প্রান্তিক পর্যায়ে গড়ে তোলা "এগ শপ" পরিদর্শন করলেন PKSF-এর মহাব্যবস্থাপক

এগ্রিলাইফ প্রতিনিধি: JAKAS Foundation-এর প্রকল্পের কর্ম এলাকায় পোল্ট্রি খামারীদের উৎপাদিত ডিম ন্যায্য মূল্যে পাইকারি বাজারে বিক্রয়ের লক্ষ্যে প্রান্তিক পর্যায়ে "এগ শপ" গুলোর উন্নয়নে কার্যক্রম পরিচালনা করে থাকে। এসব কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করতে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (PKSF)-এর মহাব্যবস্থাপক (অডিট) জনাব মোঃ আব্দুল খালেক মিঞা'র নেতৃত্বে ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ১৭ মে (বুধবার) বেলা ১২ টায় JAKAS Foundation-এর সংশ্লিষ্ট প্রকল্পের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন।

জয়পুরহাট জেলার আক্কেলপুর উপজেলায় তিলকপুর নতুন বাজারের "আবদুল্লাহ ডিম ঘর" সহ অন্যান্য এলাকার এগ শপ পরিদর্শনকালে তাকে জানানো হয়, পোল্ট্রি খামারী ও ভোক্তাদের মাঝে একটি সেতুবন্ধন তৈরি করতে এই প্রকল্পটি অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। খামারিরা যাতে ন্যায্য মূল্য নিশ্চিত হতে পারে এ ধরনের উদ্যোগটি নিঃসন্দেহে প্রান্তিক পর্যায়ের খামারিদের জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ। প্রত্যেকটি এগ শপের উদ্যোক্তাগণ ফেসবুক পেজের মাধ্যমে প্রতিদিনের ডিমের দাম ঘোষণা করে দেয়। এর ফলে উৎপাদক-পাইকারি ব্যবসায়ী এবং ভোক্তা সকলেই ডিমের প্রকৃত মূল্য জানতে পারে।

পরিদর্শনকালে জাকস ফাউন্ডেশন-এর উপ-নির্বাহী পরিচালক মোঃ আবুল বাশার, পরিচালক মোঃ রফিকুল ইসলাম এবং উপ- পরিচালক মোঃ ওবায়দুল ইসলাম ও মোঃ খোরশেদ আলম, উপ-সহঃ সমন্বয়কারী মোঃ মনিরুল ইসলাম, প্রকল্প ব্যবস্থাপক ডাঃ জহুর আলী সহ অন্যানরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন ও আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (IFAD)-এর অর্থায়নে ৬ বছর মেয়াদী Rural Microenterprise Transformation Project (RMTP) দেশব্যাপী বাস্তবায়িত হচ্ছে। RMTP’র আওতায় ‘নিরাপদ পোল্ট্রি ও পোল্ট্রিজাত পণ্যের বাজার উন্নয়ন’ শীর্ষক ভ্যালু চেইন উন্নয়ন উপ-প্রকল্প সদস্যদের আয় বৃদ্ধি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে কাজ করছে জাকস ফাউন্ডেশন। ডিজিটাল প্লাটফর্মে এসব কার্যক্রমকে আরো সক্রিয়ভাবে সুবিধাভোগী সদস্যদের মাঝে তুলে ধরতে জাকস ফাউন্ডেশন-এর এসব কার্যক্রমকে স্বাগত জানিয়েছে সুফলভোগীরা।