবং ১৯৮০ সনে মির্জাপুর কলেজ থেকে এইচএসসি পাশ করেন। পরে তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ থেকে ১৯৮৪ সনে কৃতিত্বের সাথে বিএসসি এজি এবং একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৫ সনে এমএস ইন ক্রপ বোটানি ডিগ্রী লাভ করেন।

পরবর্তীতে তিনি জাপানের নাগোয়া বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৬ সনে মাস্টার অব এগ্রিকালচারাল সায়েন্স, ১৯৯৯ সনে ডক্টর অব এগ্রিকালচারাল সায়েন্স, ২০০২ থেকে ২০০৪ সন পর্যন্ত পোস্ট- ডক্টরাল রিসার্চ, ২০০৮ থেকে ২০০৯ সন পর্যন্ত ফেলোআপ রিসার্চ এবং ২০১১ সনে জেএসপিএস ব্রীজ ফেলো ডিগ্রী অর্জন করেন।

প্রফেসর ড. মোঃ শহীদুল হক ১৯৮৮ সনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগে লেকচারার হিসেবে যোগদান করেন। পরবর্তীতে ১৯৯১ সনে সহকারী প্রফেসর, ২০০০ সনে সহযোগী প্রফেসর এবং ২০০৬ সনে একই বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি বিভাগের প্রফেসর হিসেবে পদোন্নতি পেয়েছেন। এছাড়াও ২০১৩ সনে তিনি জাপানের নাগোয়া বিশ্ববিদ্যালয়ের বায়োসায়েন্স অ্যান্ড বায়োটেকনোলজি সেন্টারের ভিজিটিং প্রফেসর হিসেবে দায়িত্ব পালন করেছেন।

দীর্ঘ এ চাকরিজীবনে তিনি বিভিন্ন সময় বায়োটেকনোলজি ও ক্রপ বোটানী বিভাগের প্রধান, হল প্রভোস্ট, হাউস টিউটর, হাউস টিউটর জেনারেল, বাকৃবি কমিউনিটি কাউন্সিলের চেয়ারম্যান, সিকিউরিটি কাউন্সিলের সদস্য এর দায়িত্ব সফলতার সাথে পালন করেছেন। এছাড়াও তিনি বর্তমানে বাঁধনের উপদেষ্টা এবং দরিদ্র মেধাবী ছাত্রীদের সাহায্যার্থে দাতব্য প্রতিষ্ঠানের দায়িত্বে পালন করছেন।

তাঁর এই বর্ণাঢ্য শিক্ষকতা জীবনে ১৫০টি জাতীয় এবং আন্তর্জাতিক বৈজ্ঞানিক প্রকাশনা রয়েছে। ১২০জন এম.এস. শিক্ষার্থীর সুপারভাইজার, ৮৮জন এম.এস. শিক্ষার্থীর কো- সুপারভাইজার, ১৫জন পিএইচ.ডি শিক্ষার্থীর সুপারভাইজার হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি বিভিন্ন সময় বাংলাদেশ বিএনপি সমর্থিত সোনালী দলের সদস্য, কোষাধ্যক্ষ, সহ-সভাপতি ও সভাপতির দায়িত্ব পালন করেছেন।