বরিশালে পারিবারিক পুষ্টি বাগান বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে অনাবাদি পতিত জমি এবং বসতবাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টি বাগান বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ নগরীর খামাবাড়ির কৃষি তথ্য সার্ভিসের হলরুমে বেসরকারি সংস্থা ঢাকা আহছানিয়া মিশন এবং ফিড দ্য ফিউচার বাংলাদেশ নিউট্রিশন অ্যাক্টিভিটির যৌথ উদ্যোগে এই কর্মশালার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) উপরিচালক মো. মুরাদুল হাসান। সম্মানিত অতিথি ছিলেন ডিএই অতিরিক্ত উপপরিচালক (উদ্ভিদ সংরক্ষণ) মো. রেজাউল হাসান। আর সভাপতিত্ব করেন ডিএইর জেলা প্রশিক্ষণ অফিসার মোসাম্মৎ মরিয়ম।

কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত উপপরিচালক (শস্য) মো. মুসা ইবনে সাঈদ, হিজলার উপজেলা কৃষি অফিসার আহসানুল হাবীব আল আজাদ জনি, বাবুগঞ্জের উপজেলা কৃষি অফিসার মোহা. আব্দুর রউফ, ফিড দ্য ফিউচার বাংলাদেশ নিউট্রিশন অ্যাক্টিভিটির প্রজেক্ট ম্যানেজার মো. রবিউল আমিন, টেকনিক্যাল ফিল্ড কো-অর্ডিনেটর মো. কামরুজ্জামান প্রমুখ। কর্মশালায় ডিএই এবং কৃষি তথ্য সার্ভিসের ৩০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, নারীরাই কৃষির জননী। কেননা, তাদের হাতেই কৃষির সূচনা হয়েছিল একসময়। তাই বসতবাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপনে নারীদের এগিয়ে আসা চাই সবার আগে। আর তা বাস্তবায়ন হলে মানুষের খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় সহায়ক হবে। দেশ হবে সুখী সমৃদ্ধ।