স্টেপ আপ, ক্লিন আপ, রিফর্ম! শ্লোগানে রাজশাহীতে ছাত্র ও সামাজিক সংগঠনের কার্যক্রম

এগ্রিলাইফ২৪ ডটকম: "স্টেপ আপ, ক্লিন আপ, রিফর্ম!" শ্লোগানটি রাজশাহীতে ছাত্র ও সামাজিক সংগঠনের জন্য একটি কার্যকরী উদ্যোগের প্রতীক। এই স্লোগানের অধীনে, বিভিন্ন ছাত্র সংগঠন এবং সামাজিক সংগঠন একত্রিত হয়ে শহরের পরিচ্ছন্নতা ও সংস্কার কার্যক্রমে গত ৩ দিন ব্যাপি শত-শত ছাত্র-ছাত্রী অংশ গ্রহন করে। এই উদ্যোগে অন্তর্ভুক্ত হয়েছে:

নগর পরিষ্কার অভিযান: ছাত্র-ছাত্রীরা শহরের বিভিন্ন এলাকায় ও পুলিশি স্থাপনায় পরিচ্ছন্নতা অভিযান চালাচ্ছে, যেখানে রাস্তা, রাস্তার মোড় এবং অন্যান্য পাবলিক স্পেস থেকে আবর্জনা সরানো হচ্ছে।

সচেতনতা বৃদ্ধি: সামাজিক সংগঠনগুলি শহরের আইন-শ্রিংখলা, ট্রাফিক, এবং চুরি যাওয়া মালামাল ফেরত দিতে প্রচারণা চালান হচ্ছে ও ফেরত আনা হচ্ছে।

গাছপালা রোপণ অভিযান: পরিবেশগত সংস্কারের অংশ হিসেবে, সংগঠনগুলি রাজশাহীতে গাছপালা রোপণ করছে বিশেষ করে রাস্তার মোড় ও ভবনের ভেংগে ফেলা টবের গাছ রোপন করে নগরীর সৌন্দর্য বাড়াতে এবং পরিবেশকে সুস্থ রাখবে হতে-হাত মিলিয়ে কাজ করছে।

জনমত গঠন: “স্টেপ আপ, ক্লিন আপ, রিফর্ম” স্লোগানটির মাধ্যমে শহরের সাধারণ মানুষকে সক্রিয়ভাবে অংশ নিতে উৎসাহিত করছে, যাতে তারা নিজ নিজ এলাকা চুরি হতে পাহারা প্রদান ও পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে সচেষ্ট হয়।

রাজশাহী শহরের স্কুল, কলেজ বিশ্ব বিদ্যালয়ের শিক্ষার্তী, রোটারয়্যাক্ট, কাভস, স্কাউটস, রেডক্রিশেন্ট, ফুলকুরি, হলদে পাখী, গারলস গাইড এই সকল কাজে এগিয়ে এসেছে। এদের উৎসাহ প্রদান ও সহযোগিতা করতে এগিয়ে এসেছে রোটারি ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল, সেভ দি ন্যাচার এন্ড লাইভ, বেটার নেচার এন্ড সোসাইটি, গ্রিন ডায়াগনোস্টিক, বাংলাদেশ বায়োডাইভারসিট এন্ড কঞ্জারভেসান ফেডারেসান (বি, বি সি এফ) রাজশাহী, বাংলাদেশ লাইভস্টক সোসাইটি, বাংলাদেশ পরিবেশ আন্দলোন (বাপা), রাজশাহী সহ অনেক নাম নাযানা ব্যাক্তি ও সংগঠন।

এই ধরনের কার্যক্রম রাজশাহী শহরকে পরিষ্কার ও সবুজ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে, এবং এই প্রচেষ্টায় ছাত্র ও সামাজিক সংগঠনগুলির নেতৃত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে অংশ গ্রহনকারি ব্যাক্তি মনে করেন।