মাঝারি শিল্প (উৎপাদন) বিভাগে সিআইপি সম্মাননায় ভূষিত হলেন মো. মাহবুবুর রহমান

এগ্রিলাইফ২৪ ডটকম: মাঝারি শিল্প (উৎপাদন) বিভাগে সিআইপি হলেন বিশ্বাস পোল্ট্রি অ্যান্ড ফিস ফিডস লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মো. মাহবুবুর রহমান। সোমবার (২২ ফেব্রুয়ারী) হোটেল ইন্টারকন্টিনেন্টাল, ঢাকায় এক অনুষ্ঠানে এ সম্মাননা প্রদান করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক। অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটেগরিতে ৪৪ জন শিল্পোদ্যোক্তাকে ২০২১ সালের জন্য বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (শিল্প) তথা সিআইপি (শিল্প) হিসেবে সম্মাননা প্রদান করেছে শিল্প মন্ত্রণালয়।

‘সিআইপি (শিল্প) নীতিমালা ২০১৪’ অনুযায়ী বাংলাদেশের বেসরকারি খাতে শিল্প স্থাপন, পণ্য উৎপাদন, কর্মসংস্থান সৃষ্টি এবং জাতীয় আয় বৃদ্ধিসহ দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ এ সম্মাননা প্রদান করা হয়। প্রতিবছর এ সম্মাননা প্রদানের কথা থাকলেও করোনা মহামারিসহ বিভিন্ন কারণে সিআইপি (শিল্প) ২০১৭ সম্মাননা প্রদানের তিন বছর পর এবার সিআইপি (শিল্প) ২০২১ সম্মাননা প্রদান করা হলো।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, মন্ত্রিপরিষদ সচিব মোঃ মাহবুব হোসেন ও এফবিসিসিআই’র প্রেসিডেন্ট মোঃ জসিম উদ্দিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিল্প সচিব জাকিয়া সুলতানা।

মাঝারি শিল্প উৎপাদনে মোঃ মাহবুবুর রহমানকে সিআইপি সম্মাননায় ভূষিত করায় তিনি ব্যবসাবান্ধব সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিল্প মন্ত্রণালয় ও বিএসইসি শাখাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। সেই সাথে তিনি কৃতজ্ঞতা জানান গ্রুপ এর প্রতিটি সদস্য এর যাঁদের কারনে মাহবুব গ্রুপ আজ এই অবস্থায় আসতে পেরেছে।

উল্লেখ্য মাহবুব গ্রুপ দীর্ঘদিন ধরে বাংলাদেশে প্রসিদ্ধ পোল্ট্রি-ফিস-ফিড, উৎপাদন ও বিপণন, কৃষি প্রক্রিয়াজাত খাদ্যপণ্য উৎপাদন ও বিপণন, রপ্তানী ব্যবসা, ট্র্যান্সপোর্ট ইত্যাদি ব্যবসা সুনামের সাথে পরিচালনা করে আসছে। এর আগে তিনি পরপর ৪ বার গাজীপুর মহানগরের সর্বোচ্চ করদাতা নির্বাচিত হয়েছেন। এবছরই ট্যাক্স কার্ড পেয়েছেন।

মো: মাহবুবুর রহমান গাজীপুর মহানগরের কাশিমপুরে ১৯৯৫ সালে একটি মুরগীর খামার দিয়ে পোল্ট্রি সেক্টরে যাত্রা শুরু করেন। ২০০৫ সালে কয়েকজন বন্ধু মিলে শুরু করেন বিশ্বাস পোল্ট্রি এন্ড ফিস ফিডস লি: নামে একটি ফিডমিল। তার ঐকান্তিক প্রচেষ্টা, নিষ্ঠা, একাগ্রতা, পরিশ্রম, ধৈর্য, প্রজ্ঞা, সাহসীকতা, বিচক্ষনতা, আন্তরিকতায় গড়ে উঠে একে একে ৩২ টি শিল্প প্রতিষ্ঠান। পরবর্তীতে ২০১৭ সালে গঠিত হয় মাহবুব গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজ। বর্তমানে মাহবুব গ্রুপে প্রায় ৪০০০ লোকের কর্মসংস্হান হয়েছে।

অত্যন্ত নিরহংকারী ও সাদাসিধে জীবন যাপনে অভ্যস্ত একজন সাধারন মানুষ শুধু ব্যবসা প্রতিষ্ঠান করেই থেমে থাকেননি। সামাজিক কার্যক্রমে নিজেকে সম্পৃক্ত রেখেছেন সর্বদা। গাজীপুরের কাশিমপুরে প্রতিষ্ঠা করেছেন রফিকুল ইসলাম ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ, রফিকুল ইসলাম ক্যাডেট মাদ্রাসা, উম্মে কুলসুম জামে মসজিদ, রফিকুল ইসলাম জামে মসজিদ। গাজীপুর মহানগর পুলিশের কাশিমপুর থানার জন্য তিনি প্রায় ৭ কোটি টাকা মুল্যের জমি দান করেছেন।

সিআইপি (শিল্প) হিসেবে নির্বাচিত ব্যক্তিদের শিল্প মন্ত্রণালয় থেকে একটি পরিচয়পত্র (সিআইপি কার্ড) প্রদান করা হয়। এর মাধ্যমে তাঁরা আগামী এক বছরের জন্য জাতীয় ও সিটি করপোরেশনের অনুষ্ঠান, নাগরিক সংবর্ধনায় দাওয়াত, ব্যবসাসংক্রান্ত কাজে ভ্রমণের সময় বিমান, রেলপথ, সড়ক ও জলপথে সরকারি যানবাহনে আসন সংরক্ষণে অগ্রাধিকার পাবেন। বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ ব্যবহারের সুবিধা পাবেন। স্ত্রী, সন্তান ও নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে বিশেষ সুবিধা পাবেন। এ ছাড়া সরকারের শিল্পবিষয়ক নীতিনির্ধারণী কমিটিতে তাঁদের অন্তর্ভুক্ত করা যাবে।