জিসিএসবি আয়োজিত জেরিয়াট্রিক কেয়ার ইন বাংলাদেশ : এন ওভারভিউ " শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

দীন মোহাম্মদ দীনু: নবীনদের কাছে প্রবীনদের গুরুত্ব তুলে ধরা, বার্ধক্যকালীন সময়ে প্রবীনদের সম্মানিত করার উদ্দেশ্য বাস্তবায়ন এবং নবীনের হাত ধরে প্রবীণের নিরাপদ বার্ধক্য' এই স্লোগানকে ধারণ করে জেরিয়াট্রিক কেয়ার সাপোর্ট বাংলাদেশ (জিসিএসবি)-এর আয়োজনে 'জেরিয়াট্রিক কেয়ার ইন বাংলাদেশ : এন ওভারভিউ " শীর্ষক সেমিনার ঢাকায় অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার (২০ মে ২০২৩ ) সকাল ১০টায় জিসিএসবি'র সভাপতি ডাঃ কাজী মোঃ ইস্রাফীলের সভাপতিত্বে বারডেম হাসপাতাল অডিটোরিয়ামে (৩য় তলা) অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিক্যাল নিউট্রিশন কাউন্সিল এর মহাপরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বারডেম জেনারেল হসপিটাল এর মহাপরিচালক প্রফেসর ডা এমকেআই কাইয়ুম চৌধুরী, ইব্রাহিম কার্ডিয়াক হসপিটাল এর সিইও প্রফেসর ডা.এমএ রশীদ ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ডা.অরুপ রতন চৌধুরী।

জিসিএসবি এর দীর্ঘ মেয়াদী পরিকল্পনা বিষয়ক আলোচনা করেন জিসিএসটির উপদেষ্টা অধ্যাপক ডাঃ অনুপম হোসাইন। তিনি তার বক্তব্যে বলেন জিসিএসবি স্বপ্ন দেখে বাংলাদেশ শীঘ্রই প্রবীণ নাগরিকবান্ধব দেশ হিসাবে বিশ্বে পরিচিত হবে। সে লক্ষ্য নিয়েই আমরা কাজ করে যাচ্ছি। বিয়য়ভিত্তিক আলোচনা করেন কুমিল্লা মেডিকেল কলেজ এর সহকারী অধ্যাপক ডা.আরিফ মোর্শেদ খান। নিপসমের সহযোগী অধ্যাপক ডাঃ নাসরিন সুলতানা। বক্তব্য রাখেন জিসিএসবির সাধারণ সম্পাদক শাহনাজ শাম্মি, সেমিনার আয়োজক কমিটির সদস্য-সচিব সিএম সাইফুল ইসলাম।

সেমিনারে মুক্ত আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। বক্তারা বলেন, এ উদ্যোগের মাধ্যমে নবীনরা প্রবীণদের সম্মান করার ক্ষেত্রে তাদের মানসিক পরিবর্তনের পাথেয় খুঁজে পাবে। জেরিয়াট্রিক কেয়ার সাপোর্ট টিমের এমন ব্যতিক্রমী এবং সময়োপযোগী কর্মকান্ড অব্যাহত রাখার জন্য আহবান জানান।

সেমিনারে প্রায় ২০০ জন জিসিএসবি সদস্য ও আমন্ত্রিত অতিথিগণ অংশগ্রহণ করেন।