অহংকার পরিহার করা ইসলামের অনুপম শিক্ষা

ইসলামিক ডেস্ক: ইসলাম একটি পরিপূর্ণ জীবন বিধান। একজন ভালো মানুষ হতে হলে হিংসা, ঈর্ষা ও বিদ্বেষমূলক আচরণ পরিহার করতে হবে। সেই সাথে সীমা লঙ্ঘন ও অহংকার পরিহার করতে হবে। মহান রাব্বুল আলামিন কুরআনের মধ্যে স্পষ্ট করে কিছু বিষয় উল্লেখ করে দিয়েছেন যেগুলো তার পছন্দ নয় তার মধ্যে অন্যতম হচ্ছে সীমা লঙ্ঘনকারী। সীমা লংঘনকারীর শাস্তি অত্যন্ত ভয়ানক।

আল্লাহ কুরআনে বলেন- সীমা লঙ্ঘন করো না। নিশ্চয়ই আল্লাহ সীমা লঙ্ঘনকারীদের ভালোবাসেন না।’ (সুরা : বাকারা, আয়াত : ১৯০) তাহলে স্পষ্ট যে আল্লাহ সীমা লঙ্ঘনকারীদের পছন্দ করে না।

মহান আল্লাহ বলেন, দুনিয়ায় মোহে অন্ধ হইও না কারণ সীমা লঙ্ঘনকারীদের শাস্তি আল্লাহ সবার আগে কার্যকর করবেন। আর মহান সৃষ্টিকর্তা এতটাই পরাক্রমশালী যে সব কিছু তার অবগত এ বিষয়ে কুরআনে উল্লেখ আছে : তোমাদের মধ্যে সেই ব্যক্তি আল্লাহর কাছে অধিক সম্মানিত যে আল্লাহকে অধিক ভয় করে। নিশ্চয়ই আল্লাহ সব কিছু জানেন এবং সব কিছুর খবর রাখেন।’ (সুরা হুজরাত, আয়াত : ১৩)।

সুতরাং কোন অন্যায় করে আল্লাহর তাছে পার পাওয়া যাবে না। তাই আমরা সব সময় চেষ্টা করবো আমাদের কথা, কাজে ব্যবহারে যেন সীমা লঙ্ঘন না হয়। কারণ সীমারেখার বাইরে মুমিনের যাওয়ার কোনোই সুযোগ নেই। মহান আল্লাহ সবাইকে সৎ পথে চলার তৌফিক দান করুন। আমীন!