বাঘা উপজেলায় কৃষি প্রযুক্তি মেলার শুভ উদ্বোধন করলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

মোছা:সুমনা আক্তারী : রাজশাহী জেলার বাঘ উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার বটমুল চত্বরে গত ২০ মে ২০২৩ তারিখে সকাল ১১ টায় আধুুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় ও উপজেলা কৃষি অফিসারের সহযোগীতায় ৩(দিন) ব্যাপী কৃষি প্রযুক্তি মেলার শুভ উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

(চারঘাট-বাঘা)থেকে তিন-তিনবার নির্বাচিত সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফিতা কেটে মেলার শুভ উদ্বোধন ঘোষনা করেন। মেলার উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই প্রধান অতিথি র‌্যালিতে অংশ গ্রহণ করেন ও র‍্যালি শেষে বিভিন্ন ষ্টল পরিদর্শন করে মেলার শুভ উদ্বোধন ঘোষনা করেন।

উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতানের সভাপতিত্বে আয়োজিত সভায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্ন দেখে ছিলেন ক্ষুধা, দারিদ্র্যমুক্ত ও বৈষম্যহীন সোনার বাংলা প্রতিষ্ঠার। জাতির পিতার স্বপ্নকে বাস্তবায়ন করতে তার সুযোগ্য কন্যা কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কৃষিবান্ধব নীতি ও বাস্তবমুখী বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছেন। সেই ধারাবাহিকতায় বাঘার শিক্ষিত যুবকরা এ উপজেলায় ইতোমধ্যে ড্রাগন চাষ, বিনা ধান ২৫, চাষ, চিয়া সিড, মালচিং পদ্ধতিতে টমেটো-সহ নানা প্রকার সবজি চাষ, পলিনেট হাউজ করে ক্যাপসিকাপ মরিচ এবং শীতের সবজি গরমে ও গরমের সবজি শীতে উৎপাদন, অধিক পুষ্টি সমৃদ্ধ উন্নত মানের বারি গম৩৩ এর বীজ চাষ করে ব্যাপক সুনাম অর্জন করেছেন।

মন্ত্রী বলেন,আপনারা যদি কৃষি খাতে একধাপ আগান আমি নিজ থেকে আরো দুই ধাপ এগিয়ে দিবো। আমি চাই বাঘা হবে কৃষকদের জন্য “একটি মডেল উপজেলা” । তিনি কৃষি প্রযুক্তি মেলায় প্রবেশ কালে একশ প্রকার আম প্রদর্শনীর স্টল দেখে মুগ্ধ হন এবং কৃষি অফিসারকে ধন্যবাদ জানিয়ে বলেন, আমি কল্পনাও করিনি বাঘায় এত প্রজাতির আম রয়েছে। এ সময় তিনি ঐ স্টলের ভিডিও-সহ মেলার চিত্র ধারণ করে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে একটি ভিডিও পাঠান বলে জানান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম আরোও বলেন, আমাদের দেশের মাটি ও জলবায়ু ফল চাষের জন্য খুবই উপযোগী। বর্তমান সরকার আমলে কৃষিতে ঈর্ষণীয় সাফল্য অর্জিত হয়েছে। শাকসবজি ও ফলমূল উৎপাদনে বাংলাদেশ বিশ্বের প্রথম কয়েকটি দেশের মধ্যে স্থান অর্জন করে নিয়েছে। আমাদের রয়েছে ফলের সমৃদ্ধ ভান্ডার। তিনি অত্র অঞ্চলে ফল গবেষনা কেন্দ্র স্থাপন সহ কিভাবে ফল সংরক্ষন করা যায় সে বিষয়ে সরকারের উচ্চপর্যায়ে আলোচনা করবেন বলে অভিমত ব্যক্ত করেন।

বাঘা উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা ইমরান আলীর সঞ্চলনায় উক্ত আলোচনা অনুষ্ঠানের শুরুতেই সুধীবৃন্দ শুভেচ্ছা জানিয়ে কৃষি প্রযুক্তি মেলার গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন বাঘা উপজেলা অতিরিক্ত কৃষি অফিসার কামরুল ইসলাম, বাঘা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল,বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান, উপজেলা কৃষকলীগের সভাপতি শফিউর রহমান, রাজু বাঘার কৃষক এনামুল হক, বাউসার আমিনুল ও পাকুড়িয়ার আশরাফুদৌল্লা ।

উপস্থিত ছিলেন, রাজশাহী জেলা আওয়ামীলীগের সহ সভাপতি আমজাদ হোসেন নবাব, সাংগঠনিক সম্পাদক আলফুর রহমান, আড়ানী পৌর মেয়র মুক্তার আলী, রাজশাহী জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি রোকনুজ্জামান রিন্টু ,বীর মুক্তি যোদ্ধা আজিজুল আলম,বাঘা থানার ওসি খাইরুল ইসলাম, বাঘা উপজেলা আ’লীগের নেত্রীবৃন্দ, সকল ইউপি চেয়ারম্যান, উপজেলার বিভিন্ন দপ্তরের প্রধান কর্মকর্তা, সু-শীল সমাজের নেত্রীবৃন্দ ও প্রায় ৫ শতাধিক কৃষক। এদের মধ্যে ৩০ জন সফল কৃষককের হাতে সম্মাননা ক্রেষ্ট তুলে দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী ।