সাংবাদিক কামরুল ইসলাম চৌধুরীর প্রয়াণ -একজন খবরের মানুষের মৃত্যুই যখন খবর, তা হোক যত্নশীল এবং দৃঢ়ভাবে স্মরণীয়

দেলোয়ার জাহিদ: অনুজ সাংবাদিক কামরুল ইসলাম চৌধুরী, একজন অর্থনৈতিক ও শীর্ষস্থানীয় পরিবেশ সাংবাদিক ২মে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন)। তার বয়স হয়েছিল ৬৩ । ১৯৬০ সালের ৩০ ডিসেম্বর নোয়াখালীর সোনাইমুড়িতে তার জন্ম। রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে লিভারের রোগে তার মৃত্যু হয়েছে । তিনি পিছু রেখে গেছেন তার স্ত্রী, এক ছেলে ও এক মেয়েকে । যাদের জন্য আমাদের অঢেল শোক ও সমবেদনা।

প্রয়াত সাংবাদিক কামরুল ইসলাম চৌধুরীর পেশাদারিত্ব তাকে স্মরণীয় করে রাখবে যা প্রেক্ষাপট ও তাদের মনে রাখা লোকেদের দৃষ্টিভঙ্গির উপর নির্ভর করে। বলাবাহুল্য কিছু সাধারণ গুণাবলী রয়েছে যা একজন ব্যক্তির স্মরণীয়তায় অবদান রাখতে পারে যেমনঃ কৃতিত্ব, কারিশমা, সাহস, উদ্ভাবন, সমাজে অবদান ইত্যাদি প্রয়াত সাংবাদিক কামরুলের জীবনে এসব গুণাবলীর সমন্বয় ঘটেছিলো।

কামরুল ইসলাম চৌধুরী দৈনিক সংবাদে তার সাংবাদিকতা শুরু করেন। সেই সাথে তিনি একজন অর্থনৈতিক সাংবাদিক হিসাবে ও খ্যাতি অর্জন করেছিলেন এবং পরবর্তীতে তিনি দেশের শীর্ষস্থানীয় পরিবেশ সাংবাদিক হিসাবে আবির্ভূত হন।

তিনি ফোরাম অফ এনভায়রনমেন্টাল জার্নালিস্টস (এফইজেবি) এর সাধারণ সম্পাদক ও সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন এবং দেশে ও বিদেশে পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক কয়েকটি আন্তর্জাতিক সম্মেলনে ও তিনি বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন।

আমাদের আগামী প্রজন্মের সাংবাদিকদের জানতে ও বুঝতে হবে কেন কামরুল ইসলাম চৌধুরীর মতো পেশাদারকে মনে রাখা প্রয়োজন।

কৃতিত্ব: যারা বিশ্বে দীর্ঘস্থায়ী প্রভাব ফেলে এমন মহান জিনিসগুলি সম্পাদন করে তাদের অনেক সময় পরে মনে রাখা হয়। এর মধ্যে উদ্ভাবক, বিজ্ঞানী, শিল্পী, লেখক, সাংবাদিক, রাজনীতিবিদ এবং অন্যান্য পাবলিক ব্যক্তিত্ব অন্তর্ভুক্ত থাকতে পারে যারা ইতিহাসে একটি চিহ্ন রেখে যায়।

কারিশমা: কিছু লোকের একটি চৌম্বক ব্যক্তিত্ব থাকে যা অন্যদের তাদের কাছে টানে এবং তাদের অবিস্মরণীয় করে তোলে। এর মধ্যে সেলিব্রিটি, নেতা, সাংবাদিক এমনকি সাধারণ ব্যক্তি ও অন্তর্ভুক্ত থাকতে পারে যাদের একটি নির্দিষ্ট আকর্ষণ বা উপস্থিতির গুন রয়েছে।

সাহস: যারা সাহসী ঝুঁকি নেয় এবং তারা যা বিশ্বাস করে তার পক্ষে দাঁড়ায় তারা অন্যদের চোখে বীরত্বপূর্ণ ব্যক্তিত্ব হতে পারে। এর মধ্যে সংবাদ কর্মী, সৈন্য এবং অন্যরা অন্তর্ভুক্ত থাকতে পারে। যারা একটি কারণের জন্য নিজেদের ক্ষতির পথে ঠেলে দিতে দ্বিধা করে না।

উদ্ভাবন: যারা যুগান্তকারী ধারণা বা প্রযুক্তি নিয়ে আসে তারা ইতিহাসের গতিপথ পরিবর্তন করতে পারে ও একটি স্থায়ী উত্তরাধিকার রেখে যেতে পারে। এর মধ্যে উদ্যোক্তা, উদ্ভাবক এবং বিজ্ঞানীরা অন্তর্ভুক্ত থাকতে পারে যারা সম্ভবের সীমানা ঠেলে দেয়।

সমাজে অবদান: যে ব্যক্তি সমাজে গুরুত্বপূর্ণ অবদান রাখেন, তা পরোপকার, স্বেচ্ছাসেবক বা অন্যান্য উপায়ে হোক না কেন, তারা অন্যদের প্রশংসা ও সম্মান অর্জন করতে পারেন এবং তাদের উদারতা এবং দয়ার জন্য তারা স্মরণীয় হতে পারেন ।

এসমস্ত গুণাবলীর সমন্বয় ছিল দীর্ঘদিনের সংবাদ প্রতিবেদক কামরুল ইসলাম চৌধুরীর যাকে যত্নশীল এবং দৃঢ়ভাবে সমাজে স্মরণীয় করে রাখবে তার কর্ম। তিনি ২০২২ সালের ডিসেম্বরে বাংলাদেশ সংবাদ সংস্থা (বিএসএস) থেকে অবসর গ্রহণ করেন।

শোকাহত দেশের বৃহত্তর সাংবাদিক পরিবার, বাসস জানায়, কামরুল ইসলাম চৌধুরীর মৃত্যুতে বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য অধ্যাপক ডক্টর আ আ ম স আরেফিন সিদ্দিক এক শোক বার্তায় গভীর শোক প্রকাশ করেছেন।

তিনি বলেন, সাংবাদিক হিসেবে জলবায়ু ও দুর্যোগ ব্যবস্থাপনায় কামরুল ইসলাম চৌধুরীর অবদান দেশে ও বিদেশে উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে। এছাড়াও তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

পৃথক শোকবার্তায় বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ আজ সংবাদ সংস্থার সাবেক বার্তা সম্পাদক সিনিয়র সাংবাদিক কামরুল ইসলাম চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

কামরুল ইসলাম চৌধুরীর মৃত্যুতে বাসসের সকল সাংবাদিক ও কর্মচারীরাও শোক প্রকাশ করেছেন।

অপর এক শোকবার্তায় প্রধানমন্ত্রীর প্রেস সচিব এবং বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক ইহসানুল করিম সাংবাদিক কামরুল ইসলাম চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। এছাড়াও তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

জাতীয় প্রেসক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক শ্যামল দত্ত আজ অপর এক শোক বার্তায় কামরুল ইসলাম চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। শোক বার্তায় নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তার শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

আশি ও নব্বইয়ের দশকে বাংলাদেশের তৃণমূলে যখন মানবাধিকার আন্দোলনকে ছড়িয়ে দিতে ব্যস্ত তখন থেকে পরিবেশ সাংবাদিকতার উন্মেষ ঘটতে শুরু করে। পরিবেশগত সাংবাদিকতা, যা পরিবেশগত সমস্যাগুলির প্রতিবেদন এবং বিশ্লেষণকে বোঝায়, ১৯৬০ এর দশকে আধুনিক পরিবেশ আন্দোলন হিসেবে শুরু হয়েছিল যার একটি দীর্ঘ ইতিহাস রয়েছে। এই সময়ে, প্রাকৃতিক পরিবেশের উপর মানুষের কার্যকলাপের প্রভাব সম্পর্কে ক্রমবর্ধমান সচেতনতা ছিল, এবং সাংবাদিকরা পরিবেশগত সমস্যা এবং জনস্বাস্থ্য, অর্থনৈতিক উন্নয়ন এবং প্রাকৃতিক সম্পদের টেকসইতার জন্য তাদের প্রভাব সম্পর্কে রিপোর্ট করতে শুরু করে।

পরিবেশ সাংবাদিকতার ইতিহাসে সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনা গুলোর মধ্যে একটি ছিল ১৯৬২ সালে র‍্যাচেল কারসন বই "সাইলেন্ট স্প্রিং" প্রকাশ করা। বইটি কীটনাশকের ক্ষতিকর প্রভাবগুলি উন্মোচিত করে এবং এর প্রকাশনার ফলে সুরক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি পায়। পরিবেশ. এই বইটি প্রায়শই আধুনিক পরিবেশ আন্দোলনের জন্য একটি অনুঘটক হিসাবে উদ্ধৃত করা হয় এবং মার্কিন পরিবেশ সুরক্ষা সংস্থা প্রতিষ্ঠার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তারপর থেকে, পরিবেশগত সাংবাদিকতা সাংবাদিকতার একটি প্রধান ক্ষেত্র হয়ে উঠেছে, অনেক সংবাদ সংস্থা পরিবেশগত সমস্যা গুলো কভার করার জন্য সংস্থান উৎসর্গ করেছে। জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে ক্রমবর্ধমান জনসচেতনতার সাথে, সাম্প্রতিক বছরগুলিতে পরিবেশগত সাংবাদিকতা আরও বেশি সমালোচনামূলক হয়ে উঠেছে।

এসব সম্ভাবনার পরিপ্রেক্ষিতে, পরিবেশগত সাংবাদিকতা চ্যালেঞ্জ এবং সুযোগ উভয়েরই মুখোমুখি হতে শুরু করে । একদিকে, সোশ্যাল মিডিয়ার উত্থান এবং প্রথাগত মিডিয়ার পতন পরিবেশ সাংবাদিকদের জন্য ব্যাপক দর্শকদের কাছে পৌঁছানো আরও চ্যালেঞ্জিং করে। উপরন্তু, বৈজ্ঞানিক প্রমাণ এবং পরিবেশগত বিধি-বিধানের প্রতি সংশয়বাদের একটি ক্রমবর্ধমান প্রবণতা রয়েছে, যা সাংবাদিকদের জন্য পরিবেশগত সমস্যা গুলো জরুরি তার সাথে যোগাযোগ করা আরও কঠিন করে তুলেছে। পরিবেশগত সমস্যাগুলির জরুরীতা পরিবেশ সাংবাদিকদের জনসাধারণকে জানানো এবং শিক্ষিত করার সুযোগও তৈরি হয় । বৈশ্বিক জলবায়ু সংকট, বিশেষ করে, পরিবেশগত প্রতিবেদনে জনসাধারণের আগ্রহ বাড়িয়েছে, অনেক সংবাদ সংস্থা জলবায়ু-সম্পর্কিত সমস্যাগুলির কভারেজ বাড়িয়েছে। পরিবেশগত সাংবাদিকতার একটি দীর্ঘ ইতিহাস রয়েছে এবং এটি আধুনিক সাংবাদিকতার একটি অপরিহার্য অংশ হিসাবে রয়ে গেছে। সে দৃষ্টিকোণ থেকে ও সাংবাদিক কামরুল ইসলাম চৌধুরীর অবদানকে মূল্যায়নের সুযোগ রয়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে দেশের পরিবেশগত চ্যালেঞ্জ সম্পর্কে ক্রমবর্ধমান সচেতনতার কারণে বাংলাদেশে পরিবেশগত সাংবাদিকতা গুরুত্ব পাচ্ছে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশ বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ দেশ এবং পরিবেশের অবনতি একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।

বাংলাদেশের পরিবেশ বিষয়ক সাংবাদিকরা বায়ু দূষণ, জল দূষণ, বন উজাড়, জলবায়ু পরিবর্তন এবং জীববৈচিত্র্যের ক্ষতি সহ বিস্তারিত বিষয় কভার করেন। তারা পরিবেশগত সমস্যা এবং মানব স্বাস্থ্য এবং অর্থনীতিতে তার প্রভাব এর পাশাপাশি এই সমস্যাগুলি মোকাবেলা করার প্রচেষ্টার বিষয়ে রিপোর্ট করে।

বাংলাদেশের পরিবেশ সাংবাদিকদের একটি বড় চ্যালেঞ্জ হল তথ্যের অ্যাক্সেস। সরকার প্রায়ই পরিবেশগত সমস্যা সম্পর্কিত তথ্যের অ্যাক্সেস সীমাবদ্ধ করে, যার ফলে সাংবাদিকদের সম্পূর্ণ গল্প পাওয়া কঠিন হয়ে পড়ে। উপরন্তু, অনেক মিডিয়া আউটলেট পরিবেশগত খবরের চেয়ে রাজনৈতিক সংবাদ অগ্রাধিকার দেয়, যা পরিবেশগত প্রতিবেদনের দৃশ্যমানতা সীমিত করতে পারে।

সামগ্রিকভাবে, পরিবেশগত সাংবাদিকতার জন্য জটিল সমস্যাগুলির গভীর উপলব্ধি এবং সাংবাদিকদের অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হওয়া সত্ত্বেও নির্ভুলতা এবং নিরপেক্ষতার প্রতিশ্রুতি প্রয়োজন। প্রয়োজন রয়েছে প্রয়াত সাংবাদিক কামরুল ইসলাম চৌধুরীর কার্যক্রমগুলোকে প্রাতিষ্ঠানিক ভাবে তুলে ধরা যাতে বর্তমান প্রজন্ম সে ইতিহাস জানতে পারে এবং এর থেকে শিক্ষা নিতে পারে। পরিবেশগত সাংবাদিকতার জন্য জটিল সমস্যাগুলির গভীর উপলব্ধি এবং সাংবাদিকদের অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হওয়া সত্ত্বেও নির্ভুলতা এবং নিরপেক্ষতার প্রতিশ্রুতি প্রয়োজন। প্রয়োজন, ইতিহাস থেকে শিক্ষা নেয়া।

[লেখক : মুক্তিযোদ্ধা, বিশ্ববিদ্যালয়ের সিনিয়র রিসার্চ ফ্যাকাল্টি মেম্বার, সভাপতি, বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্টস নেটওয়ার্ক, স্পেশাল প্রজেক্ট কমিটি চেয়ার, স্টেপ টু হিউম্যানিটি এসোসিয়েশন কানাডা নিবাসী]